ঢাকা উত্তর সিটির ভোটারের মাঝে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিক সেবা প্রদান করা হবে —পলক

0
229
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (এমপি) বলেছেন, আগামী দিনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বসবাসরত প্রায় দেড় কোটি মানুষ ও ৩৬ লাখ ভোটারের মাঝে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিক সেবা প্রদান করা হবে। বিগত প্রায় ২ বছর ধরে আমরা এ কাজটি করে আসছিলাম।
তিনি আরও বলেন, আগামীতে দেশের ১১টি সিটি কর্পোরেশন ও ৩২৯টি পৌরসভাকে পর্যায়ক্রমে নাগরিক সেবামূলক কাজের আওতায় নিয়ে আসা হবে।
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আগামীতে দেশের ১১টি সিটি কর্পোরেশন ও ৩২৯টি পৌরসভা এধরনের নাগরিক সেবামূলক কাজের আওতায় নিয়ে আসা হবে। এছাড়া খুব শিগগিরই বর্তমান সরকারের পক্ষ থেকে ২২টি নাগরিক সেবামূলক কাজ এর আওতায় ও একই সঙ্গে নিয়ে আসা হবে।
সরকারের উন্নয়ন কর্মকান্ডের কথা তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী আরও বলেন, বিশ্বের ১৫২টি দেশে জনসংখ্যা দেড় কোটি জনগনের নিচে রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ১৬ কোটি মানুষকে তার পরিবারের সদস্য হিসেবে মনে করেন। প্রধানমন্ত্রীর আর্কিটেকচার ও ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকার সজীব আহমেদ জয় তার আর্কিটেকচার তৈরী করে দিয়েছেন।
আগামীকাল মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেল ৪টায় রাজধানীর গুলশান-২ লেভেল-৮ ডিএনসিসির তথ্য ও নাগরিক সেবা (২৪ ঘণ্টা) হটলাইন ৩৩৩ উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পরে অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) তথ্য, অভিযোগ নিস্পত্তি ও সেবা প্রদান এর হটলাইন সেবা’ ৩৩৩ এর শুভ উদ্বোধন করেন।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক ড. মো: আব্দুল মান্নান ও অনুষ্টানের স্বাগত বক্তব্য প্রদান করেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আব্দুল হাই। এছাড়া অনুষ্ঠানে ডিএনসিসি উত্তরের ৫৪টি ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর,ডিএনসিসি’র উর্ধ্বতন কর্মকর্তা সহ অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
ডিএনসিসি তথ্য, অভিযোগ নিস্পত্তি ও সেবা প্রদান এর হটলাইন সেবা’ ৩৩৩ এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলরদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র ৫৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো: জাহাঙ্গীর হোসেন যুবরাজ, ৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমান, ৫২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ মো: ফরিদ আহমেদ, ৫৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ বীর মুক্তিযোদ্বা মোধ নাছির উদ্দিন, ৪৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো; মোতালেব মিয়া, ৪৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম, উত্তরা ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ মো: আফসার উদ্দিন খান, কাউন্সিলর মো: জয়নাল আবেদীন, কাউন্সিলর ডিএম শামীম, সংরক্ষিত ওয়ার্ড ৪৯, ৫০ ও ৫১ নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা ১ ,১৭ ও ১৮ ওয়ার্ড নারী কাউন্সিলর শাহনাজ পারভীন মিতু, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড নারী কাউন্সিলর কমলা রানী মুক্তা সহ অন্যান্য ওয়ার্ড কাউন্সিলরা এসময় উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকারের পক্ষ থেকে ১৬৪টি সেবা আমরা একসাথে নিয়েছি। একজন মানুষ তথা একজন নাগরিককে একবার তার তথ্য প্রদান করতে হবে। এরপর আর তাকে তথ্য দিতে হবেনা। আগামী দিনে সরকারের পক্ষ থেকে ঘরে ঘরে গিয়ে নাগরিক সেবা পৌচেছ দেয়া হবে। এই নিয়ে সরকার নিরলস ভাবে কাজ করে যাচেছন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী আরও বলেন, এক্ষেত্রে দেশের ১৬ কোটি মানুষ মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারীরা সীমকার্ডধারী ব্যক্তিরা সেবা পেতে পারেন। আজ থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৩৩’ এর মাধ্যমে সবে মাত্র সেবা প্রদানের কার্যক্রম শুরু করা হল।
জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত ১০ বছরে প্রায় ৬০০ সার্ভিসের কাজ শেষ করা হয়েছে। আগামী বছর আমরা আরও ১০০ সার্ভিস চালু করতে চাই। এনিয়ে সরকার কাজ করছেন। পর্যায়ক্রমে সরকারের এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালের ১২ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ (জয়) সরকারি বিভিন্ন তথ্যসেবা, কর্মকর্তাদের তথ্য, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার এবং পর্যটন ও জেলাসম্পর্কিত যেকোনো জানতে হটলাইন সার্ভিস চালু করেন।
সভাপতির বত্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ (জয়) এর নির্দেশক্রমে ও অনুমোদনক্রমে দেশের কেন্ত্রীয় তথ্য, সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নের জন্য ’’ তথ্য ও সেবা সবসময়’’ এই ¤েøাগানে কলসেন্টার ’৩৩৩’ আজ শুভ উদ্বোধনের মধ্য দিয়ে চালু করা হয়েছে।
মেয়র আতিকুল ইসলাম আরও বলেন, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রনালয় অথবা দপ্তরের নাগরিক সেবার তথ্য ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কার্যক্রম ৩৩৩ এর মাধ্যমে বাস্তবায়নের কার্যক্রম চলমান আছে। এ কার্যক্রমের আওতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নাগরিক সেবার তথ্যপ্রদান ও অভিযোগ ব্যবস্থাপনা কার্যক্রম কলসেন্টার ’’৩৩৩’’ এর সাথে আজ থেকে যুক্ত হয়েছে।
মেয়র বলেন, এখন থেকে আমার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নগরবাসীরা ঘরে বসে টেক্র পরিশোধ করতে পারবেন। আগামী দিনে আমরা সুন্দর স্মার্ট সিটি গড়ে তুলতে চাই।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here