বাংলাদেশে তৈরি সবচেয়ে বড় জাহাজ ‘এমভি আনসু’ কিনল জার্মানি

0
314
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ২০০৮ সালে ডেনমার্কে অত্যাধুনিক কন্টেইনার জাহাজ ‘স্টেলা মারিস’ রপ্তানির মাধ্যমে বাংলাদেশের জন্য জাহাজ রফতানির স্বর্ণদ্বার উন্মোচন করে আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড শ্লিপওয়েজ লিমিটেড।
আনন্দ শিপইয়ার্ড এ পর্যন্ত দেশি-বিদেশি ৩৬৫টি জলযান নির্মাণ করেছে। এর মাধ্যমে বাংলাদেশ জাহাজ রপ্তানিকারক দেশ হিসেবে পরিচিতি পায়। আনন্দ শিপইয়ার্ড ডেনমার্ক, জার্মানি, নরওয়ে, মোজাম্বিকসহ বিভিন্ন দেশে জাহাজ রপ্তানি করে থাকে।
এবার বাংলাদেশে তৈরি সবচেয়ে বড় সমুদ্রগামী জাহাজ ‘এমভি আনসু’ আনুষ্ঠানিকভাবে রফতানি করা হয়েছে।
বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) জাহাজটি কিনে নেন জার্মান কোম্পানি এইচএস সিফার্টস জিএমবিএইচ অ্যান্ড কো. কেজি এমএস (HS Schiffahrts GmbH & Co. KG MS)।
আনসু ৫৫০০ ডিডব্লিউটিএ ধারণক্ষমতা সম্পন্ন একটি মাল্টিপারপাস মালবাহী জাহাজ। জাহাজটির দৈর্ঘ্য ৩৪২ ফুট, প্রস্থ- ৫০ ফুট, গভীরতা- ২৪.২৭ ফুট, ইঞ্জিনের ক্ষমতা- ২৭৫০ হর্সপাওয়ার এবং ঘন্টায় গতিবেগ ১২ নটিক্যাল মাইল।
নারায়ণগঞ্জের মেঘনাঘাটে আনন্দ শিপইয়ার্ডে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে আনসুর ক্যাপ্টেন পিয়োট বুজনাস্কিকে জাহাজটি বুঝিয়ে দেন আনন্দ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বারী।
এ সময় উপস্থিত ছিলেন, আনন্দ গ্রুপের চেয়ারম্যান ড. আব্দুল্লাহেল বারী, উপব্যবস্থাপনা পরিচালক অব্দুল্লাহ নাহিদ নিগার এবং নির্বাহী পরিচালক তারিকুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here