বিএনপির ১২০ নেতাকে তারেক রহমানের হোয়াটস অ্যাপ মেসেজ

0
225
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ৮ ফেব্রুয়ারি, ২০১৯-এ বেগম খালেদা জিয়ার কারাবরণের বর্ষপূর্তি উপলক্ষে বিএনপির সিনিয়র ১২০ নেতাকে হোয়াটস অ্যাপ-এ মেসেজ পাঠিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উক্ত মেসেজে বলা হয়েছে, ‘দলের জন্য কাজ না করতে পারলে দল ছেড়ে ব্যবসার কাজে লেগে পড়ুন’।
এপর্যন্ত বিএনপির যে সব নেতা এই মেসেজ পেয়েছেন, তাদের মধ্যে রয়েছেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া এবং গয়েশ্বর চন্দ্র রায় অন্যতম। বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে তথ্যের সত্যতা নিশ্চিত হওয়া গেছে।
জানা যায়, হোয়াটস অ্যাপের মেসেজে তারেক রহমান নেতাদের ‘প্রিয় মহোদয়’বলে সম্বোধন করেছেন। মেসেজের শুরুতেই বিএনপির ঐতিহ্য এবং এদেশের মানুষের কাছে দলের জনপ্রিয়তার প্রসঙ্গ এনে লেখা হয় জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে প্রতিনিয়ত সংগ্রাম চালিয়ে যাচ্ছে বিএনপিতে। এছাড়া বেগম জিয়ার কারাবরণ, ৩০ ডিসেম্বরের নির্বাচন প্রসঙ্গ তুলে ধরা হয়েছে মেসেজে। তাতে সরকারের সমালোচনার পাশাপাশি এসেছে বিএনপির ব্যর্থতার কথাও। বিএনপি অপশক্তিকে রুখে দিতে পারেনি বলেও মন্তব্য করা হয়েছে এখানে।
তবে দলের নেতাদের অতীত ভূমিকার ভূয়সী প্রশংসা করে হোয়াটস অ্যাপ মেসেজে বলা হয়েছে ‘আপনাদের ত্যাগ এবং পরিশ্রমের কারণেই বিএনপি বিপুল জনপ্রিয় রাজনৈতিক সংগঠন হিসেবে টিকে আছে।’মেসেজে তারেক রহমান বর্তমান সময়কে দলের কঠিন সময় হিসেবে চিহ্নিত করে দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারের আহ্বান জানিয়েছেন। পাশাপাশি ‘আন্দোলনের কোনো বিকল্প নেই’বলেও মন্তব্য করেছেন তারেক। আর আন্দোলনের তিন ধাপের প্রথম ধাপে সাংগঠনিক পুনর্বিন্যাস, দ্বিতীয় ধাপে জনসংযোগ এবং তৃতীয় ধাপে সর্বাত্মক আন্দোলনের কথা বলা হয়েছে সেখানে। এজন্য নেতাদের বিভ্রান্ত এবং হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে বলা হয়েছে ‘হয় কাজ করুন, না হলে পদ ছাড়ুন।’
এদিকে মেসেজের বিষয়ে বিএনপির একাধিক শীর্ষ নেতা মনে করছেন, তারেক রহমান যে দল পুনর্গঠন করতে যাচ্ছেন এই হোয়াটস অ্যাপ মেসেজ সম্ভবত তারই বার্তা। আগামী দুই একদিনের মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম সিঙ্গাপুর থেকে লন্ডনে পৌঁছাবেন। সেখানে দলের নতুন নেতৃত্বের ব্যাপারে তারেক রহমান তার পরিকল্পনা জানাবেন বলে জানা গেছে।
যদিও বিএনপিতে ইতিমধ্যেই তারেক রহমানকে আপাতত দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার পক্ষে মত তৈরি হয়েছে। তার পাল্টা জবাব হিসেবেই হোয়াটস অ্যাপ মেসেজ দিয়ে দলে নিজের শক্ত অবস্থান বোঝানোর চেষ্টা করছেন তারেক রহমান, এমনই মনে করছেন বিএনপির অনেক শীর্ষ নেতা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here