‘বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও সংসদীয় চর্চা প্রশংসনীয়’

0
90
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন মালয়েশিয়ার সংসদ সদস্য ও গভরনমেন্টস ব্যাকবেঞ্চার্স ক্লাবের চেয়ারম্যান দাতো স্রি তাজউদ্দিন আব্দুল রহমান।
বৃহস্পতিবার (২১ এপ্রিল) স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় তারা মালয়েশিয়া-বাংলাদেশ সুদীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সংসদীয় গণতন্ত্রের চর্চা, বাংলাদেশের চলমান উন্নয়ন কার্যক্রম, বাংলাদেশের দক্ষ জনশক্তি, ব্যবসা-বাণিজ্যের প্রসার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।
এসময় স্পিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে নারীদের জন্য সংসদে সংরক্ষিত আসনের বিষয়টি সাংবিধানিকভাবে নিশ্চিত করেছিলেন বলে উল্লেখ করেন।
তিনি বলেন, বর্তমান সংসদে ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য রয়েছেন। এছাড়াও ২৩ জন নারী সংসদ সদস্য সরাসরি নির্বাচিত হয়ে সংসদে প্রতিনিধিত্ব করছেন।
স্পিকার বলেন, মালয়েশিয়াসহ আন্তর্জাতিক শ্রমবাজারে বাংলাদেশের জনশক্তি দক্ষতার স্বাক্ষর রেখেছে। মালয়েশিয়ার পরিবেশ, খাদ্যাভ্যাস, ভ্রাতৃত্ববোধ ইত্যাদি বিষয়ে বাংলাদেশের সঙ্গে অনেক সাদৃশ্য রয়েছে।
সাক্ষাৎকালে মালয়েশিয়ার সংসদ সদস্য ও গভরনমেন্টস ব্যাকবেঞ্চার্স ক্লাবের চেয়ারম্যান দাতো স্রি তাজউদ্দিন আব্দুল রহমান বলেন, ‘বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও সংসদীয় চর্চা প্রশংসনীয়।
বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে আব্দুল রহমান বলেন, ‘পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে উভয় দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।’
এসময় অন্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম, মালয়েশিয়ান হাইকমিশনের কাউন্সিলর আমির ফরিদ আবু হাসান ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here