পৌরসভার বেতন-ভাতার সংকটে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছে –বি এ পি এস

0
1006
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): পৌরসভাগুলোতে করোনা সংক্রমনের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেতন-ভাতার মহা সংকট,নিয়মিত বেতন-ভাতা না পেয়ে মানবিক বিপর্যয়ের মুখে পৌরসভায় কর্মরত প্রায় ৩৫ হাজার কর্মকর্তা-কর্মচারী,বেতন-ভাতা ও বোনাস না পেয়ে এবারও ঈদ আনন্দ থেকে বঞ্চিত তারা,সামাজিক দায়বদ্ধতা মৌলিক অধিকার মিটাতে না পেরে স্বেচ্ছায় চাকুরী ছেড়ে দেওয়ার ঘোষনা অনেকের । সংকট সমাধানে স্থানীয় সরকার বিভাগ কংক্রীট কোন উদ্যোগ গ্রহণ না করায় চরম হতাশা ও ক্ষোভের সৃষ্টি হচ্ছে চাকুরীত কর্মকর্তা-কর্মচারীদের মাঝে। ৩২৮ টি পৌরসভার নাগরিক সেবার মান সচল রাখার স্বার্থে পৌরসভাগুলোকে ঢেলে সাজাতে ও পৌরসভার বেতন-ভাতার সংকটের স্থায়ী সমাধানে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবী বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন বি এ পি এস এর ।
সরকার নির্দেশিত যাবতীয় নাগরিক সেবা,ত্রাণ বিতরণ,করোনা প্রতিরোধে নানাবিধ কার্যক্রম সচল রাখতে গিয়ে দেশের পৌরসভাগুলোর মেয়র,কিউন্সিলর ও কর্মকর্তা কর্মচারীদের মাঝে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।এ পর্যন্ত ২৭ মেয়র ,৪৭ কাউন্সিলর ও ১৪৫ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে নিজস্ব অর্থায়নে ‍চিকিৎসা নিয়েছেন। সরকার নির্দেশিত দায়িত্ব পালন করতে গিয়ে কর্মকর্তা –কর্মচারীদের মধ্যে আক্রান্ত হয়েছেন প্রকৌশলী,পৌর সচিব,হিসাব রক্ষন কর্মকর্তা,প্রশাসনিক কর্মকর্তা,নক্সাকার,হিসাব রক্ষক,প্রধান সহকারী,কর নির্ধারক,কর আদায়কারী,লাইসেন্স পরিদর্শক,স্যানিটারী ইন্সপেক্টর,বাজার পরিদর্শক,বিদ্যুৎ মিস্ত্রী,ষ্টোর কিপার,টিকাদানকারী সুপারভাইজার,উচ্চমান সহকারী,স্বাস্থ্য সহকারী,বিল ক্ল্যার্ক,টিকাদানকারী,ড্রাইভার,মৌলভী,পিয়ন,নৈশ প্রহরী,মালী,চুক্তিভিত্তিক কর্মচারী,পরিচ্ছন্নকর্মী প্রমুখ।আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১৮ মেয়র,২২ কাউন্সিলর ও ৬৮ কর্মকর্তা-কর্মচারী ।করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ০৩ জন কাউন্সিলর ও ৩ জন কর্মচারী । যারা মারা গেছেন তারা হলেন মোঃআব্দুল আহাদ,কাউন্সিলর ২ নং ওয়ার্ড শ্রীমংগল পৌরসভা,মোসাঃ হাজেরা বেগম,০৭,০৮,০৯ নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর,কালিয়াকৈর পৌরসভা,আনোয়ার হোসেন আনোয়ার,কাউন্সিলর ১ নং ওয়ার্ড কবিরহাট পৌরেসভা,জয়নাল আবেদেীন ফকির নৈশ প্রহরী,সেনবাগ পৌরসভা,মোঃ জসীম উদ্দিন চৌধুরী,সহকারী কর আদায়কারী নাজিরহাট পৌরসভা ও ময়নুল ইসলাম টিকাদানকারী সুপারভাইজার বিরামপুর পৌরসভা।
বেতন-ভাতার সংকট সমাধানে ও করোনায় আক্রান্তদের সরকার নির্দেশিত আর্থিক প্রনোদনা,ঝুঁকিভাতা প্রদানের বিষয়ে একটি আবেদন স্থাণীয় সরকার মন্ত্রী ও সিনিয়র সচিব বরাবরে বি এ পি এস ঢাকা বিভাগের পক্ষ হতে সম্প্রতি জমা দেয়া হলে মাননীয় মন্ত্রী ও সিনিয়র সচিব মহোদয় সংশ্লিষ্ট শাখাকে ব্যবস্থা নেয়ার জন্য বলেন । আবেদনে বলা হয় দেশের গুরুত্বপূর্ণ সেবা খাত পৌরসভায় কর্মরত জনপ্রতিনিধি,কর্মকর্তা-কর্মচারীগণ জনগণকে সেবা প্রদান করতে গিয়ে নিজেরা করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছ্নে এমনকি মৃত্যুবরণ করছেন। সেবা খাতে কর্মরত পৌরসভার জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীরা সুষ্ঠুভাবে যাহাতে সরকারের দেয়া সকল নির্দেশনা পালন করা সহ জনগণের সেবা নিশ্চিৎ করতে পারে সে লক্ষ্যে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের সেবা কাজে উৎসাহিত করার লক্ষ্যে মাস শেষে বেতন-ভাতা প্রাপ্তির মৌলিক অধিকার নিশ্চিৎ করণের জন্য বেতন-ভাতা খাতে সংশোধনী বাজেটে অর্থ বরাদ্দ বৃদ্ধিকরণ সহ বেতন-ভাতা প্রাপ্তির বিষয়ে স্থায়ী সমাধান করণ । অন্যান্য সরকারী প্রতিষ্ঠানের ন্যায় করোনায় যারা সরাসরি কাজ করছেন কিংবা আক্রান্ত হচ্ছেন তাদের ঝুঁকি ভাতা ও আর্থিক প্রনোদনা প্রদান করা । সেবা খাতে কর্মরত পৌরসভার জনপ্রতিনিধি,কর্মকর্তা-কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে তালিকা প্রস্তুত করে করোনা পরীক্ষা ও সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চিকিৎসা সেবা প্রদান করা এবং স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদানের ব্যবসস্থা গ্রহণ করা ।মানবিক এ বিষয়ে উপস্থাপিত না হওয়ায় চরম হতাশ পৌর কর্মকর্তা-কর্মচারীরা ।কর্মকর্তা-কর্মচারীরা আশা করেন খুব দ্রুতই এ ব্যাপারে কার্যকরী উদ্যোগ গ্রহণ করবেন কর্মকর্তাগণ।
পৌরসভাগুলোতে করোনা সংক্রমনের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেতন-ভাতার মহা সংকট।রাজস্ব আদায় অপ্রতুল হওয়ায় নিয়মিত বেতন –ভাতা না পেয়ে মানবিক বিপর্যয়ের মুখে পৌরসভায় কর্মরত প্রায় ৩৫ হাজার কর্মকর্তা-কর্মচারী ।দেশের প্রায় ৭৫% পৌরসভায় ২ হতে ৬৫ মাস বেতন বকেয়া পরেছে ।যারা অবসরে গেছেন তাদের বকেয়া শতভাগ।করোনা সংকটের কারণে এখনো পর্যন্ত ৮০% পৌরসভায় বেতন-ভাতা ও বোনাস হয়নি ।যার ফলে এবারও ঈদ আনন্দ থেকে বঞ্চিত তারা । গত ঈদে সরকার বেতন-ভাতা খাতে ৪৫ কোটি টাকা( এক মাসের বেতনের সমপরিমান)বরাদ্দ দিলেও এ ঈদে সে ধরণের কোন লক্ষ্যণ নেই। দীর্ঘদিন বেতন-ভাতা না পেয়ে স্বেচ্ছায় চাকুরী ছেড়ে দেওয়ার চিন্তাভাবনা শুরু করেছেন অনেকেই। ইতিমধ্যে কিশোরগঞ্জ কটিয়াদী পৌরসভার সচিব মোঃ আলমগীর এ সংক্রান্ত কারণে স্বেচ্ছায় চাকুরী ছেড়েছেন।
বেতন-ভাতার সংকট সহ নানাবিধ সংকট সমাধানে নিয়ামক প্রতিষ্ঠান স্থানীয় সরকার বিভাগ কংক্রিট কোন উদ্যোগ গ্রহণ না করায় হতাশা ও ক্ষোভের সৃষ্টি হচ্ছে পৌরসভায় চাকুরীত কর্মকর্তা-কর্মচারীদের মাঝে।৩২৮ টি পৌরসভার নাগরিক সেবার মান সচল রাখার স্বার্থে পৌরসভাগুলোকে ঢেলে সাজানো সহ সংশোধনী বাজেটে বেতন ভাতা খাতে ৪শত কোটি টাকা অর্থ বরাদ্দের ব্যবস্থা গ্রহণ,করোনায় কাজ করতে গিয়ে যারা আক্রান্ত হচ্ছেন তাদের আর্থিক প্রনোদনা,ঝুঁকি ভাতা প্রদানের ব্যবস্থা গ্রহণ সহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের মৌলিক অধিকার মাস শেষে বেতন-ভাতা প্রাপ্তির ও চাকুরী শেষে অবসরভাতা প্রাপ্তির দাবী পূরণের স্থায়ী সমাধানে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন এর পক্ষে ঢাকা বিভাগের সভাপতি মোঃ আনোয়ার সাদাৎ ও সাধারণ সম্পাদক ম ই তুষার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here