তিন ঘণ্টায় বারো সৃজনশীল প্রশ্নের উত্তর!

0
262
728×90 Banner

মো. বদরুল আলম: কারিগরি শিক্ষা পরিচালনাকারী একমাত্র শিক্ষা বোর্ড হল বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, যা কারিগরি শিক্ষা অধিদফতরের আওতাধীন। কর্মমুখী শিক্ষার প্রসারে এবং দেশের উন্নয়নে কারিগরি শিক্ষা বোর্ড সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। প্রচলিত শিক্ষাব্যবস্থায় শিক্ষিত জনগোষ্ঠীর ব্যাপক কর্মসংস্থান আমাদের দেশে এখনও হয়ে ওঠেনি। তাই কারিগরি শিক্ষার প্রতি মানুষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কারিগরি শিক্ষা অর্জনের মাধ্যমে একজন ব্যক্তি সহজেই চাকরি বা আত্মকর্মসংস্থান খুঁজে পেতে পারে।
এসএসসি ভোকেশনাল কোর্স হচ্ছে কারিগরি শিক্ষার একাডেমিক প্রবেশদ্বার। এ কোর্সে অন্যান্য বিষয়ের পাশাপাশি ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়টিও অধ্যয়ন করতে হয়। ওই বিষয়ে নবম শ্রেণীর বোর্ড সমাপনী পরীক্ষায় ১০০ নম্বর (সৃজনশীল ৬০+ধারাবাহিক মূল্যায়ন ৪০) এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১০০ নম্বরসহ (সৃজনশীল ৬০+ধারাবাহিক মূল্যায়ন ৪০) দুই সেমিস্টারে ২০০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। শিক্ষার্থীদের উভয় পর্বেই সৃজনশীল ৬০ নম্বরের জন্য ৩ ঘণ্টায় ১২টি প্রশ্নের উত্তর দিতে হয় যা অত্যন্ত কষ্টসাধ্য। বেশিরভাগ শিক্ষার্থীই ৩ ঘণ্টায় ১২টি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে পারে না। ৯/১০টি উত্তর লিখতেই তাদের তিন ঘণ্টা সময় লেগে যায়। ফলে তারা পূর্ণ উত্তর না লিখেই দুশ্চিন্তা নিয়ে বাড়ি ফেরে, সার্বিক ফলাফলে যার প্রভাব পড়তে বাধ্য। যেখানে অন্যান্য বিষয়ে ২ ঘণ্টায় ৬টি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখেই তারা অভ্যস্ত, সেখানে একটিমাত্র বিষয়ে ৩ ঘণ্টায় ১২টি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে তাদের নাভিশ্বাস উঠে যায়। দেশের আর কোনো শিক্ষা বোর্ডে ৩ ঘণ্টায় ১২টি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হয় বলে আমার জানা নেই। একমাত্র কারিগরি শিক্ষা বোর্ডই ব্যতিক্রম। যথেষ্ট তথ্যবহুল ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়ে ৩ ঘণ্টায় ১২টি সৃজনশীল প্রশ্নের উত্তর লেখা কঠিন তো বটেই, অসম্ভবও।
ফলে শিক্ষার্থীদের অনেকেই পূর্ণ উত্তর লিখতে পারে না। তাদের হতাশাজনক চেহারা আমাকে ব্যথিত করে। কেউ কেউ তাদের এই কষ্টের কথা আমাদের কাছে বলেছে। বিষয়টি লক্ষ করে আমি অবাক হয়েছি। এসএসসি পর্যায়ে ৩ ঘণ্টায় ১২টি সৃজনশীল প্রশ্নের উত্তর দেয়া কীভাবে সম্ভব, তা আমার মাথায় আসে না।
এ পরিপ্রেক্ষিতে আমি একটি সমাধানের কথা বলতে চাই। সমাধানটি হল- সৃজনশীল ও ধারাবাহিক মূল্যায়ন অংশের নম্বর সমান করে দেয়া। ফলে শিক্ষার্থীরা সৃজনশীল অংশে ৫০ নম্বরের জন্য ১০টি সৃজনশীল প্রশ্নের উত্তর ৩ ঘণ্টায় লিখতে পারবে। এ ক্ষেত্রে প্রতি প্রশ্নে ৫ করে ৫০ নম্বর। অথবা ২ ঘণ্টায় ৬টি সৃজনশীল প্রশ্নের ব্যবস্থা নিলে ৬০ নম্বরের মান বণ্টনও বজায় থাকে। এমন ব্যবস্থা নিলে শিক্ষার্থীরা অনেকটাই উপকৃত হবে।
আশা করি কারিগরি শিক্ষা অধিদফতর এবং কারিগরি শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা ওই বিষয়ে একটি কার্যকর সমাধানের পথ বের করবেন।
লেখক : মো. বদরুল আলম : সহকারী শিক্ষক, সরারচর শিবনাথ বহুমুখী উচ্চ বিদ্যালয়, বাজিতপুর, কিশোরগঞ্জ

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here