পাঁচবিবিতে আমন ক্ষেতে পোকা ও ইঁদুরের আক্রমণ: দিশেহারা কৃষক

0
238
728×90 Banner

পাঁচবিবি ( জয়পুরহাট ) প্রতিনিধিঃ জয়পুরহাটের পাঁচবিবিতে চলতি আমন মৌসুমে প্রত্যন্ত গ্রাম-গঞ্জের বিভিন্ন জমিতে ধানের ব্যাপক আবাদ হলেও আমন ক্ষেতে পোকা ও ইঁদুরের ব্যাপক উপদ্রব দেখা দিয়েছে। বিশেষ করে শুকনো বা পানি জমানো ধানক্ষেতে পোকা ও ইঁদুরের আক্রমন বেশি। ইঁদুর দিনের চেয়ে রাতের বেলায় দলবেঁধে ধানের চারা কেটে কৃষকের সর্বনাশ করছে। নানা রকমের চেষ্টা ও ওষুধ প্রয়োগ করেও ধানের পোকা ও ইঁদুর দমন করতে না পেরে আমন ধানের ফলন হ্রাসের শঙ্কায় কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি আমন মৌসুমে উপজেলায় ২০ হাজার ৩শ ৭০ হেক্টর জমিতে আমন রোপন হয়েছে। এ বছর বীজ,সার, কীটনাশকের দাম কম থাকায় ও অনুকূল আবহাওয়ায় ধানের ফলনও ভালো হয়েছে । কিন্তু বাঁধা হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন পোকা ও ইঁদুর। বেশিরভাগ জমিতে ইঁদুরের ব্যাপক উপদ্রব দেখা দেওয়ায় কৃষকেরা চরম বিপাকে পড়েছেন। এক দিকে ধানের পোকা আন্যদিকে ইঁদুরগুলো দলবেঁধে ধানের চারা কেটে সাবাড় করে দিচ্ছে। কৃষকেরা নানা রকম চেষ্টা ও ঔষধ প্রয়োগ করেও কোনভাবেই ইঁদুরের হাত থেকে ধানের চারা গুলোকে রক্ষা করতে পারছে না। ফলে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।
সরেজমিনে উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, চলতি আমন মৌসুমে আমন ধানের ব্যাপক চাষাবাদ হওয়ায় চারিদিকে শুধু সবুজের সমারোহ। এ সময় উপজেলার খোর্দ্দা গ্রামের বাবুল, আটাপাড়া গ্রামের শহিদুল, ধরঞ্জী গ্রামের আতাউর, শ্রীমন্তপুর গ্রামের মাহফুজারসহ অনেকেই জানান, তাদের আমন ক্ষেতে বিভিন্ন পোকার আক্রমন ও ইদুরে ধান কেটে ফেলে ক্ষেতের ধান বিনাশ করে ফেলছে। অনেক চেষ্টা করেও ধানের পোকার আক্রমন ও ইঁদুরের উপদ্রব দমন করতে পারছিনা। সময়মত পোকা দমন ও ইদুরে আক্রমণ থেকে ধানের চারা রক্ষা করতে না পারলে আমন ধানের ফলন অনেক কমে যাবে বলেও আশংখার কথা জানান তারা।
এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাজেস প্রসাদ রায় জানান, ইঁদুর অতি চালাক। তাকে দমনে ধানের ক্ষেতে বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করতে হবে। পাশাপাশি জমিতে ধানের চারা গুলোকে ফাঁক করে দিয়ে ও বিভিন্ন বিশটোপ প্রয়োগ করে ইঁদুরের উপদ্রব দমন করার পরামর্শ দিচ্ছেন বলে জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here