বাংলাদেশ থেকে ডাক্তার-নার্স নিতে চায় মালদ্বীপ

0
81
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ থেকে দক্ষ মানবসম্পদ, বিশেষ করে ডাক্তার ও নার্স নিতে চায় মালদ্বীপ। এ ছাড়া মেডিক্যাল শিক্ষাসহ অন্যান্য বিষয়ে বিশেষায়িত শিক্ষা গ্রহণে বাংলাদেশের সহায়তা চেয়েছে দেশটি।
শনিবার (২৭ নভেম্বর) মালদ্বীপ সফররত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে এ বিষয়ে আলাপ করেন মালদ্বীপের পররাষ্ট্র সচিব আব্দুল গফুর। পররাষ্ট্র সচিবের নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল মালদ্বীপ সফর করছেন।
দুদিনের সফরে পররাষ্ট্র সচিবের সঙ্গে আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, রাষ্ট্রাচার প্রধান এম আমানুল হক, দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাসচিব এটিএম রাকেবুল হক প্রমুখ।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মালদ্বীপের পররাষ্ট্র সচিব কোভিডকালীন বাংলাদেশ কয়েক দফা যে সহায়তা করেছে তার জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফাইসাল নাসিমের সম্প্রতি ঢাকা সফর ব্যবস্থাপনার জন্যও ধন্যবাদ জানান।
উভয় সচিব ভবিষ্যতে সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এ বিষয়ে মাসুদ বিন মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্রনীতিতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধির বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।
বাণিজ্য ও কানেকটিভিটি, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, মৎস্য, জলবায়ু পরিবর্তন, পর্যটনসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়।
মাসুদ বিন মোমেন বৈঠকে জানান, যুব সম্প্রদায়ের সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান, যেমন- মেডিক্যাল কলেজ, নার্স প্রশিক্ষণ কেন্দ্র, ভোকেশনাল ট্রেনিং সেন্টার গড়ে তোলা হয়েছে।
এদিকে এই বৈঠকের আগে পররাষ্ট্র সচিব মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খালিলের সঙ্গেও দেখা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here