ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের মধ্যবর্তী সড়কের নাম “আবরার স্মরণী” করার দাবী

0
175
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আজ বৃহস্পতিবার সকাল ১১:৩০ টায় জাতীয় প্রেসক্লাব সম্মুখে নাগরিক পরিষদের উদ্যোগে ভারতীয় আগ্রাসন বিরোধী শহীদ আবরার ফাহাদকে “জাতীয় বীর” ঘোষণা ও ঢাকা বিশ্ববিদ্যালয়-বুয়েটের মধ্যবর্তী সড়ককে “আবরার স্মরণী” এবং খুনি অমিত সাহার কক্ষে আবরার ফাহাদকে খুন করায় ঐ কক্ষকে “আবরার গ্যালারী” ঘোষণা করার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সভাপতির বক্তব্যে নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেন, “ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে স্বাধীনতা ও সার্বভৌমত্বের পক্ষে শহীদ আবরার ফাহাদকে “জাতীয় বীর” খেতাব দিতে হবে। হাসিনা-মোদী চুক্তি স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিরোধী দাসত্বের খত। স্বাধীনতা ও সাবভৌমত্ব বিরোধী সকল চুক্তি বাতিলই আবরার হত্যার বিচার। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের মধ্যবর্তী সড়কের নাম “আবরার স্মরণী” করতে হবে। অমিত সাহার কক্ষে আবরার ফাহাদকে খুন করায় ঐ কক্ষকে “আবরার গ্যালারী”তে রূপান্তর করতে হবে। স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্থহীন হয়ে যাবে, প্রতিরক্ষা গোপনীয়তা ফাঁস হয়ে যাবে এবং এদেশের প্রতিরক্ষা কাঠামো যৌক্তিকতা হারাবে যদি ভারতের রাডার বাংলাদেশের সীমানায় বসানো হয়। রাডার বসানো ও সমুদ্র বন্দর ব্যবহারের চুক্তি বাতিল করে সরকারকে দেশপ্রেমের পরীক্ষায় উর্ত্তীণ হতে হবে”।
তিনি আরো বলেন, “ফেনী নদীর পানির অধিকার একমাত্র এদেশের মানুষের। এ নদীর শতভাগ মালিকানা বাংলাদেশের। সুপেয় পানির অভাবে ঢাকা-চট্টগ্রাম নগরবাসী দুঃসহ যন্ত্রণা ভোগ করছে। প্রতি লিটার বোতলজাত পানি ২০ টাকা দরে কিনে খেতে বাধ্য হচ্ছে। ফেনী নদীর সুপেয় পানি ঢাকা ও চট্টগ্রাম নগরীতে সরবরাহ করে এ যন্ত্রণা থেকে রেহাই দিতে হবে। ফেনী নদীর পানি ভারতকে দিলে ১ কোটি ২০ লক্ষ মানুষ কৃষি উৎপাদন, মৎস্য ও প্রাণিজ আমিষ বঞ্চিত হবে। জীব বৈচিত্র্য ধ্বংস হবে। খাগড়াছড়ি, ফেনী, চট্টগ্রাম ও নোয়াখালীর ১ কোটি ২০ লক্ষ মানুষের জীবন-জীবিকা, ভূ-প্রকৃতি ও জীব বৈচিত্র্য রক্ষার স্বার্থে ভারতের সাথে ফেনী নদীর দেয়ার চুক্তি বাতিল করতে হবে”।
বক্তাগণ বলেন, “আবরারের শহীদি চেতনায় উজ্জীবিত যুব সমাজের উপর এবং তাঁর পরিবারের উপর হামলাকারীদের বিচার করতে হবে। তাদের নিরাপত্তা দিতে হবে। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের টর্চারসেল বন্ধ করতে হবে। প্রধানমন্ত্রীর সাথে স্বপরিবারে দেখা করার পরের দিন আবরার ফাহাদের ছোট ভাই ঢাকা কলেজ ছেড়ে যাওয়ায় জনমনে প্রশ্নের উদ্রেক হয়েছে”।
মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বীরমুক্তিযোদ্ধা কমান্ডার কাজী সেলিম, প্রেক্ষাপট বাংলাদেশ ফোরামের সভাপতি এন.ইউ. আহম্মেদ, ফেনী অধিকার ফোরামের সভাপতি মিনহাজ উদ্দিন সেলিম, ইসলামী ঐক্যজোটের শীর্ষনেতা বীর মুক্তিযোদ্ধা মাওলানা শওকত আমিন, নিরাপদ বাংলাদেশ চাই’র চেয়ারম্যান খন্দকার মাসুদ উজ জামান প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here