নরসিংদীর খবর সম্পাদক হাবিবুল্লাহ বাহার এঁর ২৬তম মৃত্যুবার্ষিকী পালন

0
90
728×90 Banner

নরসিংদী প্রতিনিধি: নরসিংদী জেলায় বহুল প্রচারিত ‘সাপ্তাহিক নরসিংদী খবর’ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক বিশিষ্ট রাজনীতিবিদ একাত্তুরের মুক্তিযুদ্ধকালীন নরসিংদীতে গেরিলা বাহিনীর কমান্ডার মরহুম হাবিবুল­াহ বাহার এঁর ২৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে বৃহস্পতিবার (২১অক্টোবর’২০২১) সকাল ১১ টায় আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। নরসিংদী ডিসি রোডস্থ ১৫১/৫ বিলাসদীতে অবস্থিত “নরসিংদীর খবর” কার্যালয়ে হাবিবুল­াহ বাহার স্মৃতি সংসদের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্মৃতিচ সংসদের সভাপতি নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ ও নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী।
আলোচনা সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ,লেখক,গবেষক প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, মরহুম হাবিবুল­াহ বাহার এর সহধর্মিনী নরসিংদীর খবর এর সম্পাদক অধ্যাপক সেতারা বেগম, বিশিষ্ট শিক্ষক নেতা ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা,নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, নরসিংদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মাজহারুল পারভেজ ও নরসিংদী প্রেসক্লাবের সাবেক সভাপতি নিবারণ রায়।
হাবিবুল­াহ বাহার স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক শিক্ষক সাংবাদিক হলধর দাস এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় মরহুম হাবিবুল্লাহ বাহার এর জীবনের বিভিন্ন দিক স্মৃতিচারণ করে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা শহীদুল্লাহ খোন্দকার,বীর মুক্তিযোদ্ধা সুপদ সাহা, আমীরগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও সুজনের আজীবন সদস্য এম. মোজাম্মেল হক,নরসিংদী পরিশীলন সাহিত্য-সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক কবি মহসিন খোন্দকার,কারারচর মৌলভী তোফাজ্জল হোসেন উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি বশিক্ষক মোঃ মোছলেহ উদ্দিন।
সভাপতির বক্তব্যে অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, হাবিবুল­াহ বাহারের অবদানের কথা বলে শেষ করা যাবে না। তিনি ন্যায়ের পক্ষে সবসময় কাজ করেছেন। নরসিংদীর সাংস্কৃতিক অঙ্গনেও তাঁর অবদানের শেষ নেই। তাঁর সহযোগীতায় আমরা নরসিংদীতে প্রথম শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেছিলাম। আমাকে বাহার সাহেবের নেতৃত্বে প্রথম সম্পাদক করে কার্যক্রম চালানো হয়েছিল। আজকে শিল্পকলা একাডেমির যথেষ্ঠ প্রসার ঘটেছে। কিন্ত যাকে যতটুকু মনে রাখা দরকার, স্মরণ করা দরকার সেটা আমরা করছি না। প্রেসক্লাব প্রতিষ্ঠায়ও বাহার সাহেবের অবদান ছিল তা আমরাও জানি। হাবিবুল­াহ বাহার সাহেবের মধ্যে কোন গরিমা ছিল না। তিনি ছিলেন অত্যন্ত সাদামাঠা প্রকৃতির মানুষ। তিনি সততা,আদর্শ আর নৈতিকতায় ছিলেন একজন বীর পুরুষ। আমি তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা গ্রহণ করছি এবং পরকালে তাঁর আত্মার শান্তি কামনা করছি।
প্রধান অতিথি প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া বলেন- হাবিবুল­াহ বাহার সাহেব একজন সাধারণ মানুষ ছিলেন। কিন্তু তাঁর মধ্যে ছিল অসাধারণ গুণের সমারোহ। তিনি ছিলেন বিশাল একটা বটবৃক্ষ। আমরা সেই বটবৃক্ষের ছায়াস আশ্রয় নিতাম। তিনি মানুষের জন্য রাজনীতি করতেন। তিনি যে দরবারে যেতেন তা সমাধা না হয়ে কোন উপায় ছিল না।
মরহুম হাবিবুল­াহ বাহার এর সহধর্মিনী নরসিংদীর খবর পত্রিকার সম্পাদক অধ্যাপক সেতারা বেগম বলেন- তিনি তাঁর দুই সন্তানকে ডাক্তার বানিয়েছেন। কিন্তু তাঁর আরেকটি আশা আজও তা বাস্তবায়ন হয়নি। সেটা ছিলো তাঁর জায়াগায় জনসেবার স্বার্থে একটি হাসপাতাল প্রতিষ্ঠা করা। তিনি এব্যাপারে সকলের মানসিক সহযোগিতা কামনা করেন। কারণ, তিনি চাইতেন তাঁর সন্তানরা যেন চিক্ৎিসার মাধ্যমে মানুষের সেবায় নিজেদের সবসময় নিযোজিত রাখতে পারে।
নরসিংদী পরিশীলন সাহিত্য-সংস্কৃতি পরিষদের সাধারণ সম্মাদক কবি মহসিন খোন্দকার বলেন, ভারতীয় উপমহাদেশে সংবাদ পত্রের পথিকৃত ছিলেন জেমস অগাস্টান হিজি আর নরসিংদীর মফস্বল সংবাদ পত্রিকার পথিকৃত ছিলেন মরহুম হাবিবুল­াহ বাহার। তিনি সাদাকে সাদা বলতেন আর কালোকে কালো বলতেন- যা সকলে পারেন না।
আলোচনা শেষে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন মোঃ মোছলেহ উদ্দিন মাস্টার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here