তামাক ব্যবহারে দেশে বছরে ১ লক্ষ ৬১ হাজার মানুষ মৃত্যুবরণ করে 

0
404
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল : ধূমপান মানে বিষপান- কথাটির সঙ্গে আপনি নিশ্চয়ই পরিচিত। তবে কথাটিকে সঠিকভাবে উপলব্দি করে, ধূমপান ছাড়তে দেখা যায় অল্প মানুষকেই। ধূমপানের ক্ষতি কেবল দেহেই পড়ে না, এর প্রভাব পড়ে সমাজ ও পরিবারেও।  আইন করে সিগারেট প্রদর্শন,বিক্রয় ও সেবন (ধূমপান ) বন্ধকরা প্রয়োজন। গবেষকদের মতে বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ তামাকজাত দ্রব্য ব্যবহার জনিত রোগে মৃত্যুবরণ করেন।

সিগারেট এমন একটি পণ্য যা তামাক পাতা সুন্দর করে কেটে তা পরিশোধন করে একটি কাগজে মোড়ানো সিলিন্ডারের ভেতর পুরে তা সিগারেট বানানো হয়। সিগারেট বলতে সাধারণত তামাকের তৈরি সিগারেট বোঝানো হলেও বিশেষভাবে এটি যেকোনো ধরনের উপাদানকে নির্দেশ করে। যেমন, গাঁজা দিয়েও সিগারেট তৈরি হতে পারে। বাংলাদেশে মূলত ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহার আইনতভাবে নিষিদ্ধ এবং প্রকাশ্যে তা গ্রহণ করলে জরিমানাও করা হয়, এমন আইন পাশ হয় ২০০৫ সালে সংবিধানের ৪ ধারা অনুযায়ী।

তামাকজাত পণ্য ব্যবহারে প্রতি বছর বিশ্বে প্রায় ৬০ লাখ মানুষ মারা যায়।সাম্প্রতিক সময়ে আমাদের দেশে নারীদের মধ্যেও তামাক এবং মাদকের ব্যবহার বেড়েছে। মাদক বিরোধী সংগঠন ‘মানস’ এটা জানিয়েছে। মানসের সভাপতি ডাক্তার অরূপ রতন এক সাক্ষাৎকারে বলেছেন, বাংলাদেশে ১৫ বয়সোর্ধ ৪৩ শতাংশ মানুষ তামাকে আসক্ত। এদের মধ্যে ২৯ শতাংশ নারী। ১৫-৩৫ বছর বয়সী নারীরা বেশি আসক্ত। তবে নারীদের অধিকাংশই ধোঁয়াহীন তামাক ব্যবহার করেন। গবেষণার তথ্য মতে ,কর্মক্ষেত্রে ৩০ শতাংশ এবং জনসমাগমের স্থানে ২০ শতাংশ নারী পরোক্ষভাবে ধূমপানের শিকার হন। তবে দিনে দিনে পরোক্ষভাবে নারী ধূমপায়ীর সংখ্যা বাড়ছে। সিগারেট কিছুটা সহজলভ্য বলে তরুণরা সহজেই এতে আক্রান্ত হচ্ছে ।

চিকিৎসা বিষয়ক জার্নাল দ্য ল্যানসেট এর প্রতিবেদনে বলা হয়েছে ,কোনো কোনো দেশে উচ্চ কর আরোপ, প্যাকেটের গায়ে সতর্কতা এবং নানা রকম প্রচারের মাধ্যমে সিগারেটের আসক্তি কিছুটা কমিয়ে আনতে পেরেছে। তবে বাংলাদেশে এখনো পর্যন্ত এক্ষেত্রে কোনো বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যায়নি। বরং তরুণ সমাজ দিনে দিনে আরো বেশি আসক্ত হচ্ছে মাদকে। আপনি ডাক্তারের কাছে গেলে ডাক্তার বলবে এটা মনের উপর নির্ভর করে। আপনি চাইলেই ছেড়ে দিতে পারেন কিন্তু আমি জানি এমন অনেক ডাক্তার আছেন যারা নিজেরাই সিগারেটের নেশায় আসক্ত ।

ধূমপান করলে যে কেবল শুধু ধূমপায়ীর ক্ষতি হয় তাই নয় বরং তার আশেপাশে থাকা লোকজনেরও ক্ষতি হয় সমানভাবে। সিগারেটে ৫৭টি মারাত্মক রাসায়নিক উপাদানের সন্ধান পাওয়া গেছে যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। তেমনি একটি হলো নিকোটিন। একটি গবেষণায় দেখা গেছে যে দুটি সিগারেট এ যে পরিমাণ নিকোটিন আছে তা যদি একটি সুস্থ মানুষ এর দেহে ইঞ্জেক্ট করে দেয় তাহলে সে মানুষটি তখনি মারা যাবে।(সূত্র: উইকিপিডিয়া)।

সিনিয়র গবেষক ড. ইমানুয়েল গাকিডোও বলেছেন, বিশ্বে প্রতি চারজনে একজন ধূমপান করছে। অকালে মৃত্যু এবং প্রতিবন্ধীত্বের এটি একটি প্রধান কারণ। গবেষণা প্রতিবেদনে আর ও বলা হচ্ছে, বহু দশক ধরে তামাক নিয়ন্ত্রণ নীতি চালানোর পরও ধূমপায়ীদের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে। কাজেই আমাদের আরও সচেতন হতে হবে। সামগ্রিকভাবে সচেতন হয়ে কি করে এই নেশা থেকে মানুষকে দূরে রাখা যায় তাই আসুন আমরা সেই চেষ্টাটুকুই না হয় করে যাই যার যার জায়গা থেকে।

বাস্তবতার আলোকে ধুমপান:

কোন পাক ঘরে যদি জানালার কাচ থাকে অথবা বাল্ব থাকে তাতে দেখা যায় ধোয়ার কারনে তাতে ধীরে ধীরে কালো আবরন পরে। এমনই ভাবে ধুমপানকারীর দাতে, মুখে ও ফুসফুসে কালো আবরন তৈরি হয়। কাচের আবরণ পরিষ্কার করা গেলেও ফুসফুসের কালিমা পরিষ্কার করা যায়না। ফলে তাকে অনেক রোগ-ব্যধীর স্বীকার হতে হয়।

একজন অধুমপায়ী ব্যক্তির চেয়ে একজন ধুমপয়ী বেশি উগ্র মেজাজের হয়ে থাকেন। সমাজে যারা বিভিন্ন অপরাধ করে বেরায় তাদের ৯৮% ধুমপান করে থাকে। যারা মাদক দ্রব্য সেবন করে তাদের ৯৫% প্রথমে ধুমপানে অভ্যস্ত হয়েছে তারপর মাদক সেবন আরম্ভ করেছে। এমনকি ধুমপায়ী মায়ের সন্তান উগ্র স্বভাবের হয়ে থাকে। (সূত্র: দৈনিক ইনকিলাব ১৫-১২-২০০০ ইং) স¤প্রতি উইনকনসিন বিশ্ববিদ্যালয়ে ৩৭৫০ জন লোকের উপর এক সমীক্ষায় দেখা যায় যে আধুমপায়ী এর চেয়ে  ধুমপায়ীদের শ্রবণ শক্তি কমার সম্ভাবনা শতকরা ৭০ ভাগ বেশি থাকে। গবেষণা করে আরো দেখেছেন যে একজন ধুমপায়ীর ধুমপান করার সময়েকোন অধুমপায়ী পাশে থাকলে তারো একই সমস্যা হতে পারে।(সূত্র: সাপ্তাহিক আরাফাত বর্ষ ৪৫ সংখ্যা ১, ১৮ই আগষ্ট ২০০৩)

২০১০ খ্রিস্টাব্দে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিশ্বের ১৯২টি দেশে পরিচালিত একটি গবেষণা প্রতিবেদনে জানানো হয়, নিজে ধূমপান না করলেও অন্যের ধূমপানের (পরোক্ষ ধূমপান) প্রভাবে বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ৬ লাখ মানুষ মারা যায়। এর মধ্যে ১,৬৫,০০০-ই হলো শিশু। শিশুরা পরোক্ষ ধূমপানের কারণে নিউমোনিয়া ও অ্যাজমায় আক্রান্ত হয়ে মৃত্যুর দিকে ঝুঁকে পড়ে। এছাড়া পরোক্ষ ধূমপানের কারণে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার সহ শ্বাস-প্রশ্বাসজনিত রোগও দেখা দেয়।

ধূমপান ও তামাকজাত দ্রব্য বাংলাদেশ সরকার প্রণীত ২০০৫ এবং পরবর্তীতে ২০১৩ সালে সংশোধিত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রন) আইনে যে সকল স্থানকে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহন হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেগুলো হলো।

” পাবলিক প্লেস” অর্থ শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা সরকারি অফিস, স্বায়ত্বশাসিত অফিস ও বেসরকারী অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র (Indoor work place), হাসপাতাল ও ক্লিনিক ভবন, আদালত ভবন, বিমানবন্দর ভবন, সমুদ্রবন্দর ভবন, নৌ-বন্দর ভবন, রেলওয়ে স্টেশন ভবন, বাস টার্মিনাল ভবন, প্রেক্ষাগৃহ (সিনেমা হল), থিয়েটার হল, বিপনী ভবন, চতুর্দিকে দেয়াল দ্বারা আবদ্ধ রেষ্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা পাবলিক পরিবহনে আরোহনের জন্য যাত্রীদের অপেক্ষার জন্য নির্দৃষ্ট সারি, জনসাধারন কর্তৃক সম্মিলিতভাবে ব্যবহার্য অন্য কোন স্থান অথবা সরকার বা স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক, সাধারণ বা বিশেষ আদেশ দ্বারা, সময় সময় ঘোষিত অন্য যে কোন বা সকল স্থান; “পাবলিক পরিবহন” অর্থ- মোটর গাড়ি, বাস, রেলগাড়ি, ট্রাম, জাহাজ, লঞ্চ, উড়োজাহাজ, যান্ত্রিক সকল প্রকার জন-যানবাহন এবং সরকার কর্তৃক সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা নির্দৃষ্টকৃত বা ঘোষিত অন্য যে কোন যান সারাবিশ্বে সমন্বিতভাবে তামাক নিয়ন্ত্রণ ও তামাকের ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে ২০০৩ সালের মে মাসে জেনেভায় অনুষ্ঠিত ৫৬তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে Framework Convention on Tobacco Control (FCTC)  চুক্তি অনুমোদিত হয়। বাংলাদেশ এই চুক্তির প্রথম স্বাক্ষরকারী দেশ এবং ২০০৪ সালে চুক্তিতে অনুসমর্থন করে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার এফসিটিসি’র আলোকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (সংশোধিত ২০১৩) এবং ২০১৫ সালে এ সংক্রান্ত বিধিমালা প্রণয়ন করে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক পরিচালিত Global Adult Tobacco Survey (GATS) ২০১৭ অনুসারে বাংলাদেশের প্রাপ্তবয়স্ক (বয়স ১৫ বছর বা তদুর্ধ) জনসংখ্যার ৩৫.৩% ধূমপান ও তামকজাত দ্রব্য ব্যবহার করে; ৪২.৭% কর্মক্ষেত্রে এবং ৪৯.৭% হসপিটালিটি সেক্টরে পরোক্ষ ধূমপানের শিকার হয়। পরোক্ষ ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে মানুষকে রক্ষা করতে বিদ্যমান আইনে সকল পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এই সকল পাবলিক প্লেসের মধ্যে হসপিটালিটি সেক্টরের আওতাধীন সেবা প্রদানকারি প্রতিষ্ঠানসমূহ অন্যতম। অধিকন্তু হসপিটালিটি সেক্টরের আওতাধীন এলাকায় ধোঁয়াবিহীন তামাক ব্যবহার এবং যত্রতত্র থুথু ফেলার কারণে পরিবেশ দূষণ ও মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হচ্ছে। বিশেষ করে, যক্ষার মত সংক্রামক রোগ রোগীর থুথুর মাধ্যমেই বেশি ছড়ায়। গত ২০১৬ সালের ৩০-৩১ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক (South Asian Speakers Summit) এর সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণ নির্মূল করার ঘোষনা দিয়েছেন। অধিকন্তু, দেশের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনাতেও SDG এর স্বাস্থ্য সংক্রান্ত লক্ষ্য-৩ অর্জনে আন্তর্জাতিক চুক্তি  Framework Convention on Tobacco Control (FCTC) বাস্তবায়ন ও তামাকজনিত ক্ষয়ক্ষতি মোকাবেলায় পদক্ষেপ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।এমতাবস্থায়, তামাক ব্যবহার না করেও যারা স্বাস্থ্য ও পরিবেশগত ক্ষতির শিকার হচ্ছেন তাদের সুরক্ষার নিমিত্ত কার্যকরভাবে হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে একটি কৌশলপত্র প্রয়োজন।

পাবলিক প্লেস/পরিবহনে ধূমপান করা আইনত শাস্তিযোগ্য অপরাধ। কোন ব্যক্তি পাবলিক প্লেসে/পরিবহনে ধূমপান করলে অনধিক ৩০০ টাকা অর্থদন্ডে দন্ডিত হবেন। প্রত্যেক পাবলিক প্লেস বা পাবলিক পরিবহন ধূমপানমুক্ত না রাখতে পারলে উক্ত পাবলিক প্লেস/পরিবহনের মালিক, তত্ত্বাবধায়ক, নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক অনধিক ৫০০ টাকা অর্থদন্ডে দন্ডিত হবেন।

কোন পাবলিক প্লেস/পরিবহনে ধূমপানমুক্ত সাইনেজ/ সতর্কতামূলক নোটিশ প্রদর্শন না করলে উক্ত পাবলিক প্লেস/ পরিবহনের মালিক, তত্ত¡াবধায়ক, নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক অনধিক ১,০০০ টাকা অর্থদন্ডে দন্ডিত হবেন। তামাকজাত দ্রব্যের সকল প্রকার বিজ্ঞাপন ও প্রচার প্রচারনা আইনত নিষিদ্ধ। কোন ব্যক্তি এই বিধান লঙ্ঘন করলে তিনি অনুর্ধ তিন মাস বিনাশ্রম কারাদন্ড বা অনধিক ১লাখ টাকা দন্ডিত হবেন।এ আইনগুলো যথাযথভাবে প্রয়োগ করলে ধূমপান এবং তামাকজাতপণ্য ব্যবহার অনেকাংশে কমে যাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাল মেডিসিন বিভাগে অধ্যাপক ডা. মো. আবদুর রহিম বলেন, বিশেষ করে ফুসফুসের ক্যানসার সহ অন্যান্য ক্যানসারও হতে পারে। তবে আরো মারাত্মক যেটি, ধূমপান করলে আমাদের শরীরের যে রক্তনালি সেটি সরু হয়ে যায়। সরু হয়ে গেলে পরে বিভিন্ন জটিলতা হয়। হার্ট অ্যাটাক, স্ট্রোকের  ঝুঁকি অনেক বেড়ে যায়।

যারা ধূমপান করেন, তাদের নিশ্বাসে একটি বাজে গন্ধ থাকে। যৌন ক্ষমতার ওপর ধূমপানের একটি প্রভাব রয়েছে। সাংসারিক, সামাজিক বিপর্যয় তখন হতে পারে।

তামাক পুড়ানোর সঙ্গে সঙ্গে ক্ষতিকারক টক্সিনজাতীয় পদার্থ পরিবেশে ছড়িয়ে পড়ে। স্ট্রোক মস্তিষ্কের এক সংবহনতান্ত্রিক রোগ। তামাক সেবনের ফলে এই সংবহনতন্ত্র বদ্ধ হয়ে যায় এবং এর ফলে স্নায়ু সচেতনতা কমে যায় ও প্যারালাইসিস হতে পারে। তামাক সেবন করনারী ধমনীকে ক্ষতিগ্রস্ত করে এবং এর ফলে করোনারি হৃদরোগ হতে পারে।

অনলাইন পোস্টার ক্যাম্পেইন

তামাক কোম্পানির কূট-কৌশল থেকে তরুণদের রক্ষা করে তামাক ও নিকোটিন ব্যবহার থেকে তাদের বিরত রাখতে অনলাইন পোস্টার ক্যাম্পেইন আয়োজন করা যেতে পারে। বাংলাদেশ তামাক বিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দীন আহমেদ বলেন, ২০১৮ সালে তামাকজনিত রোগে দেশে ১ লাখ ২৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে হলে এখনই আমাদের যথাযথ পদক্ষেপ হাতে নিতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শুরু“ হওয়া এ অনলাইন পোস্টার ক্যাম্পেইনে অংশগ্রহণকারীদের পৃথকভাবে ‘তামাক কোম্পানির কূট-কৌশল থেকে তরুণদের রক্ষা করে তামাক ও নিকোটিন ব্যবহার থেকে বিরত রাখুন’। একইসঙ্গে অনলাইন ক্যাম্পেইনে দেশে ভবিষ্যত প্রজন্মের সুরক্ষা নিশ্চিত করতে এবং তামাক কোম্পানির কূট-কৌশল প্রতিহত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর ব্যবস্থা গ্রহণের করতে হবে। পাশাপাশি আসন্ন বাজেটে করোনার অর্থনৈতিক ক্ষতি পোষাতে তামাকে সুনির্দিষ্ট কর আরোপ হলে প্রায় ২০ লক্ষ প্রাপ্তবয়স্ক ধূমপায়ী ধূমপান ত্যাগে উৎসাহিত হবে। একইসঙ্গে সম্পূরক শুল্ক ও ভ্যাট বাবদ চলতি অর্থবছরে চেয়ে ৪ হাজার ১০০ কোটি থেকে ৯ হাজার ৮০০ কোটি টাকা পর্যন্ত বেশি রাজস্ব আয় হবে। যার হার বিড়ি ও সিগারেট থেকে প্রাপ্ত বর্তমান রাজস্বের চেয়ে অন্তত ১৪% বেশি বলেও জানিয়েছে তারা।

অনলাইনে ই-সিগারেট সহ তামাকজাত পণ্যের বিজ্ঞাপন ও বিপণন বন্ধে বিদ্যমান আইন সংশোধনের জন্য জোড়ালো দাবী জানিয়েছে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। টোবাকো ফ্রি কিডস বাংলাদেশের গ্র্যান্টস ম্যানেজার আবদুস সালাম মিয়া বলেন, তামাক সবদিক দিয়েই ক্ষতিকর। বিশ^ স¦াস্থ্য সংস্থা সিগারেট ছেড়ে দেবার উপায় হিসেবে ই-সিগারেটকে স্বীকৃতি দেয়নি। বিশে^র ২৫টি দেশে ইতিমধ্যে ই-সিগারেট পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। পৃথিবীর আরো অনেক দেশেও ই-সিগারেট ক্ষতিকর বলেই নিষিদ্ধ করা হয়েছে। আমাদের দেশেও আইন করে ই-সিগারেট নিষিদ্ধ করা এখন সময়ের দাবি। অন্য দেশগুলোতেও এ ব্যাপারে সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। আমাদের দেশে এখন পর্যন্ত ই-সিগারেট বন্ধে কোন আইন নেই। ১৯৯০ সাল থেকে ঢাকা আহ্ছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। জনস্বাস্থ্য রক্ষার্থে তামাক-কর বৃদ্ধির জন্য সরকারকে অনুরোধ করেছেন দেশের প্রখ্যাত ১২১ জন স্বনামধন্য চিকিৎসক সম্প্রতি এক যৌথ বিবৃতিতে চিকিৎসকগণ বলেন, বিশ্বজুড়ে প্রতিরোধযোগ্য মৃত্যুর প্রধান আটটি কারণের ছয়টির সাথেই তামাক জড়িত। গেøাবাল এডাল্ট টোব্যাকো সার্ভে (গ্যাটস)-এর রিপোর্ট মোতাবেক, তামাক ব্যবহারকারীর প্রায় অর্ধেক মারা যান তামাকের কারণে। তামাক ব্যবহারকারীদের তামাকজনিত রোগ যেমন হৃদরোগ, স্ট্রোক, সিওপিডি বা ফুসফুসের ক্যান্সার হবার ঝুঁকি ৫৭% বেশি এবং তামাকজনিত অন্যান্য ক্যান্সার হবার ঝুঁকি ১০৯% বেশি। একারণে বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ তামাকজাত দ্রব্য ব্যবহার জনিত রোগে মৃত্যুবরণ করেন।

১৫২ জন সংসদ সদস্য স্বাস্থ্যমন্ত্রীকে তামাক আইন সংশোধনের জন্য এবং ১৫৩ জন সংসদ সদস্য মাননীয় প্রধানমন্ত্রীকে ই-সিগারেট নিষিদ্ধের জন্য চিঠি দিয়েছেন। বাজেটে তামাক-কর ও দাম বৃদ্ধির জন্য  মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী তামাকমুক্ত বাংলাদেশ ২০৪০ গঠনে একটি শক্তিশালী তামাক শুল্ক-নীতি প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সম্প্রতি ৩৩৬ জন সংসদ সদস্যদেরকে চিঠি দিয়েছেন ঢাকা আহ্ছানিয়া মিশন (ডাম)-এর সভাপতি কাজী রফিকুল আলম।

তামাকের দাম বেশি হলে তরুণ জনগোষ্ঠী তামাক ব্যবহার শুরু করতে নিরৎসাহিত হবে এবং বর্তমান ব্যবহারকারীরাও তামাক ছাড়তে উৎসাহিত হবে। জনস্বাস্থ্য রক্ষায় তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ জরুরী বলে একমত প্রকাশ করেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রনালয় স্থায়ী কমিটির, সভাপতি অধ্যাপক ডাঃ আ, ফ,ম, রুহুল হক, এমপি। তিনি বলেন এ সময়ে যারা ধূমপান করছেন তাদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমনের সম্ভাবনা বেশী এবং এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে তামাকজাত দ্রব্য ব্যবহারকারীদের বিশেষভাবে সর্তক করা হয়েছে।

উল্লেখ্য, গেøাবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (গ্যাটস)-২০১৭তে দেখা যায়, শতভাগ ধূমপানমুক্ত পাবলিক প্লেস হওয়া সত্তে¡ও বিদ্যালয়ে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে ৮.২% মানুষ, যা খুবই উদ্বেগজনক। শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে তামাকপণ্য বিক্রয়, জোরালো মনিটরিংয়ের অভাব এবং শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ সম্পর্কে অসচেতনতা প্রভৃতি কারণে বিদ্যালয়ে পরোক্ষ ধূমপান নির্মূল করা সম্ভব হচ্ছে না। বাংলাদেশে শিশুদেরকে তামাকজাতদ্রব্যের প্রতি আকৃষ্ট করার জন্য বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাক কোম্পানি যে সকল কৌশলসমূহ অবলম্বন করছে তার উপর বিগ টোব্যাকো টাইনি টার্গেট’ শীর্ষক একটি জরিপ পরিচালনা করে। জরিপে দেখা যায়, ৯০.৫% বিদ্যালয় ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্য বিক্রয়কেন্দ্র (পয়েন্ট অব সেল); ৮১.৭% দোকানে তামাকজাত দ্রব্যের প্রদর্শন হয় শিশুদের দৃষ্টি সীমানার মধ্যে (১ মিটারের মধ্যে); ৬৪.১৯% দোকানে ক্যান্ডি, চকোলেট এবং খেলনা পাশে তামাকজাত দ্রব্য বিক্রি করতে দেখা যায় এবং ৮২.১৭ দোকানে তামাকের বিজ্ঞাপণ প্রদর্শিত হয়।

তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ২০০৫ সাল থেকে গণমাধ্যমে তামাকপণ্যের বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ থাকায় তামাক কোম্পানিগুলো বিক্রয়কেন্দ্রে জোর প্রচারণা চালানো শুরু করে। ২০১৩ সালে সংশোধিত আইনে বিক্রয় কেন্দ্রসহ যেকোন স্থানে তামাকপণ্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ করা হয়। মূলত তখন থেকেই তামাক কোম্পানিগুলো বাজার ধরে রাখার পাশাপাশি নতুন গ্রাহক সৃষ্টি করতে নিত্যনতুন কৌশলে পণ্যের প্রচার অব্যাহত রেখেছে। তামাক কোম্পানির এই আগ্রাসী প্রচারণা ক্রমবর্ধমান। এছাড়া আইনকে পাশ কাটিয়ে অধূমপায়ী বিশেষত তরুণদের আকৃষ্ট করতে তামাক কোম্পানিগুলো বিক্রয়স্থলে প্যাকেট সাজিয়ে রেখে এবং বিক্রেতাদের আকর্ষণীয় বাক্স প্রদানসহ নানা কৌশল অবলম্বন করে পণ্যের বিজ্ঞাপন অব্যাহত রেখেছে। তামাকপণ্যের বিজ্ঞাপন-প্রচার বন্ধে ও পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণে বর্তমান তামাক নিয়ন্ত্রণ আইনটি সঠিকভাবে বাস্তবায়িত হলে তামাকপণ্যের বিজ্ঞাপন-প্রচারণা ও পৃষ্ঠপোষকতা ধীরে ধীরে কমে আসবে।

২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত বাজেটে সকল তামাকবিরোধী সংগঠন সমূহের দাবি, নি¤œস্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের সর্বনি¤œ মূল্য ৩৭ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করা। নি¤œস্তরের সিগারেটের উপর বিদ্যমান ৫৫ শতাংশ সম্পূরক শুল্কের পরিবর্তে ৬০ শতাংশ করা এবং মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরে বিদ্যমান ৬৫ শতাংশ সম্পূরক শুল্কের পরিবর্তে ৭০ শতাংশ নির্ধারণ করা এবং প্রতি ১০ শলাকা সিগারেটে ৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা। বিড়ির ফিল্টার- ননফিল্টার মূল্যবিভাজন তুলে দিয়ে ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ৩৫ টাকা নির্ধারণ এবং ৪৫% সম্পূরক শুল্ক ও ৬ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা। প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৩৫ টাকা এবং প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২০ টাকা নির্ধারণ করা। ১০ গ্রাম জর্দা ও গুলের উপর যথাক্রমে ৫ টাকা এবং ৩ টাকা সুনির্দিষ্ট কর আরোপ করা।

২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠনে সরকারকেও সকল প্রকার তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলেই ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করা সম্ভব। ৩৫.৩ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ (১৫ বছর ও তদুর্ধ্ব) তামাক ব্যবহার করে যার মধ্যে ধোঁয়াবিহীন তামাক ব্যবহারকারী ২ কোটি ২০ লক্ষ, পানের সাথে তামাক (জর্দা ও সাদাপাতা) মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মধ্যে ১৮.৭% (২ কোটি) (১৪.৩ % প্রাপ্তবয়স্ক পুরুষ ও ২৩.০% প্রাপ্তবয়স্ক নারী), গুল ব্যবহারের ক্ষেত্রে মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মধ্যে ৩.৬% (৩৯ লক্ষ)(৩.১% প্রাপ্তবয়স্ক পুরুষ এবং ৪.১% প্রাপ্তবয়স্ক নারী), ২০১০, তথ্যমতে প্রাপ্ত  প্রাপ্তবয়স্কদের মধ্যে জর্দার চেয়ে সাদাপাতা ব্যবহারের হার দৈনিক ৭.১ গুন বেশি । ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্য ব্যবহার কমাতে বিভিন্ন উদ্দ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

তামাক কোম্পানীর থেকে সরকারের ১৩% শেয়ার প্রত্যাহার ও, তামাকচাষে সরকারকে বলিষ্ঠ পদক্ষেপ নিতে হবে। কারণ বাংলাদেশের প্রচুর জমিতে তামাকচাষ হচ্ছে এবং গ্রামে তামাক পাতা শুকানোর মত ভয়াবহ স্বাস্থ্য ক্ষতির কাজ করছে কৃষক ও গ্রামের মানুষ। তামাক নিয়ন্ত্রনে সরকারকে আরো সক্রিয় হতে হবে। কারণ একদিকে সরকার তামাক নিয়ন্ত্রণে আইন প্রনয়ণ করছে অন্যদিকে তামাক কোম্পানী ১৩% শেয়ার সরকারের কাছে যা তামাক নিয়ন্ত্রণে বিরোধীতা কওে, তাই দেশের ও জনগণের স্বার্থে এই শেয়ার প্রত্যাহার করা দরকার।

২০২১-২২ অর্থ বছরে সুপারিশ অনুযায়ী বিদ্যমান কর ব্যবস্থা সংস্কার করলে ব্যবহার কমবে, জীবন বাঁচবে এবং রাজস্ব আয় বাড়বে। এছাড়া সিগারেটের ব্যবহার প্রতি বছর ১% হারে কমবে। প্রায় ১১ লক্ষ প্রাপ্তবয়স্ক ধূমপায়ী ধূমপান ছেড়ে দিতে উৎসাহিত হবে এবং ৮ লক্ষাধিক তরুণ ধূমপান শুরু করতে নিরুৎসাহিত হবে; দীর্ঘমেয়াদে ৩ লক্ষ ৯০ হাজার বর্তমান ধূমপায়ী এবং ৪ লাখ তরুণের অকাল মৃত্যুরোধ করা সম্ভব হবে, ২০২০-২১ অর্থ বছরের চেয়ে সম্পূরক শুল্ক, স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ এবং ভ্যাট বাবদ ৩ হাজার ৪০০ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আয় অর্জিত হবে। এছাড়া নিম্ন স্তরে সিগারেটের মূল্যবৃদ্ধি তুলনামূলক স্বল্প আয়ের মানুষকে ধূমপান ছাড়তে উৎসাহিত করবে এবং একইসাথে উচ্চ স্তরে সিগারেটের দাম বাড়ানো হলে ধূমপায়ীদের সস্তা ব্রান্ড পছন্দের সামর্থ্য সীমিত হবে এবং বিড়ি এবং ধোঁয়াবিহীন তামাকপণ্যের মূল্যবৃদ্ধি স্বল্প আয়ের মানুষের মধ্যে এসব পণ্যের ব্যবহার নিরুৎসাহিত করবে এবং একইসাথে সরকারের রাজস্ব আয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

লেখক: নাসির উদ্দীন বুলবুল, সাংবাদিক,গবেষক ও সংগঠক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here