পোশাক কারখানা খোলা রেখে লকডাউন মঙ্গলজনক কেন ?

0
171
728×90 Banner

মোহাম্মদ আলম : লকডাউনে পোশাক কারখানা বন্ধ ঘোষণার সাথে সাথে ৫০ লাখ শ্রমিক ও তাদের পরিবার নিজ গ্রামের উদ্দেশ্যে দিগ¦বিদিক ছুটবে। কোন বাধাই এদের আটকাতে পারবে না। এর আগে লকডাউনে শ্রমিকরা শত মাইল হেটে যেতে হলেও গ্রামে গেছে। এবারও তাই হবে। এতে করোনা সংক্রমণ ছড়াবে। বরং লকডাউনে পোশাক কারখানা খোলা রাখার ব্যপারে চিন্তা করতে পারে সরকার। এতে করোনা সংক্রমণ প্রতিরোধ হবে। বেতন-ভাতা নিয়ে শ্রমিকদের মাঝে অনিশ্চয়তা সৃষ্টি হবে না। করোনা সংক্রমণ বিস্তার প্রতিরোধ বা শ্রমিকের রুটি রুজি উভয় কারনেই কারখানা খোলা রাখা মঙ্গলজনক।
দেশের অন্যতম তৈরী পোশাক কারখানা হাব গাজীপুর সিটিতে বসবাস সূত্রে দেখছি, পোশাক কারখানার শ্রমিকরা কারখানার আশপাশেই বসবাস করেন। কারখানা থেকে বাসা পর্যন্তই শ্রমিকদের যাতায়াত। ভোরে ঘুম থেকে জেগে সকাল ৮টায় কারখানায় যেতে হয়। মাঝে আধ ঘন্টার নামাজ ও লাঞ্চ বিরতি। কাজ থেকে ফিরে আবার বাসাই তাদের ঠিকানা। সারাদিনের ক্লান্তি নিয়ে সাধারণত বাহিরে তেমন একটা যাওয়া হয় না। তাছাড়া শ্রমিকদের বসবাস এলাকা বা কারখানার আশপাশে গড়ে উঠেছে অসংখ্য ভ্রাম্যমান বাজার। যে কারনে কাঁচা বাজারও হাতের কাছেই থাকে। কারখানায় যাওয়া আসার মাঝেই নিত্য দিনের কেনা কাটা সেরে নেয়। শ্রমিকের কর্মব্যস্ত সচল শরীরে হঠাৎ সপ্তাহ বা আরো দীর্ঘ অবসরে স্থবিরতা আসতে পারে। করোনায় শ্রমিক বা খেটে খাওয়া মানুষের মাঝে সংক্রমণ তেমন প্রভাব ফেলেনি। ছুটি বা অবসরেই সংক্রমনের ঝুকি বাড়বে। তাই পোশাক কারখানাসহ সকল উৎপাদনশীল কারখানা খোলা রাখার চিন্তা করতে পারে সরকার।
পোশাক কারখানার অনেক কর্মকর্তা কর্মচারি দূর-দুরান্ত থেকে যাতায়াত করে। আপদকালিন ওইসব মানুষ প্রয়োজনে কারখানার আশপাশে থাকার ব্যবস্থা করে নিবে। প্রয়োজনে মালিক পক্ষ কারখানায় অবস্থান করতে পারে।
কারখানা খোলা রাখতে বৈদেশিক লেনদেনের জন্য ব্যাংকের নির্দ্দিষ্ট কার্যক্রম চালু রাখাও কঠিন কিছু না। কারখানা খোলা রাখতে পারলে দেশের অর্থনীতির জন্যও মঙ্গলজনক। এমনিতেই দেশের প্রধান অর্থনীতি খাত তৈরী পোশাক করোনাকালের দীর্ঘ ধকলে হাপাচ্ছে। সম্প্রতি কিছুটা ঘুরে দাড়াতে শুরু করেছে। এখন আবার সর্বাত্মক লকডাউনে অর্থনীতি ক্ষতিগ্রস্থ হতে বাধ্য। দীর্ঘ মেয়াদে এর প্রভাব অর্থনীতিতে বিপর্যয় ডেকে আনতে পারে। তাই উৎপাদনশীল কারখানা চালু রাখাই হবে সঠিক সিদ্ধান্ত।
ইসলামে এ ব্যপারে স্পষ্ট নির্দেশনা রয়েছে। ইসলামে মহামারি কালে অহেতুক আতঙ্কিত না হয়ে ধৈর্য ধারণ করার কথা বলা হয়েছে। ইমানের ওপর অবিচল থাকার নির্দেশ হয়েছে। বলা হয়েছে, আক্রান্ত অঞ্চলে যাতায়াত না করাই মঙ্গলজনক। মহানবী হযরত মুহম্মদ (সাঃ) বলেছেন, ‘কোনো অঞ্চলে প্লেগের (বা অন্য কোনো মহামারীর) সংবাদ শুনলে সেখানে প্রবেশ করো না। আর তা তোমাদের অবস্থানে ছড়ালে সেখান থেকে বেরিয়ে যেও না।’ (বোখারি- ৫২০৪)। তাই বলছি এই করোনা মহামারির প্রার্দুভাব থেকে রক্ষা পেতে মহানবী হযরত মুহম্মদ (সাঃ) নির্দেশিত জীবন বিধান মেনে চলাই উত্তম পন্থা। কারখানা খোলা রাখলে সারাদেশে কর্মরত কোটি শ্রমিককে নিজ নিজ অবস্থানে আটকে রাখা সম্ভব হবে। তাই উৎপাদনশীল কারখানা বিশেষভাবে পোশাক কারখানা খোলা রাখাই সবার জন্য মঙ্গলজনক।

১১/০৪/২০২১

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here