প্রভাবশালিদের দখলে কপোতাক্ষ নদের চরভরাটি জমি: বঞ্চিত ভূমিহীনরা

0
143
728×90 Banner

তালা (সাতক্ষীরা)প্রতিনিধি : সাতক্ষীরার তালা উপজেলার আটঘরা-জেঠুয়া এলাকায় কপোতাক্ষ নদের চরভরাটি প্রায় ৫০ বিঘা জমি ভূমিহীন নামধারী প্রভাবশালিদের দখলে। অনেকের দশ থেকে বিশ বিঘা জমি থাকার পরও ভূমিহীন বনে দখল করছেন ঐ চরভরাটি জমি।এসব ভূমিহীন নামধারীদের তালিকায় আছেন সরকারি চাকুরীজীবি, শিক্ষক, ব্যবসায়ীসহ প্রভাবশালী ব্যক্তিরা । সম্প্রতি আটঘরা-জেটুয়া গ্রামের ১৩২টি পরিবার চরভরাটি ঐ জমি নিজেদের মধ্যে বন্টন করে চাষবাদ শুরু করেছেন ।
কপোতাক্ষের নাব্যতা ফিরাতে সরকার প্রায় ২৬২ কোটি টাকা কপোতাক্ষ খনন প্রকল্প গ্রহন করে।কপোতাক্ষ খননের পূর্বে জেঠুয়া মৌজায় কপোতাক্ষ নদের চরভরাটি জমি সরকারের কাছে থেকে চিরস্থায়ী বন্দোবস্ত নেয় ৩৪ জন ভূমিহীন পরিবার। সি এস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ খননে বাধা হয়ে দাঁড়ায় চিরস্থায়ী বন্দোবস্ত পাওয়া ৩৪ জন ভূমিহীন পরিবার।নদ খননে ভুমিহীনদের বন্দোবস্তকৃত জমি চলে যায় খননের মধ্যে।ওই সময়ে আন্দোলনের মুখে খুলনার সাবেক বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ পাশর্^বর্তী চরভরাটি জমি দেওয়ার প্রতিশ্রæতি দিয়ে খনন কাজ চলমান রাখেন। কিন্তু বিভাগীয় কমিশনারের দেওয়া প্রতিশ্রæতি বর্তমানে কোনো কাজে আসছে না। দু’টি গ্রামের প্রভাবশালীরা পাশর্^বর্তী চরভরাটি প্রায় ৫০ বিঘা জমি দখল করে নিয়েছে। এতে বঞ্চিত হচ্ছে প্রকৃত ভূমিহীনরা।
বুধবার (১২ আগষ্ট) সকালে তালা উপজেলার আটঘরা এলাকায় গিয়ে দেখা যায়, কপোতাক্ষ নদ’র ভেঁড়িবাধের পাশে ছোট ছোট প্লট করে চাষাবাদ শুরু করেছেন ভূমিহীন নামধারী প্রভাবশালীরা। চরভরাটি ওই জমি দখল করে সেখানে কেউ হালচাষ করছেন, কেউবা ধান রোপন করছেন। কেউবা জমি থেকে ঘাস পরিস্কার করছেন।
এসময় কথা হয় জালালপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি ও আটঘরা গ্রামের সুকেশ দাশ এপ্রতিনিধিকে জানান, চরভরাটি জমি আটঘরাসহ পাশর্^বর্তী গ্রামের ১৩২টি পরিবার নিজেরা ভাগ করে নিয়ে চাষাবাদ করেছেন। তবে তারা সরকারের কাছে থেকে কোনো বন্দোবস্ত পাননি। সম্প্রতি তারা বন্দোবস্ত পাওয়ার জন্য তালা উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কাছে আবেদন করেছেন।
তালা উপজেলার খেশরা ইউনিয়নের তহশীলদার গগণ দেবনাথ এ প্রতিনিধিকে জানান, আটঘরা গ্রামের ৮২ জন স্বাক্ষর করে চরভরাটি জমি বন্দোবস্ত পাওয়ার জন্য সম্প্রতি একটি আবেদন করেছেন।
তবে সাবেক বিভাগীয় কমিশনার স্যারের কাছে কয়েক বছর আগে ওই জমি বন্দোবস্ত পাওয়ার জন্য একটি আবেদন করেন ঐ৩৪ জন ভূমিহীন পরিবার। তখন ঐ আবেদনে তিনিসহ বিভাগীয় কমিশনার স্যার, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য, তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ভূমিহীনদের পক্ষে সুপারিশ করেন। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তরে সার্ভেয়ার চাওয়া হয়েছে। তবে প্রকৃত ভূমিহীন ছাড়া ঐ চরভরাটি জমি কেউ পাবেন না বলেও জানান তিনি।
কথা হয় ভূমিহীন কার্তিক চন্দ্র ঘোষ এর সাথে তিনি এপ্রতিনিধিকে জানান, কপোতাক্ষ খননের সময় সরকারের দেওয়া বন্দোবস্ত জমি চলে যায় নদের মধ্যে । পরে বিভাগীয় কমিশনার স্যার তাকে অন্যত্র জমি দেওয়ার আশ^াস দেন। কিন্তু পাশর্^বর্তী চরভরাটি জমি প্রভাবশালীরা দখল করে চাষাবাদ করছে। সেখানে তারা গেলে তাদেরকে নানা ভাবে হয়রানি করা হচ্ছে।
এসময় জেটুয়া গ্রামের ভূমিহীন জগদিশ অধিকারী ,অনন্ত অধিকারী, বিনোদ অধিকারী, অনিল অধিকারীসহ অনেকে এপ্রতিনিধিকে জানান, তারা চরভরাটি ওই জমি চাষাবাদ করতে গিয়েছিলেন। কিন্তু আটঘরা গ্রামের প্রভাবশালীরা ওই জমি দখল করতে দেয়নি।
জালালপুর ইউনিয়নের চেয়ারম্যান এম মফিদুল হক লিটু জানান, আটঘরা-জেটুয়া এলাকায় চরভরাটি প্রায় ৫০ বিঘা জমি দুই গ্রামের ১৩২টি পরিবার ভাগ করে চাষাবাদ করছেন। কিন্তু তাদের বৈধ কাগজ পত্র নেই। তারা সম্প্রতি বন্দোবস্ত পাওয়ার জন্য আবেদনও করেছেন।
কপোতাক্ষ খনন বাস্তবায়ন কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ জানান, কপোতাক্ষ খননের সময় ভূমিহীনদের কিছু জমি প্রকল্পের মধ্যে চলে যায়। এনিয়ে ভূমিহীনরা আন্দোলন শুরু করে। পরে বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ সাহেব সরেজমিনে এসে তাদের পাশর্^বর্তী স্থানে জমি দেওয়ার আশ^াস দেন। কিন্তু বর্তমানে অবৈধ ভাবে গ্রামবাসি চরভরাটি ওই জমি দখলে রেখেছেন।
তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মেহেদী রাসেল জানান, শুনেছি প্রভাবশালীরা চরভরাটি ওই জমি দখল করেছে। দু’টি পক্ষ চরভরাটি ওই জমি নিয়ে মুখোমুখি অবস্থানে। এজন্য দুই পক্ষের সংঘর্ষ এড়াতে বিষয়টি নজরদারীতে রাখা হয়েছে।
তালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খন্দকার রবিউল ইসলাম জানান, চরভরাটি জমি বন্দোবস্ত না নিয়ে দখল করা সম্পর্ন অবৈধ। যারা অবৈধ ভাবে দখল করে আছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সাংসদ সদস্য এ্যাডভোকেট মুস্তফা লূৎফুল্লাহ বলেন, ভূমিহীদের আবেদনের প্রেক্ষিতে তিনি সুপারিশ করেছিলেন। কিন্তু কপোতাক্ষ নদের চরভরাটি জমি প্রভাবশালীরা পাওয়ার প্রশ্নই ওঠে না। সরকার যদি বন্দোবস্ত দেয়, সেটি পাবে প্রকৃত ভূমিহীনরা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here