নিরাপদেই ফিরবেন বাংলাদেশীরা

0
75
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বিশ্বজুড়ে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে ইউক্রেন-রাশিয়ার চলমান সংঘাত কেন্দ্র করে। দুই দেশের সঙ্গেই বাংলাদেশের রয়েছে নানামুখী সম্পর্ক। বাংলাদেশের জ্বালানি খাত থেকে শুরু করে কয়েকটি খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে রাশিয়া। আর ইউক্রেনের সঙ্গে রয়েছে বাংলাদেশের শিক্ষা বিনিময়ের নানা কর্মসূচী। দেশটিতে লেখাপড়া করছেন অনেক বাংলাদেশী। ফলে দুই দেশের মধ্যে বিদ্যমান পরিস্থিতিতে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন পার করছেন প্রবাসী বাংলাদেশীরা। এখনও সবাই সুস্থ থাকলেও নিজ দেশে ফিরতে চাচ্ছেন তারা। আর এই ফেরাটা শতভাগ নিরাপদ করতে কাজ করছে সরকার। দেশটিতে থাকা বাংলাদেশীদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে অস্ট্রিয়া, পোল্যান্ড ও রোমানিয়ায় কর্মরত কূটনৈতিক কর্মকর্তারা একযোগে কাজ করছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়াও যে কোন প্রয়োজনে দেয়া হয়েছে যোগাযোগের জন্য একাধিক ফোন নম্বর। যে কোন সময় এসব নম্বরে ফোন করে নিজের সমস্যার কথা জানালে সঙ্গে সঙ্গে সমাধানের চেষ্টা করা হবে দূতাবাসগুলোর পক্ষ থেকে।
শুক্রবার সকালে পোল্যান্ডের ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশীদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেয়া হয়েছে। এক্ষেত্র বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের পাসপোর্ট নেই তারাও ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশীকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করে বলা হয়, ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশীদের তারা সহায়তা প্রদান করবেন। এতে আরও বলা হয়, ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এ মুহূর্তে ওই বর্ডারের দূরবর্তী এলাকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা যাচ্ছে।
একইদিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে জানান, ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশীদের দুদিন থাকার ব্যবস্থা করতে পেরেছে রোমা সরকার। প্রতিমন্ত্রী জানান, ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যারা আছেন তারা রোমা যেতে পারেন। রোমানিয়া সরকার দুদিনের থাকার ব্যবস্থা করবে এবং তারপর বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে রেখে তাদের বাংলাদেশে আসার ব্যবস্থা করা হবে। রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ বিষয়ে আরও বিস্তারিত নোটিস আকারে প্রকাশ করবে বলেও জানান শাহআলম।
এদিকে এক সাক্ষাতকারে প্রতিমন্ত্রী বলেন, রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশীদের দেশটির পার্শ্ববর্তী বিভিন্ন দেশে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে তৎপর বাংলাদেশের কূটনৈতিক কর্মকর্তারা। তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় অস্ট্রিয়া, পোল্যান্ড ও রোমানিয়ায় কর্মরত বাংলাদেশী কর্মকর্তারা কাজ করছেন। আটকেপড়া প্রবাসীরা এসব কর্মকর্তার সঙ্গে সার্বক্ষণিক মোবাইল ও হোয়াটসএ্যাপ গ্রুপে যুক্ত হয়ে যোগাযোগ রাখতে পারবেন। ইউক্রেনে আটকেপড়া যেসব বাংলাদেশী দেশটির সীমান্তবর্তী দেশ পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, মলদোভাতে নিরাপদ আশ্রয় খুঁজছেন, তাদের সর্বোচ্চ সহযোগিতায় প্রস্তুত রয়েছেন কূটনৈতিক কর্মকর্তারা।
এদিকে আটকেপড়া বাংলাদেশীদের সহায়তায় কাজ করা কর্মকর্তাদের টেলিফোন ও মোবাইল নম্বর জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব নম্বরে আটকেপড়াদের যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। এক্ষেত্রে যারা যে দেশের কাছাকাছি অবস্থান করছেন, তাদের সেই দেশের জন্য নিয়োজিত কর্মকর্তার নম্বরে কল করার নির্দেশনা দেয়া হয়।
মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, যারা স্লোভাকিয়া এবং হাঙ্গেরির কাছাকাছি আটকে পড়েছেন তাদের অস্ট্রিয়ার ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চীফ অব মিশনসহ দুই কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়। তারা হলেন রাহাত বিন জামান, ডেপুটি চীফ অব মিশন, (মোবাইল: +৪৩ ৬৮৮ ৬০৩৪৪৪৯২) এবং জোবায়দুল এইচ চৌধুরী, এসিও, (মোবাইল: +৪৩ ৬৮৮ ৬০৬০৩০৬৮।)
আটকেপড়াদের মধ্যে যারা রোমানিয়া এবং মলদোভাতে যেতে চান, তাদের রোমানিয়ার রাজধানী বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। সেখানে যোগাযোগের নম্বর হলো- বুখারেস্টের বাংলাদেশ দূতাবাস, নম্বর: +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ এবং মীর মেহেদী হাসান, নম্বর: +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ (টেলিফোন এবং হোয়াটসএ্যাপ গ্রুপ)।
এছাড়া পোল্যান্ডের সীমান্তের কাছাকাছি থাকা বাংলাদেশীরা পোল্যান্ডের ওয়ারশেতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নম্বর যোগাযোগ করবেন। সেখানে যোগাযোগের নম্বরগুলো হলো:
১. মোঃ মাসুদুর রহমান, মোবাইল: +৪৮ ৭৩৯ ৫২৭ ৭২২
২. মোঃ মাহবুবুর রহমান, মোবাইল: +৪৮ ৫৭৯ ২৬২ ৪০৩
৩. মোসাঃ ফারহানা ইয়াসমিন, মোবাইল: +৪৮ ৬৯০ ২৮২ ৫৬১
৪. বিল্লাল হোসাইন, মোবাইল: +৪৮ ৭৩৯ ৬৩৪ ১২৫
৫. মোঃ রাব্বানী, মোবাইল: +৪৮ ৬৯৬ ৭৪৫ ৯০৩
প্রসঙ্গত, দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশ করার পর বৃহস্পতিবার সকালে ইউক্রেন আক্রমণের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এর চরম নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের এই চরম বৈরিতাপূর্ণ সম্পর্কের কারণে বাংলাদেশসহ আরও অনেক দেশের জন্য ভারসাম্য নীতি বজায় রাখা আগের যে কোন সময়ের থেকে অনেক কঠিন হয়ে পড়ছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here