ডক্টর ওয়াজেদ মিয়ার বর্ণাঢ্য কর্মময় জীবন

0
88
728×90 Banner

লায়ন মোঃ গনি মিয়া বাবুল: বাঙালি জাতির এক গর্বিত ও আলোকিত মানুষের নাম ড. এম এ ওয়াজিদ মিয়া। তিনি এক বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী। তিনি ১৯৪২ সালে ১৬ ফেব্রুয়ারি রংপুর জেলার পীরগঞ্জের ফতেপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম আব্দুল কাদের মিয়া ও মাতার নাম ময়জুন্নেসা। তিনি পিতামাতার ৭ সন্তানের মধ্যে সর্ব কনিষ্ঠ।
গ্রামের প্রাইমারী বিদ্যালয়ে চতুর্থ শ্রেণী ও পীরগঞ্জ থানার হাইস্কুলে ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত অধ্যয়ন শেষে ১৯৫২ সালের জুলাই মাসে রংপুর জেলা স্কুলে ভর্তি হন। ১৯৫৬ সালে ম্যাট্রিক পাশ করেন। ম্যাট্রিক পাশ করার পর রাজশাহী সরকারী কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৫৮ সালে উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) কৃতিত্বের সঙ্গে পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিদ্যা বিভাগে ভর্তি হন। ১৯৬১ সালের প্রথম দিকে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শের প্রতি আকৃষ্ট হয়ে বাংলাদেশ ছাত্রলীগে যোগদান করেন, ১৯৬০-৬১ সলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের পক্ষে সহ-সভাপতি নির্বাচিত হন। উল্লেখ্য যে, সে সময় তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্ণর ছিলেন জেনারেল আজম খান। ছাত্র আন্দোলন আস্তে আস্তে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছড়িয়ে পড়ে এবং জোরদার হতে থাকে। আন্দোলন শুরু হওয়ার ৩য় দিনে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি শাহ্ মোয়াজ্জেম হোসেন বিকাল ৬.০০ টায় বলেন ওয়াজেদ তুমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোর মধ্যে একমাত্র নির্বাচিত সহ-সভাপতি, মুজিব ভাই তোমার সঙ্গে দেখা করতে চান। তুমি এখনি আমার সঙ্গে চল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩২ নম্বর বাড়ীতে এম এ ওয়াজেদ মিয়ার এটাই প্রথম সাক্ষাৎ।
১৯৬১ সালে ছাত্র আন্দোলনে গ্রেফতার হওয়ার ১১ দিন পর এম. এ ওয়াজেদ মিয়ার সঙ্গে দেখা করার জন্য আসে তাঁর বন্ধু আঞ্জুমান। সাক্ষাৎ শেষে ফেরার পথে দেখা হয় জেলগেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের সঙ্গে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এম. এ ওয়াজেদ মিয়াকে পরিচয় করিয়ে দেন তার পরিবারের সকলের সঙ্গে। এটাই প্রথম দেখা শেখ হাসিনার সঙ্গে। তিনি ৩০ এপ্রিল ১৯৬৩ সালে তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কেন্দ্রে যোগদান করেন। ১৯৬৭ সালে আগষ্ট মাসে পি. এইচ. ডি ডিগ্রী শেষ করেন। ১৭ নভেম্বর ১৯৬৭ সালে শবে-বরাতের রাত্রে পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া সাথে শেখ হাসিনার শুভ বিবাহ সম্পন্ন হয়। সে সময় বঙ্গবন্ধু ঢাকা কেন্দ্রীয় কারাগারে ছিলেন। পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করতে গেলে বঙ্গবন্ধু তাঁকে একটি রোলেক্স ঘড়ি উপহার দেন। যা পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া সংরক্ষণ করে রেখেছিলেন। পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া ইতালীর ট্রিয়েষ্টস্থ আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থ কেন্দ্রে ৬ মাস গবেষণা কর্ম শেষে ১৯৭৪ সনের ১ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন করেন। ১৯৭৫ সালের ৯ আগষ্ট পশ্চিম জার্মানীস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব হুমায়ুন রশিদ চৌধুরীর বিশেষ আমন্ত্রণে পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া শেখ হাসিনা, শেখ রেহানাসহ তাঁর ছেলে জয় ও মেয়ে পুতুলকে নিয়ে জার্মানীর রাজধানী মেলবর্নে যান।
১৫ আগষ্ট ১৯৭৫ শুক্রবার সকাল ৬.৩০ ঘটিকায় ঘুম ভাঙ্গে জার্মানীর রাষ্ট্রদূতের ডাকে। তারপর এক সময় জানতে পারেন বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করা হয়েছে। ২৫ আগষ্ট আত্মরক্ষা এবং পরিবারের নিরাপত্তার জন্য আশ্রয় নেন ভারত। ১৯৭৬ সালের ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালে শ্রীমতি ইন্দিরা গান্ধীর সঙ্গে একবার ওয়াজেদ মিয়ার সাক্ষাৎ হয়। ১৯৭৫ সালের ৩ অক্টোবর পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া ভারতীয় আণবিক শক্তি কমিশনের অধীনে আণবিক খনিজ বিভাগে দিল্লীস্থ কেন্দ্রে যোগদান করেন। ১৯৭৬ সালে ১ অক্টোবর সাময়িক ও দৈনিক ভিত্তিতে ভারতীয় আণবিক শক্তি কমিশন থেকে পমরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজদ মিয়ার জন্য একটি পোষ্ট ডক্টোরাল ফেলোশীপের বন্দোবস্ত করা হয়। ঐ ফেলোশীপের শর্তানুসারে বাসা ও অফিসে যাতায়াতের সুবিধাদির অতিরিক্ত দৈনিক ভাতা প্রদান করা হতো ৬২ রুপি ৫০ পয়সা মাত্র। ১৯৭৭ এর গোড়ার দিকে ভারতের প্রধানমন্ত্রী শ্রী মোরারজী দেশাই ক্ষমতায় আসার পর ১৯৭৮ সালে পরমাণু বিজ্ঞানী ড. এম.এ ওয়াজেদ মিয়ার পরিবারের উপর বিভিন্ন ধরণের চাপ ও হয়রাণিমূলক কার্যক্রম শুরু হয়। পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া আওয়ামী লীগ নেতা আব্দুস সামাদ আজাদ, এম কোরবান আলী ও মেয়ে পুতুলকে সহ শেখ হাসিনাকে ১৭ মে ১৯৮১ সালে ঢাকা পাঠান। ৫ জুন ১৯৯২ সালে পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া, শেখ হাসিনা ও জয়কে নিয়ে সৌদি যান সৌদি বাদশার অতিথি হিসাবে, ৯ জুন পবিত্র হজ্জ ব্রত পালন করেন। তিনি বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের ভৌত বিজ্ঞান সদস্য ছিলেন, পরবর্তীতে চেয়ারম্যান নিযুক্ত হন। ১৯৯৯ সালে অবসর গ্রহণ করেন। ২০০৯ সালের ৯ মে ৬৭ বছর বয়সে এই কৃতি পুরুষ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী তাঁকে পীরগঞ্জ উপজেলার ফতেপুর গ্রামে তাঁর বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হয়।

লেখক পরিচিতি :
লায়ন মোঃ গনি মিয়া বাবুল
সভাপতি, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here