বাস-ট্রাকের সংঘর্ষে মস্তিষ্কের মারাত্মক ইনজুরিতে আহত এহসানুল হকের অপারেশন সম্পন্ন

0
656
728×90 Banner

অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: অফিসের ট্রেনিং কার্যক্রম শেষ করে গত ১৭ ফেব্রুয়ারি রবিবার মধ্যরাতে লোহাগড়া চট্টগ্রাম হাইওয়েতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ও হতাহতের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি)-এর ইন্সট্রাক্টর ও মার্কেটিং ইনচার্জ এহসানুল হক ও তার স্ত্রী জেসমিন হক পুলিশের সহায়তায় চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালের আইসিইউতে ভর্তি হন। পরের দিন সোমবার দুপুরে মস্তিষ্কের মারাত্মক ইনজুরিতে সিএমএইচ-এর ডা. লেফটেন্যান্ট কর্ণেল কসমেটিকস্ সার্জন কিশোর কুমার দাস সাকসেসফুলি দু’জনের অপারেশন সম্পন্ন করেন। বর্তমানে তারা দুজনে চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালের আইসিইউতে অবজারভেশনে আছেন।
বীমা পেশার সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গসহ নিকটাত্মীয়স্বজন, সহকর্মী, বন্ধু-বান্ধবসহ সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন দুর্ঘটনায় আহত এহসানুল হক। সড়ক দুর্ঘটনায় মস্তিষ্কে মারাত্মক ইনজুরির কারণে তার ফোন ধরা খুবই সীমিত ও অল্প সময়ের জন্য। তাই তাকে যারা ভালবাসেন তাদের মোবাইল ধরতে না পারার জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত বলে জানিয়েছেন তার একমাত্র পুত্র বাংলাদেশ বিমান বাহিনীর ফ্লাইট লেফটেন্যান্ট ফুয়াদ বিন এহসান। আল্লাহর অশেষ মেহেরবাণীতে সড়ক দুর্ঘটনায় প্রাণে বেচে যাওয়ায় তিনি সকলের মাঝে ট্রেনিং ভ্যেনুতে শীঘ্রই দ্বিতীয় জীবন শুরু করবেন বলে বীমা শিল্প ইন্সুরেন্স ট্রেইনার ও কনসালটেন্ট এহসানুল হক আশাপ্রকাশ করেছেন।

উল্লেখ্য যে, প্রতিদিন সড়ক দুর্ঘটনায় যানবাহনের মুখোমুখি সংঘর্ষ সাধারণ দুর্ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে আসছে। এ জাতীয় দুর্ঘটনাগুলো সরেজমিনে তদন্তপূর্বক চিহ্নিতকরণের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হলে ভবিষ্যতে এড়িয়ে যাওয়া যায়, কিন্তু সচরাচর তা ব্যাপক আকারে ও অদৃষ্টবাদজনিত কারণে প্রতিপালিত হয় না। তৃণমূল পর্যায়ের কারণগুলো একই ধরণের নয় এবং পুরোটাই চক্রাকারে দুর্ঘটনা আকারে ফিরে আসে যা কখনোই চিহ্নিত করা সম্ভবপর হয়ে উঠে না। এরফলে ভবিষ্যতে এটি একই ধরণের দুর্ঘটনার পুনরাবৃত্তি নয় বিধায় তা ‘আকস্মিক ঘটনা’ হিসেবেই রয়ে যায়।
বর্তমানে সড়কে-মহাসড়কে বড় ধরনের দুর্ঘটনা না কমে বরং তুলনামূলক বেড়ে চলেছে। চালকদের মনোভাবেও খুব বেশি পরিবর্তন দৃশ্যমান হচ্ছে না। সড়কে গাড়ি চালনার ক্ষেত্রে বেপরোয়া মনোভাবের বহি:প্রকাশ এখনো দেখা যাচ্ছে। নিরাপদ সড়ক নিশ্চিত করে চালকদের শাস্তির বিধান রেখে ইতোমধ্যেই সড়ক পরিবহন আইন পাশ করা হলেও সফল বাস্তবায়ন হচ্ছে না। বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা নিয়ে সম্প্রতি রাজপথে শিশু-কিশোরদের নিরাপদ সড়কের দাবী আন্দোলন ও গণমাধ্যমে ব্যাপক আলোচনা হলেও কর্তৃপক্ষ সড়ক পরিবহন ব্যবস্থার উন্নয়নে দৃশ্যমান কোনো ভূমিকা পালন করছে না দুর্ঘটনায় ভুক্তভোগীরা বিচারহীনতায় নিরব প্রতিবাদ জানিয়েছেন।

গ্রন্থনা ও সম্পাদনা: অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ইনস্টিটিউট অব ল্যাংগুয়েজ স্টাডিজ। প্রফেসর ও এডভাইজার, ইসলামিক স্টাডিজ ও ইসলামের ইতিহাস বিভাগ, স্কুল অব লিবারেল আর্টস, ইউনিভার্সিটি অব কুমিল্লা, উত্তরা, ঢাকা। উপদেষ্টা সম্পাদক, পায়রা.নিউজ ও বিশ্ববিদ্যালয় পরিক্রমা। উপদেষ্টা, তারা টিভি নিউজ। গবেষক, কলাম লেখক, বাংলাদেশ বেতারের বহির্বিশ্ব কার্যক্রমের সংবাদ পাঠক, টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক ও আলোচক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here