প্রকৃতি, ঐতিহ্য এবং ভালবাসার হাতছানিতে বাগেরহাট

0
252
728×90 Banner

শতাব্দী আলম : ষাটগম্বুজ মসজিদের মেঝেতে সেজদায় মনে অপার্থিব শিহরণ ছিলো। দেয়ালের ভাঁজে ভাঁজে কারুকার্জমন্ডিত ঐতিহ্য এবং ইতিহাসের গৌরবময় শোভায় দৃষ্টির গভীরতা থমকে দাড়ায়। তালাপের নির্মল জল, শান বাঁধানো ঘাট আর মহিরুহ বৃক্ষগুলো শান্তির সুবাতাসে প্রান জুড়িয়ে দেয়। বাংলাদেশের সর্বদক্ষিণের জেলা বাগেরহাট। সাগর, সুন্দরবন আর খানজাহান আলী (র.) এর আধ্যাত্মিকতার পুন্যভুমি বাগেরহাট। বাংলাদেশ জুড়ে যে শান্তির দখিনা বাতাস বয়ে যায়। এই প্রকৃতি আর আধ্যাত্মিকতার মেলবন্ধনে তার উৎপত্তি। বাংলাদেশে বেড়ে উঠা হৃদয়বান মাত্রই এই মেলবন্ধনের উপলব্দি রয়েছে। হয়ত পার্থিব টানাপোড়েনে দখিনের প্রতি এই অপার্থিব টান কখনো অনুভুত হয় না। তবু মনের অজান্তেই ক্লান্ত পথিক একটু প্রশান্তির খোঁজে ছুটে আসে বার বার। সেই টানে ঢাকা থেকে ১০জন সাংবাদিক বাগেরহাট এলাম দেখলাম, প্রাণ জুড়ালাম ২০২০ সালের ২৯ অক্টোবর বৃহস্পতিবার।
বুধবার রাত দশটায় জাতীয় প্রেসক্লাব থেকে যাত্রা শুরু। যদি হয় সুজন তেতুল পাতায় তিন জন। প্রবাদের যথার্থতা প্রমান দিতে ৭ সিটের মাইক্রো গাড়িতে গাদাগাদিভাবে আমরা ১০ জন চড়ে বসলাম। সামনে চালকের পাশে বসা জাকির হোসেন ইমন ভাইকে সর্তক করা হলো কোনভাবেই ঘুমানো যাবে না। নাসির উদ্দীন বুলবুল ভাই একথা বলার সাথে সাথে সবাই সমস্বরে সহমত। সফরের প্রধান সমন্বয়ক সুমন ইসলাম। তিনি বার বার পরখ করছিলেন সবাই এলো কিনা। নিশ্চিত হতে একবার গণনাও করে নিলেন- ‘আচ্ছা পেছনের সিটে মনসুর- কাউছার আর সাফায়েত, মাঝে আলম-ফিরোজ ও বুলবুল ভাই, সামনে আছি আমি, ভিপি কুদ্দুস ও মেয়র জসিম ভাই (তিনি কটিয়াদিতে মেয়র নির্বাচন করবেন)। বাঙালি মাত্রই কাজের আগে অতিত নিয়ে ঘাটাঘাটি করবে। আমরাও আগের আরো সফর নিয়ে আলোচনায় বেশ ছিলাম। বাধ সাধলো সিঙ্গাইরের গ্যারাইদা এলাকায় দূর্ঘটনাকবলিত ট্রাকের প্রতিবন্ধকতায়। পুলিশ র‌্যাকারে প্রায় এক ঘন্টার কসরতে ট্রাক সরিয়ে আবার রাস্তা চলাচলের জন্য মুক্ত করলেন। দ্বিতীয় চিন্তা কিভাবে দ্রুত পাটুরিয়া ঘাটে ফেরিতে পারাপার করা যাবে। এ নিয়ে কমবেশী সবাই নিজ নিজ মতামত ব্যক্ত করলেন। বিধি বাম। ফেরিঘাটের কাছাকাছি সিএনজি স্টেশনে গ্যাস নাই। গ্যাসের খোঁজে আবার ঢাকার দিকে উল্টো ছুট। কাজে-অবসরে আমরা যতই এগিয়ে যেতে চাই। দেশের আমলাতান্তিক জটিলতা কোন না কোনভাবে পেছনে টানে। গ্যাস স্টেশন আছে গ্যাস নাই। দশ কিলোমিটার পেছনে এসে গ্যাস পাওয়া গেলো। যা হোক ভোর ছয়টায় বাগেরহাট সার্কিট হাউজে এনডিসি মহোদয়ের সৌজন্যে আন্তরিক অভ্যর্থনা পেলাম। ঘন্টা দু’য়েকের বিশ্রামে দেহের ক্লান্তি আর আমলাভ্রান্তি দুইই কাটলো।
শুভসকাল বাগেরহাট। সার্কিট হাউজের সামনে পতাকা বেদিতে গ্রুপ ছবির মাধ্যমে আমাদের সফর কর্মসুচি শুরু। খানজাহান আলী (র.) এর দরগা যেতে প্রধান সড়কে মেইন গেটের উল্টো দিকে একটি হোটেলে সকালের নাস্তার জন্য বসলাম। সকাল সকাল একসাথে দশ জন খদ্দের পেয়ে ছোট্ট হোটেল মালিকের মুখে চওড়া হাসি। বড় মাটির চুলায় লাকড়ির ধুমায়িত আগুনে আটা রুটি শেকা শুরু করলেন। মাটির মটকা থেকে লোটা দিয়ে পানি তুলে প্লাস্টিকের মগে ঢালা হলো। আমি মটকার পানি লোটা থেকেই গ্লাসে ঢেলে নিলাম। এক ঢুক পানি গলা দিয়ে নামতে যেন দেহ-মনে শান্তির নহর ছড়ায়। রুটির সাথে ঘন করে রান্না মশারির ডাল। আন্তরিক পরিবেশনা আর এক্কেবাড়ে খাঁটি স্বাদে সত্যিই তৃপ্তির সকাল। দেশের প্রান্তিক মানুষগুলো এখনো নিজেদের কাজে আন্তরিক বলেই আমরা যান্ত্রিকতায় অভ্যস্তরা ক্ষনিকের জন্য তাদের সংস্পর্শেই সুখ পাই। কৃষক, শ্রমিক, কামার, কুমার সব শ্রেনী পেশার মানুষের মাঝেই এটা পাওয়া যায়। এই যে আজকের সকালে একজন মানুষ আটা রুটি শেকে খাওয়াচ্ছেন। তার মুখে খোঁচা খোঁচা দাড়ি। পড়নের লুঙ্গিটা আগোছালো। স্যান্ডো গেঞ্জিটা কাঁধের কাছে ফুটো। অথচ কি নির্মল হাসিমাখা মুখখানা। হাসিমুখে রুটি সেঁকে সেঁকে একটা একটা পাতে তুলে দিচ্ছেন। আমরা তৃপ্তি সহকারে খেলাম। গাড়ির চালকসহ এগারজনের নাস্তা খরচ মাত্র ২০০ টাকা। পাশের দোকানে খেলাম গরুর খাটি দুধের মালাই চা। চা বানানোর কায়দা একটু অন্যরকম। চাপাতা গরম পানিতে কড়াভাবে ফুটিয়ে গরম দুধের সাথে মিক্স করা হলো। তারপর ভালভাবে ফিটে আবার একটা মগে নিয়ে গরম করা হয়। সে বললো, কারণ দুধ-চা মিক্স ফিটার সময় কিছুটা ঠান্ডা হয়। ঠান্ডা চা’এ আসল স্বাদ থাকে না। কাপে ঢেলে সাথে কিছুটা মালাই ভাসিয়ে খেতে দিলো। হ্যাঁ আমরা খুশি। বাগেরহাটে সকালটা বেশ ভাল শুরু হয়েছে।


হযরত খানজাহান আলী (র.) এর কথা নতুন করে আর বলার নেই। উপমহাদেশে যে ক’জন আউলিয়া ইসলাম ধর্ম প্রচারে এসেছেন তিনি তাদের মাঝে অন্যতম। আউলিয়ার দরগা জিয়ারত শেষে আমরা গ্রুপ ছবি তুললাম। দরগা পুকুরের ঘাটলায়ও গ্রুপ ছবি তুলা হলো। পুকুরে এখনো কুমির আছে। তবে আমাদের দেখার সৌভাগ্য হয়নি। পুকুরপাড়ে নারকেল বেদিতে তুলা ছবি ফেইসবুকে সর্বাধিক লাইক পরেছে। হতে পারে আমাদের জিয়ারতে মহান সাধকের সন্তুষ্টি এর কারন। এসব কিছু পার্থিব বিষয় শুধুই বিশেষন। আল্লাহ’র বান্দা আউলিয়া গণের কামালিয়াত্ম আরো অনেক উচ্চ মার্গের যা আমাদের মত সাধারণের বোধগম্যের উর্দ্ধে। একটি জনপদে কত শ্রেনী পেশার মানুষ। প্রান্তিক জনগোষ্ঠি থেকে উচ্চবিত্ত, রাজনীতিক বা উচ্চ শিক্ষিত। তারা কিন্তু কালের গর্ভে বিলিন হয়ে যায়। যুগের পর যুগ শতাব্দিকাল ধরে আল্লাহর সাধকগণ মানুষের মুক্তির পথপ্রদর্শক হিসেবে স্মরণীয় বরণীয়।
আমাদের পরের গন্তব্য ষাটগম্বুজ মসজিদ। বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাসের প্রতীক ষাটগম্বুজ মসজিদ। ইউনেস্কোর তালিকাভুক্ত বিশ্ব ঐতিহ্য। মূল ফটকের ডানদিকে বাগেরহাট জাদুঘর। জাদুঘরে দেখার সময় দর্শনার্থীদের একজন নারী বুঝাচ্ছিলেন, ছাদগম্বুজ থেকে ষাটগম্বুজ নামকরণ। জানতে চাই, এর ঐতিহাসিক ব্যাখ্যা কি? আপনাকে কে এই তথ্য দিয়েছে। তিনি বলতে পারলেন না। প্রত্নতাত্তিক নিদর্শনের মনগড়া ইতিহাস বলা কোনভাবেই ঠিক না। কর্তৃপক্ষের এব্যপারে নজর দেয়া উচিত। প্রবেশমুখের বামদিকে শিশুদের জন্য কিছু রাইড রয়েছে। ষাটগম্বুজ মসজিদ প্রত্নতত্ত্ব নিদর্শন একইসাথে এটি খানজাহান আলী (র.) এর আধ্যাত্মিক সধানার প্রতীক। এখানে বিনোদনের এই বিষয়গুলো পরিবেশের ভাবগাম্ভির্য ক্ষুন্ন করে। প্রত্নতত্ত্ব নিদর্শনকে তার আদি রুপে সংরক্ষণ করার প্রতি মনযোগী হওয়া প্রয়োজন, সাথে এর পরিবেশ প্রকৃতিও। প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ এ বিষয়গুলোতে নজর দিবেন আশা করি। আমরা ষাটগম্বুজ মসজিদের স্থাপত্যশৈলী খুটিয়ে খুটিয়ে দেখেছি। চারদেয়ালের প্রবেশদ্বার, দেয়ালের গঠন, গম্বুজের ভিন্ন ভিন্ন আকার, মিম্বরের কারুকাজ, পশ্চিমদিকের দেয়ালে খিলান, বাহির প্রাচীর, মসজিদের পশ্চিমের দেয়াল পুকুরপাড় কোন কিছুই বাদ দেইনি। মসজিদের সামনে দুইদিকে দুটি রেইনট্রি বৃক্ষ। পেছনে দুটি পাম গাছ। ঠিক জানিনা এগুলোর বয়স কত ? আমরা অনেকক্ষণ ছিলাম। মসজিদে দুইরাকাত নফল নামাজ আদায় করেছি।


আমাদের পরবর্তী গন্তব্য চন্দ্রমহল ইকোপার্ক। ভুলবশত দশানী পার্ক ঘুরা হলো। সেখান থেকে চন্দ্রমহল ইকোপার্কে। স্ত্রীর প্রতি ভালবাসার নিদর্শন চন্দ্রমহল। ঠিক করেছি চন্দ্রমহল নিয়ে আলাদা নিবন্ধ লিখবো। কারন একজন মানুষের ভালবাসার মাহাত্ম বুঝাতে এত স্বল্প পরিসরে কুলোবে না। শুধু এটুকু বলবো বাগেরহাট এলে ক্ষনিকের জন্য হলেও চন্দ্রমহলে ঘুরে যাবেন। মহলের মেঝেতে দাড়িয়ে একবার চোখ বন্ধ করে ভাবুন। আপনার জীবনে এমন কেহ কি ছিলো বা আছে যাকে উৎসর্গ করে একটি মহল বানাতে পারেন। আমার কিন্তু এমন একজন প্রেমিকা রয়েছে। পার্কের মাঝে একজন কুমার মাটির সুভ্যেনিউর তৈরী করেন। ফুলদানি, কলমদানি, হাড়ি, কলস, শরা। যা কিছু নিবেন ৩০ টাকা মূল্য। শিল্পির দাবি ভেষজ গুনসম্বলিত কুমোর মাটি দিয়ে তিনি এসব তৈরী করছেন। আমরা অনেকেই বিশ্বাস করে কমবেশী সুভ্যেনিউর সংগ্রহ করলাম।
বিকেলে মোংলা বন্দর পরিদর্শন করার কথা । সন্ধ্যার পর ফেরার পথে মোংলা বন্দর পরিদর্শন করেছি। বিকেলে মোংলা বাস স্ট্যান্ডে একটি হোটেলে গলদা চিংড়ি ভোনা দিয়ে ভাত খেয়েছি। ঘাষিয়াখালি চ্যানেল পাড় হয়ে মোংলা পৌরসভা। সেখানে পশুর নদীর বেড়িবাধে হেটে বিকেল কাটালাম। সন্ধ্যায় দেখা করতে আসেন মোংলার সাংবাদিক মোঃ নুরুল আমিন। তিনি সবাইকে মোংলা প্রেসক্লাবের সভাপতি দুলাল ভাইয়ের অফিসে নিলেন। এর আগে মোংলা প্রেসক্লাব দেখেছি। দুলাল ভাই খুবই আন্তরিক। আতিথিয়েতা করে যেন কোনভাবেই তৃপ্ত হচ্ছিলেন না। বার বার বললেন, রাতে থাকার ব্যবস্থা করি, নিজের বোটে সুন্দরবন ঘুড়াবো। আবার ফিরে আসার আকর্ষন রাখতেই যেন সুন্দরবন ঘুড়ার ইচ্ছা রহিত করলাম। সুন্দরবন আগেও দেখেছি। তাইবলে একটুকুও আকর্ষন কমেনি। প্রকৃতি এমনই। বার বার তার কাছে ফিরে যেতে মন চায়। সুন্দরবন ঘুরে যে কবিতা সাজিয়েছিলাম ‘সোনারং হৃদয়’ গ্রন্থে আছে। একটি পঙক্তি মনে পড়ে গেলো। ‘‘বনের মাঝে পদচিহ্ন এঁকে দিয়েছি, কবিকে এখানেই মানায়, আমাকে পাবে বনের পদচিহ্ন খুঁজে, তোমাদের মাঝে আসবো নকল সাজে।’’ জীবনানন্দের কথাতো আর ফেলতে পারি না। ‘‘সব পাখি ঘরে ফেরে, ফুরায়ে জীবনের সব লেনদেন…’’আমরা পরিকল্পনামাফিক সন্ধ্যা ৭টায় ঘরে ফেরার উদ্দ্যেশে রওনা করি।

শতাব্দী আলম
৩১/১০/২০২০

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here