বাবার চকির নিচে লুকিয়ে ঝুনা নারিকেল ছুলে খাওয়ার স্মরণীয় ঘটনা

0
178
728×90 Banner

এড. এম এ মজিদ: ঘটনাটি ১৯৬১ সালের। ছোট বেলায় আমি বেশ দূরন্ত ও চঞ্চল স্বভাবের ছিলাম। সব সময় চ্যালেঞ্জিং কাজগুলোই আমার কাছে খুবই প্রিয় ও আকর্ষণীয় ছিল। এই চ্যালেঞ্জিং মানসিকতাকে আমি শতভাগ কাজে লাগিয়েছিলাম ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি বেশ কয়েকটি লোমহর্ষক সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করে। আজ অবশ্য আমি মুক্তিযুদ্ধের কাহিনি লিখবো না। আজ লিখবো, কিভাবে আমি ঘরের চকির নিচে লুকিয়ে চুপিসারে সবার অজান্তেই চার দিনে আটটি ঝুনা নারিকেল দাঁত দিয়ে ছুলে খাওয়ার একটি স্মরণীয় ঘটনা।
আমার দুই ফুফু ছিলেন। বড় ফুফু আম্মারা থাকতেন ফরিদপুর শহরের অলিপুরে, আর ছোট ফুফু আম্মারা থাকতেন বর্তমান গোপালগঞ্জ জেলার কাশিয়ানী রেলওয়ে স্টেশনের সন্নিকটেই। ১৯৬১ সালে আমি যখন দিনাজপুর জিলা স্কুলের ক্লাস ফোরে পড়তাম তখন আমাদের ছোট ফুফু আম্মা দিনাজপুরে আমাদের বাসায় বেড়াতে এসেছিলেন। ফুফু আম্মার সাথে তার দুই ছেলে লুুৎফর ও এমরান ছিল। ফুপু আম্মা সঙ্গে এনেছিলেন তাদের বাড়ির গাছের ১৬টি বৃহদাকারের ঝুনা নারিকেল। ১৬টি নারিকেল কিন্তু কেবলমাত্র আমাদের বাড়ির জন্যই আনেননি, অর্ধেক এনেছিলেন আমাদের বাড়ির জন্য এবং বাকি অর্ধেক দিনাজপুরের চকবাজারে বসবাসরত আমারদের আব্দুল হাকিম ছোট চাচার বাড়ির জন্য। ফুফু আম্মা প্রথম চার দিন আমাদের বাসায় ছিলেন। আমাদের বাড়িতে চার দিন থাকা ও বেড়ানো শেষে ছোট চাচার বাড়িতে যাওয়ার সময় বাবার চকির নিচে রাখা নারিকেলের বস্তাটা বের করে দেখার পর ফুফু আম্মা বিস্মিত হয়ে পড়েন। ফুফু আম্মা আমাদের বাবাকে বল্লেন, ভাইজান, নারিকেল এনেছিলাম ১৬টা, এখন দেখছি ৮টা। আপনারা কি আপনাদের জন্য আনা ৮টা নারিকেল রেখে দিয়েছেন? বাবা তো সংসারের কোনো খবরই রাখেন না। বাবা তখন মাকে জিজ্ঞেস করলো, রাবেয়ার মা, তুমি কি ৮টা নারিকেল বের করে রেখেছো? মা বল্লো, না, আছিরণ (ছোট ফুফুর নাম) কয়টা নারিকেল এনেছে, কাকে কয়টা দিবে – সেটা তো আমি জানি না, আমি বস্তাতে হাত দেইনি, দেখিনি, আমি এ সবের কিছুই বুঝতে পারছি না। এখন প্রশ্ন এসে দাড়িয়েছে, ৮টা নারিকেল বড় কথা নয়, ঘরের ভিতরে চকির নিচে রাখা বস্তার ভিতর থেকে ৮টা নারিকেল গেল কোথায়, নিল কে?
৪ দিনে ৮টা নারিকেল তো আমার পেটের মধ্যেই আমি ঢুকিয়েছি। একথা স্বীকার করলে বাবার কাছ থেকে আমাকে যে শুধু বকাঝকা ও মারধোরই খেতে হবে তাই নয়, সুস্থ হওয়ার জন্য আমাকে হয়তো কয়েকদিন হাসপাতালেও থাকতে হতে পারে। আমাকে বাড়ির সবাই সন্দেহ করলে কি হবে, আমি কেঁদেকেটে সরাসরি অস্বীকার করে সে যাত্রায় রক্ষা পেয়েছি সত্য, কিন্তু এটা নিয়ে বাড়িতে তুমুল হট্টগোলসহ সন্দেহের চোখে অনেকের দিকেই যাচ্ছিল। শেষমেশ সন্দেহের তীর গেল ঠেকা কাজ করা মহিলা পচু রিক্সাওয়ালার স্ত্রী হীরার মার দিকে। হীরার মা এরওর বাসায় মাঝেমধ্যে ঘর লেপা থেকে আরম্ভ করে কাপড়চোপড় ধোয়াসহ সকল কাজকামই করতেন কিছু টাকা ও খাওয়ার বিনিময়ে। তার কিন্তু কাপড়চোপড় ও ঘটিবাটি চুরির হাতেনাতে ধরার প্রমানও ছিল। সেকারণে শতভাগ সন্দেহের তীর গেল হীরার মার দিকেই।
ফুফু আম্মার বিশেষ অনুরোধে রাগারাগি ও একেওকে সন্দেহ না করে ঘটনার অবসান শেষ হলো সত্য, কিন্তু আমাদের বাড়ির সকলেই একটা অস্বস্তি, অবিশ্বাস ও অশান্তির মধ্যেই রয়ে গেলেন। এসব কিছুর অবসানের জন্য আমি সত্য কথাটা বেশ কয়েকবার বলে দিতে চেয়েছিলাম ঠিকই, কিন্তু বাবার কঠোর শাস্তির কথা চিন্তা করে শেষ পর্যন্ত মনের কথা মনেই রেখে দিয়েছিলাম।
ফুফু আম্মা আমাদের বাসার জন্য চারটি নারিকেল বের করে দিলে বাবা সেটা জোর করেই ফেরত দিয়ে ফুফু আম্মাকে বল্লেন, তুমি আব্দুল হাকিমের জন্য যেই ৮টা নারিকেল এনেছো তুমি এই ৮টি নারিকেল তাকেই দিবে। তুমি মনে করে নাও যে, এ বাড়ি থেকে যেই ৮টি নারিকেল খোয়া গেছে সেই ৮টি নারিকেল আমরা পেয়ে গেছি। ফুফু আম্মার ইচ্ছা না থাকলেও বাবা অনেকটা জোর করেই বাবার কথাটাকে স্ট্যান্ড করিয়েছিলেন।
এখন আশা যাক, আমার সেই ৮টি ঝুনা নারিকেল খাওয়ার ঘটনা। ছোট বেলায় আমার ছোট খালা আমার নাম দিয়েছিলেন “ধার”। ধার বলার কারণ হলো, আমার দাঁত এতটাই শক্ত ছিল যে, আমার দাঁত দিয়ে মাংসের অনেক শক্ত হাড্ডি আমি সহজেই চিবিয়ে খেতে পারতাম। যত শক্তই ঝুনা নারিকেল হোক না কেন, নারিকেল কাটতে আমার দা এর দরকার হতো না। আমি আমার মুখের দাঁত দিয়েই ঝুনা নারিকেল ছুলতে এবং খেতে পারতাম। এছাড়াও কোনো প্রতিবন্ধকতাই আমাকে আটকিয়ে রাখতে পারতো না। আমি শারীরিকভাবে এতটাই শক্তিশালী ছিলাম যে, আমার সামনে যত শক্তিশালী যে কেউ যেকোন প্রতিরোধ গড়ে তুলুক না কেন আমি খুব ধারালো অস্ত্রের মতো তাকে নিমিষেই হাটিয়ে বা সরিয়ে দিতে পরতাম। সেজন্যই আমার ছোট খালাম্মা আমাকে “ধার” বলেই ডাকতেন।
আমাদের খুব বড় সংসারের রান্নাবান্নাসহ সকল কাজ মাকেই করতে হতো। মা যখন রান্নাঘরে রান্নার কাজে ব্যস্ত থাকতো, তখন আমি চুপিসারে বাবার চারচালা টিনের ঘরে প্রবেশ করে চকির নিচে শেষ প্রান্তে গিয়ে আমি আমার দাঁত দিয়ে নারকেল ছুলতাম। চকির চারটি পায়া রাখা হতো শক্ত ইটের উপরে। সেই ইটের কোনায় ধীরে ধীরে আঘাত করে নারিকেলের আচা ভেঙ্গে সম্পূর্ণ নারিকেলটা খেয়ে ফেলতাম। এভাবেই আমি এক বসাতেই পর পর দু’টো নারিকেল খেতাম। আমাদের বড় চার চালা টিনের ঘরটির চারটি দেওয়ালও ছিল টিনের। টিনের ঘরটির পূর্ব ও পশ্চিমে দু’টি বারান্দা ছিল। পশ্চিমের বারান্দাটি ছিল উঠানের দিকে এবং এই বারান্দা দিয়েই মূল ঘরে প্রবেশ করতে হতো। পূর্বের বারান্দাটি ছিল মেইন রোডের দিকে। পূর্বের বারান্দায় দরজা ও জানালা থাকলেও দরজাটি সার্বক্ষনিক ভিতর থেকে তালা মেরে ও খিল বন্ধ করে রাখা হতো, এটি চলাচলের জন্য ছিল না। পূর্বের বারান্দাটির উত্তর দিকে লেখাপড়ার টিবিল চেয়ার ও দক্ষিণের মাচাতে লেপতোষক রাখার জন্য ব্যবহার করা হতো। আলোবাতাস প্রবেশের জন্য পূর্বের বারান্দার জানালাটি খোলা ও বন্ধ করা যেত। আমি নারিকেলের ছোবড়া ও আচাগুলো ব্যাগে ভরে বারান্দার জানালা দিয়ে বাহিরে ফেলে দিতাম, আর ঘর ঝারা পিছা ( ঝাড়ু ) দিয়ে চকির নিচটা ভাল ভাবে পরিস্কার করে ঘর থেকে বাহির হয়ে ব্যাগটি বেশ দূরে নিয়ে ফেলে দিতাম। আমি চকির নিচেই নারিকেলের ছোবড়া ও আচাগুলো রেখে দিতে পারতাম। কিন্তু সেগুলো চকির নিচে পাওয়ার অর্থই হচ্ছে, এই কাজটি যে আমিই করেছি তাতে কারো বিন্দুমাত্র সন্দেহের অবকাশ থাকতো না। কেননা, আমাদের বাড়ির মধ্যে এসব কাজ একমাত্র আমিই করতে পারি বলেই তো আমার নাম ছোট খালাম্মা রেখেছিলেন “ধার”। এভাবে প্রতিদিন একসাথে দু’টি করে চার দিনে আমি ৮টি ঝুনা নারিকেল বাবার চকির নিচে বসে-শুয়ে নির্বিঘ্নেই কাজটি করে মন জুড়িয়ে পেটে ভরেছি।
আজ দিনাজপুরের রেল বাজারের সম্মুখ দিয়ে যাওয়ার সময় নারিকেলের দোকানের সামনে স্তুপাকারে রাখা শত শত নারিকেল দেখে ছোট বেলায় বাবার চকির নিচে বসে নারিকেল খাওয়ার কাহিনিটা আমার মনে পড়ে যাওয়ায় আমি এখন সেই ঘটনাটি লিখছি। কতটুকু লিখতে পারলাম সেটা বলতে পারবো না এবং এটা আদৌ লেখা উচিৎ হলো কিনা, সেটাও আমি বলতে পরবো না। তবে বিনা দোষে সন্দেহের তীর হীরার মার দিকে যাওয়ার ঘটনাটি মনে পড়ায় আমার বুক ফেটে কান্না আসছে, আর মনে হচ্ছে, আজ হীরার মা, বাবা, মা ও সেই ফুফু বেঁচে থাকলে আমি তাঁদের পা জড়িয়ে ধরে ঘটনাটি অকপটে বলে ফেলে তাদের কাছ থেকে মাফ চেয়ে নিতাম। বিনিময়ে আমার কপালে যতই লাঞ্চনা, গঞ্জনা ও ভর্ৎসনা জুটতো – তা আমি অকাতরে ও নির্দিধায় মাথা পেতে নিতে এতটুকু লজ্জা ও কুণ্ঠাবোধ করতাম না। কিন্তু হায়! তাঁরা আজ সকলেই না ফেরার দেশের স্থায়ী বাসিন্দা।


লেখক : বীর মুক্তিযোদ্ধা এম এ মজিদ
এ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট এবং
চেয়ারম্যান, জাতীয় সাংবাদিক সোসাইটি ও ওয়ার্ল্ড পীস এন্ড হিউম্যান রাইটস সোসাইটি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here