ঠাকুরগাঁওয়ে এইচএসসি ফলাফলে শীর্ষে ইকো কলেজ

0
205
728×90 Banner

মাসুদ রানা পলক, ঠাকুরগাঁওঃ সারা দেশের ন্যায় ঠাকুরগাঁওয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। বুধবারে (১৭ জুলাই) জেলার পাঁচটি উপজেলায় ১১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ফলাফলের দিক থেকে ঠাকুরগাঁও সদর উপজেলার ইকো কলেজ (প্রাইভেট) শতকরা ৯৩ দশমিক ৭৩ ভাগ ফলাফল অর্জন করে শীর্ষে রয়েছে। তবে জেলার শীর্ষে ফলাফল অর্জনকারী প্রতিষ্ঠান হলেও জিপিএ-৫-এর স্বাদ পায়নি কলেজটি।
ইকো কলেজের প্রভাষক আলী আকবর বাবু জানান, ২০১৯ সালে ইকো কলেজ থেকে ৩০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ২২৬ জন ছাত্র এবং ৭৭ জন ছাত্রী। পরীক্ষায় কৃতকার্য হয়েছে ২৮৪ জন শিক্ষার্থী। এদের মধ্যে ২১৩ জন ছাত্র এবং ৭১ জন ছাত্রী। ৯৩ দশমিক ৭৩ ভাগ শিক্ষার্থী পাস করে জেলার শীর্ষে রয়েছে এই প্রতিষ্ঠানটি।
ইকো কলেজের অধ্যক্ষ সেলিমা আক্তার জানান, শিক্ষার্থী ও প্রভাষকদের কঠোর পরিশ্রমের ফল এটি। সকলের যৌথ প্রচেষ্টা না থাকলে এটি সম্ভব হতো না। শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনার পাশাপাশি প্রভাষকদের এ ধারাবাহিকতা অব্যাহত রাখার অনুরোধ জানান তিনি।
চলতি বছর জেলার পাঁচটি উপজেলায় দিনাজপুর বোর্ড হতে ৫৪টি কলেজ, মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে ৩০টি মাদ্রাসা এবং টেকনিক্যাল বোর্ড থেকে ৩৫টি কলেজের ১৭ হাজার ৯৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ৩৬টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এদের মধ্যে দিনাজপুর বোর্ডের অধীনে এইচএসসি ২০টি কেন্দ্রে ১২ হাজার ২০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমের পাঁচটি কেন্দ্রে ৯৮৪ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১১টি কেন্দ্রে চার হাজার ৯২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। মোট ৩৬টি কেন্দ্রে ১৭ হাজার ৯৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অশংগ্রহণ করে।
ওয়েবসাইট ঘেঁটে দেখা গেছে, ঠাকুরগাঁও সরকারি কলেজ থেকে ৭৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৭০১ জন কৃতকার্য হয়েছে। যা পাসের হার ৮৯ দশমিক ৭ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন।
ঠাকুরগাঁও মহিলা সরকারি কলেজ থেকে ৯১৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৫৩ জন কৃতকার্য হয়েছে। যার পাসের হার ৮৯ দশমিক ৭ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ছয়জন।
পীরগঞ্জ সরকারি কলেজ থেকে ৯৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৯২ জন কৃতকার্য হয়েছে। যার পাসের হার ৮৭ দশমিক ১৪ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ২৪ জন।
রাণীশংকৈল ডিগ্রি কলেজ থেকে ৭১০ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৯৯ জন কৃতকার্য হয়েছে। যার পাসের হার ৭০ দশমিক ২৮ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ৭ জন।
হরিপুরের সদ্য সরকারি হওয়া সরকারি মোসলেম উদ্দীন কলেজ থেকে ৩৭১ জন পরীক্ষার্থীর মধ্যে ২০০ জন কৃতকার্য হয়েছে। যার পাসের হার ৫৩ দশমিক ৯১ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে একজন।
এ দিকে বালিয়াডাঙ্গীর সদ্য সরকারি হওয়া সরকারি শহীদ আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ থেকে ৪২১ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪৭ জন কৃতকার্য হয়েছে। যার পাসের হার ৫৮ দশমিক ৬৭ ভাগ এবং জিপিএ-৫-এর স্বাদ পায়নি কলেজটি।
জেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার মো. আলাউদ্দীন আল আজাদ জানান, বিকাল ৫টা পর্যন্ত তিনি জেলায় কতগুলো জিপিএ-৫ পেয়েছে এবং জেলায় পাসের হার সম্পর্কে সাংবাদিকদের জানাতে পারেননি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here