প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল এর প্রয়োজনীয়তা

0
797
728×90 Banner

মো: তরিকুল ইসলাম সেগুন: মিড ডে মিল হলো বিদ্যালয় চলাকালীন বিরতির সময়ে শিক্ষার্থীদের আহার গ্রহণ করাকে বুঝায়। শিক্ষার্থীরা সকালে খাওয়ার পর বিদ্যালয়ে গিয়ে দীর্ঘ সময় অবস্থান করে। শিক্ষার্থীরা দীর্ঘ সময় বিদ্যালয়ে অবস্থান করে ক্ষুধার্ত হয়ে পড়ে। ফলে তারা বিদ্যালয় পালায়, অনেক ক্ষেত্রে বিদ্যালয়ে অনুপস্থিত থাকে এবং কখনও কখনও ঝরে পড়ে। শিশু স্বাস্থ্য গঠনের জন্য দুপুরের খাবার খুবই গুরুত্বপূর্ণ। শিশুর শারীরিক, মানসিক ও মেধার বিকাশের জন্য মিড ডে মিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্থ দেহ ও সুস্থ মনের সমন্বয়ের মাধ্যমেই সুশিক্ষিত জাতি গড়ে তোলা সম্ভব। বাংলাদেশে প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রলালয়, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন-এ তিনটি প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারি অর্থায়নে বাংলাদেশে মাত্র ৯২টি উপজেলায় স্কুল ফিডিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ প্রোগ্রামে ৭৫ গ্রাম ওজনের এক প্যাকেট বিস্কুট দেয়া হয়, যা পুষ্টিমান সম্পন্ন। এ প্রোগ্রামের আওতাভূক্ত স্কুলগুলোতে উপস্থিতির হার বৃদ্ধি পেয়েছে, শিক্ষার্থীদের স্বাস্থ্যের উন্নতি হয়েছে, ঝরে পড়া রোধ হয়েছে। কিন্তু বিপুল পরিমান বিদ্যালয় স্কুল ফিডিং কার্যক্রম বা মিড ডে মিল এর আওতার বাইরে থেকে যাচ্ছে। মিড ডে মিল এর সুফল বিবেচনা করে বর্তমান সরকার কর্তৃক সরকারি সকল প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবকদের মাধ্যমে মিড ডে মিল ইতোমধ্যে চালু করেছেন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবদের মাধ্যমে সকল বিদ্যালয়ে মিড ডে মিল বাস্তবায়ন একটি যুগান্তকারী ঘটনা। সরকারের একটি উদ্যোগ, একটি নির্দেশনার মাধ্যমে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালযের শিক্ষক, এস এম সি, অভিভাবক ও কর্মকর্তাদের আন্তরিক প্রচেস্টায় শিক্ষার্থীরা এখন মায়ের হাতের রান্না করা খাবার বিদ্যালয়ে প্রতিদিন খাচ্ছে। ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় প্রতিটি বিদ্যালয়ে বর্তমানে মিড ডে মিল চালু করা হয়েছে।
সরকারি অর্থায়নে বা ব্যক্তিগত অর্থায়নে সারা বছর বিপুল সংখ্যক শিক্ষার্থীদের স্কুল ফিডিং কার্যক্রম বা মিড ডে মিল চালু রাখা দূরহ ব্যপার। তাই ব্যক্তিগত উদ্যোগে অভিভাবকদের বুঝিয়ে স্কুল কর্তৃপক্ষকে সারা বছর মিড ডে মিল চালু রাখতে হচ্ছে। শিক্ষার্থীরা বাড়িতে থাকলে দুপুর বেলা খাবার গ্রহণ করত, এই খাবার যদি অভিভাবকগণ তাকে টিফিন বক্সে দিয়ে দেন, তাহলে বিদ্যালয়ে টিফিন সময়ে বা বিরতির সময়ে সে খেতে পারে। শিক্ষার্থীদের দুপুর বেলা খাওয়ার জন্য ভাত, শাক সবজি, ডিম, ডাল, খিচুরি, দেশিও ফল, রুটি মাংস, পিঠা সামর্থ অনুযায়ী অভিভাবকগণ দিতে পারেন। অভিভাবকদের খেয়াল রাখতে হবে যাতে শিক্ষার্থীরা কোনরুপ বাসি পানতা খাবার না খায়। মিড ডে মিল অভিভাবকদের মাধ্যমে বাস্তবায়ন ধরে রাখার জন্য এস এম সি ও শিক্ষাকদের সবসময়ই মনিটরিং করতে হবে।
আমরা যখন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়তাম, তখন দুপুর বেলা প্রতিদিন উপোষ করতাম। সকালে একবার খেয়ে আসতাম, বিকেলে বা সন্ধ্যায় বাড়িতে গিয়ে আবার খেতাম। ফলে শারীরিক বিভিন্ন অসুখ বিসুখে ভোগতে হত। অনেক সময় ক্ষুধার জ্বালায় অতিষ্ঠ হয়ে বিদ্যালয় পালাতে মন চাইতো। এছাড়া পড়াশুনায় মনযোগি হওয়া কষ্টকর বিষয় ছিল। আমাদের স্যারদেরকে ক্ষুধার্ত অবস্থায় পাঠদান করতে দেখেছি।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবকদের মাধ্যমে মিড ডে মিল চালু করায় যে সকল সুবিধা হয়েছে তা তুলে ধারা হলো।
মায়ের হাতে রান্না করা পুষ্টিকর খাবার খেয়ে পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে, স্কুল পালানো বন্ধ হচ্ছে ও ঝড়ে পড়া রোধ হচ্ছে। শিক্ষার্থীরা দোকানের পুষ্টিহীন অস্বাস্থ্যকর খাবার খেয়ে অসুস্থ হচ্ছে না। শিক্ষার্থীরা একে অপরের সাথে নিজেদের খাবার শেয়ার করে খাচ্ছে। ফলে একে অপরের মধ্যে সহযোগিতার ও বন্ধুত্বপূর্ণ মনোভাব তৈরি হচ্ছে। শিক্ষার্থীরা নিজেদের পরিস্কার পরিচ্ছন্নতা নিজেরাই বজায় রাখতে সক্ষম হচ্ছে। পুষ্টি বিষয়ে সচেতন হয়ে অভিভাবকগণ তাদের সন্তানদের মিড ডে মিলে পুষ্টিকর খাবার প্রদান করছেন।
মিড ডে মিল বাস্তবায়নে প্রতিবন্ধকতা সমূহ:
কিছু সংখ্যক অভিভাবকদের খাবার দেয়ার সামর্থ নাই। ফলে তারা বিব্রত বোধ করছেন। কিছু সংখ্যক অভিভাবক যথাসময়ে খাবার তৈরি করে দিতে পারেন না। কিছু সংখ্যক অভিভাবক তৈরি করা খাবার প্রদানে অনাগ্রহ দেখায়। শিক্ষাথীরা বাড়ি থেকে ভাল খাবার বা খাবার আনতে সক্ষম না হলে হীনমন্যতায় ভোগে। কিছু বিদ্যালয়ে পর্যাপ্ত প্লেইট, গ্লাস, বোন প্লেইট ও সাবানের এর অভাব রয়েছে। এছাড়া কিছু শিক্ষার্থী পরিস্কার পরিচ্ছন্ন হয়ে নিজেদের খাবার নিজেরা খেতে পারে না।
মিডডে মিল আরো সফলভাবে বাস্তবায়নের জন্য করনীয়:
সরকারিভাবে/স্থানীয় ধনাঢ্য ব্যক্তিবর্গে/ সমাজ সেবক/ জনপ্রতিনিধিদের সহায়তায় নিয়মিত বা মাঝে মধ্যে মিডডে মিল এর ব্যবস্থা করা। কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষার্থীদের দীর্ঘ সময় খালি পেটে থাকার কুফল অভিভাবকদের জানানোর উদ্যোগ গ্রহণ। অভিভাবকদের পুষ্টিকর খাবার সম্পর্কে সচেতন করা। শিক্ষার্থীদের সাথে শিক্ষক, এসএমসি ও অভিভাকদের একসাথে বসে খাওয়া। বিদ্যালয়ে প্লেইট, গ্লাস, হাত ধোয়ার সাবানের ব্যবস্থা রাখা। বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে টিফিন বক্স দেয়া। ধনাঢ্য ব্যক্তি/অভিভাবক/সমাজ সেবক ও জন প্রতিনিধিদের মাধ্যমে টিফিন বক্স ও আনুষাঙ্গিক জিনিসপত্র সরবরাহ করা। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি কিন্ডারগার্টেন, এন জি ও পরিচালিত বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়, এবতেদায়ী মাদ্রাসায়ও মিড ডে মিল অভিভাবকদের মাধ্যমে বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করা।
সকল সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল বাস্তবায়ন করতে পারলে শিশুরা সুস্থ থাকবে, শারীরিক ও মানসিক ভাবে সবল ও উৎফুল্য থাকবে। ফলে শিক্ষার্থীরা পড়াশুনার প্রতি আগহী হয়ে উঠবে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। সুখী. সমৃদ্ধ, অসম্প্রদায়িক, জঙ্গীমুক্ত, ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের জন্য সুস্থ সবল সুশিক্ষিত ও মেধাবী প্রজন্ম দরকার। এমন প্রজন্ম গড়তে হলে মানসম্মত পাঠদানের পাশাপাশি সকল শিশুদের মিড ডে মিল এর মাধ্যমে পুষ্টি চাহিদা পূরণ করা জরুরী।
লেখক : মো: তরিকুল ইসলাম সেগুন, লেখক, শিক্ষা গবেষক ও ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, কালিয়াকৈর, গাজীপুর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here