পাহাড়ে জলকেলির উচ্ছ্বাস

0
28
728×90 Banner

বান্দরবান প্রতিবেদক: উৎসবের রঙে রঙিন এখন পাহাড়। পল্লিগুলোতে সাজ সাজ রব। মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব সাংগ্রাইয়ে যে মেতেছে বান্দরবানের পাহাড়ি পল্লিগুলো। আর সেই উৎসবের প্রধান আকর্ষণ জলকেলিতে এখন মাতোয়ারা পাহাড়। শিশু-কিশোর, তরুণ-তরুণীদের কেউই বাদ নেই এই উৎসবের আনন্দ থেকে।
সাংগ্রাই উৎসবের মাধ্যমে পানি খেলার মাধ্যমে পুরনো বছরের সব দুঃখ-কষ্ট-গ্লানি ধুয়ে-মুছে নতুন বছরকে বরণ করে নেন মারমা সম্প্রদায়ের সবাই। মারমা জনগোষ্ঠীর বিশ্বাস, এই জলকেলি উৎসবের মধ্য দিয়ে অতীতের সব দুঃখ-গ্লানি ও পাপ ধুয়ে-মুছে যাবে। পাশাপাশি তরুণ-তরুণীরা একে অন্যকে পানি ছিটিয়ে বেছে নেবে তাদের জীবনসঙ্গীকে। তবে কালক্রমে আর এই উৎসব মারমাদের মধ্যেই সীমাবদ্ধ নেই, এটি এখন পাহাড়ের সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে।
সোমবার (১৫ এপ্রিল) বিকেলে বান্দরবান শহরের রাজার মাঠে জলকেলি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অংশ নেওয়া তরুণ-তরুণীরা একে অন্যের গায়ে পানি ঢেলে মৈত্রী পানিবর্ষণ প্রতিযোগিতায় মেতে ওঠেন। উৎসব উপলক্ষে নানা ধরনের খেলাধুলা, পিঠা উৎসব ও মারমাদের ঐতিহ্যবাহী নৃত্যেরও আয়োজন করা হয়।
বান্দরবানের রাজার মাঠের পাশাপাশি পুরো জেলা শহরেই চলে পানি খেলা। এই উৎসবে কয়েকটি ভাগে বিভক্ত হয়ে পানি খেলায় মেতে ওঠেন মারমা তরুণ-তরুণীরা। পাশাপাশি শিশু-কিশোর, এমনকি বয়স্করাও একে অন্যের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নেন।
পাহাড়ি নারী-পুরুষের পাশাপাশি পর্যটকরাও জলকেলি উৎসবে যোগ দেন। পানি খেলার পাশাপাশি আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। নেচে-গেয়ে সে উৎসব মাতিয়েছেন পাহাড়ি শিল্পীরা। এ উৎসবের অংশ হিসেবে রাতে পাড়া-মহল্লায় মারমা তরুণ-তরুণীরা রাত জেগে পিঠা তৈরি করেন।
জলকেলি উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিং। পৌর মেয়র মো. শামসুল ইসলামসহ প্রশাসনের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
আগামীকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যে দিয়ে শেষ হবে পাহাড়ের সাংগ্রাই উৎসব।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here