বাসগৃহ পাচ্ছেন মাউথ পেইন্টার ইব্রাহীম

0
314
728×90 Banner

অসীম কুমার দাস (নওগাঁ প্র‌তি‌নি‌ধি) : নওগাঁর মান্দায় মুখ দিয়ে ছবি আঁকা বহুল আলোচিত এমদাদুল মল্লিক ইব্রাহীমকে অনুদান দিয়েছে উপজেলা প্রশাসন। বিভিন্ন দৈনিকে প্রকাশিত প্রতিবেদন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয় ইব্রাহীমের মুখ দিয়ে আঁকানো ছবি। প্রতিবেদনগুলো দৃষ্টি গোচর হলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাসগৃহ নির্মাণসহ সার্বিক সহযোগিতার উদ্যোগ নেয়া হয়েছে।
বুধবার সন্ধ্যায় প্রশাসনের পক্ষে অনুদানের অর্থ প্রতিবন্ধী ইব্রাহীমের হাতে তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, মান্দা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, প্রভাষক নিরঞ্জন বাগচি নিরু, পরানপুর ইউনিয়নের চেয়ারম্যান ইলিয়াস খানসহ স্থানীয় গণমাধ্যম কর্মিরা উপস্থিত ছিলেন।
ইউএনও আব্দুল হালিম বলেন, মাউথ পেইন্টার ইব্রাহীমকে নিয়ে গত কয়েকদিন ধরে বিভিন্ন সংবাদপত্রে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনগুলো নজরে আসার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে কিছু নগদ অর্থ ও ছবি আঁকার প্রয়োজনীয় উপকরণ দিয়েছি।
ইউএনও আরও বলেন, প্রতিবন্ধী ইব্রাহীম মুখ দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অত্যন্ত নিখুঁতভাবে অঙ্কন করেছেন। এ দুটি ছবি অত্যন্ত দৃষ্টি নন্দন হওয়ায় ৩ লাখ টাকা ব্যয়ে দুর্যোগ সহনীয় একটি বাসগৃহ নির্মাণেরও উদ্যোগে নিয়েছে উপজেলা প্রশাসন। ইউএনও আরও বলেন, সবধরণের সহযোগিতার মাধ্যমে তাকে পূর্নবাসন করা হবে।
মাউথ পেইন্টার এদদাদুল মল্লিক ইব্রাহীম বলেন, অনুদানের অর্থ নয় আমি সংগ্রাম করে বেঁচে থাকতে চাই। আমার আঁকানো ছবিগুলো যদি সরকারি পৃষ্ঠপোষকতায় প্রদর্শনীর ব্যবস্থা করা হয় তাহলে ছবি বিক্রির অর্থেই আমি চলতে পারব। এবিষয়ে সাংবাদিকদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেন তিনি।
উল্লেখ্য, দুর্ঘটনায় পঙ্গু এমদাদুল মল্লিক ইব্রাহীম নওগাঁর মান্দা উপজেলার পরানপুর ইউনিয়নের চককেশব (বালুবাজার) গ্রামের মৃত নজর মল্লিকের ছেলে। কাজ করতেন পল্লী বিদ্যুৎ বিভাগে। ২০০৫ সালের ১৫ ডিসেম্বর বিদ্যুতের খুঁটি থেকে পড়ে দুই হাতসহ পায়ের অনুভুতি হারিয়ে ফেলেন তিনি। এরপর তার স্থান হয় সাভার সিআরপি হাসপাতালে।
দীর্ঘ ৮ মাসের চিকিৎসায় সুস্থ হয়ে উঠলেও কেটে ফেলতে হয়েছে দুটি হাত। পায়ের অনুভুতি হারিয়ে যাওয়ায় চিরদিনের মত ঠাঁই হয়েছে হুইল চেয়ারে। কিন্তু হাল ছাড়েননি ইব্রাহীম। চিকিৎসায় কিছুটা সুস্থ হলে শুরু করেন মুখ দিয়ে ছবি আঁকার চর্চা। এরপর হাসপাতাল সংলগ্ন মাদব স্মৃতি ভোকেশনাল ইন্সটিটিউট থেকে এ কাজে ৩ মাসের প্রশিক্ষণ গ্রহণ করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here