বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক্য দীর্ঘ দিনের : বিমান প্রতিমন্ত্রী

0
99
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী (এমপি) বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক্য দীর্ঘ দিনের।দুই দেশে মধ্যে সম্পর্ক অনেক ভালো। প্রতিবেশী এই দুই দেশের মধ্যে এই ধরনের সম্পর্ক পৃথিবীর খুব কম দেশের মধ্যে রয়েছে।
তিনি বলেন, আমি আশা করবো, ভিসতারা এয়ারলাইনস কোয়ালিটি, সেফটি মেনটেন করে যাত্রীদের ভালো সেবা দিবেন’।
আজ বৃহস্পতিবার দুপুরে ভিসতারা এয়ারলাইন্সের ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট উদ্বোধন উপলক্ষে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
আকাশ পথে যাত্রী পরিবহনের ক্ষেত্রে সকল প্রকার স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার জন্য বিমান সংস্থা ও যাত্রীদের প্রতি উদ্বাত্ত্ব আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেন, কোভিড-১৯ এর কারণে সাত মাস বন্ধ থাকার পর এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় গত ২৮ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিমান চলাচল পুনরায় শুরু হয়েছে। ফলে দুই দেশের জনগণেরই চিকিৎসা, বাণিজ্যিক, পারিবারিক,পর্যটন ও অন্যান্য কারণে ভ্রমণ সহজতর ও অপেক্ষাকৃত আরামদায়ক হবে।
যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণের কোন বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, এই ব্যবস্থাপনার অধীনে মহামারীর এই সময়ে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আকাশ পথে যাত্রী পরিবহন করা হচ্ছে। কোভিড-১৯ এর দ্বিতীয় প্রবাহের যে শঙ্কা রয়েছে তা থেকে নিজেদের সুরক্ষিত করতে হলে ও সংক্রমণ রোধ করতে হলে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
বাংলাদেশ ও ভারতের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেন – এই সম্পর্ক ঐতিহাসিকভাবেই উষ্ণ। দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে নেতৃত্বের যে পরিপক্কতা তা পৃথিবীর খুব কম প্রতিবেশীর মধ্যেই রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে তৈরি হওয়া সম্পর্ক বর্তমানে দুই দেশের জনগণের মধ্যকার সম্পর্কের পরিণত হয়েছে।
প্রতিমন্ত্রী দু’দেশের মধ্যে বানিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক্যের কথা তুলে ধরে বলেন, প্রতিবেশী রাষ্ট্রের জনগণের সাথে জনগণের সংযোগ হলে দু’দেশের মধ্যকার বাণিজ্য,নিরাপত্তা,কূটনীতি,অর্থনীতি ও পর্যটন সহ সকল কিছুরই কাঙ্খিত উন্নয়ন সাধিত হয়। তাই বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দুই বন্ধু রাষ্ট্রের জনগণের মধ্যে আরও সম্পর্ক উন্নয়নে কাজ করছে।
বিশেষ অতিথির বক্তব্যে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ‘ভিসতারা এয়ারলাইনসের কার্যক্রম শুরুর মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে কানেক্টিভিটি বাড়বে। ভিসতারা এয়ারলাইনস সর্বোচ্চ মান বজায় রেখে সেবা দেবে। এই অঞ্চলের অ্যাভিয়েশন শিল্পে নতুন মাত্রা যোগ করবে। বাংলাদেশি যাত্রীরা ভিসতারা এয়ারলাইনস ব্যবহার করে সহজেই ভারতে যেতে পারবেন’।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান, সদস্য (পরিচালনা) এয়ার কমোডর মোঃ খালিদ হোসেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ উল আহসান,ভিস্তারা এয়ারলাইন্সের মহা-ব্যবস্থাপক কাইজাদ পেসি পোস্টওয়ালা প্রমূখ।
উল্লেখ্য যে, ভারতের টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইনসের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ভিসতারা এয়ারলাইন্স আপাতত এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় সপ্তাহে রোববার ও বৃহস্পতিবার দু’টি ফ্লাইট পরিচালনা করবে। ভিসতারা ভারতের অভ্যন্তরীণ যাত্রাপথে প্রিমিয়াম ইকোনমি সেবা প্রদানকারী প্রথম এয়ারলাইনস।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here