বিদায় বছরের হালচাল: আগামীর প্রত্যাশা

0
213
728×90 Banner

আ.স.ম. জাকারিয়া: আলোচিত, সমালোচিত, অনেক ঘটনা প্রবাহের সৃষ্টি হওয়া এবং আল্লাহ প্রদত্ত গজবের একটি বছর কে বিদায় জানাচ্ছি। স্বাগত জানাচ্ছি নতুন বছর ২০২১ কে।
বিগত বছরটিতে জাতি হিসাবে আমরা কী পেলাম। তার একটা সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরার চেষ্টা করবো মাত্র।
২০২০ সাল বাংলাদেশ সহ সারা বিশ্বের জন্য একটা বেদনাদায়ক বছর। কোভিট-১৯ নামক ব্যাধি সারা বিশ্বসহ বাংলাদেশ কে সর্বদিক দিয়ে স্তদ্ধ করে দিয়েছে, যা এখন ও বিদ্যমান। জানি না কতদিন চলবে, কতদিন থাকবে এ মহামারী। সুখবর হলো ইতোমধ্যে করোনার টিকা আবিষ্কার হচ্ছে, পরিক্ষা, নিরীক্ষা চলছে, হয়ত বিশ্ব এ মহামারী থেকে মুক্তি পেতে পারে।
একটা বিষয় খুব পরিষ্কার যে, যদিও কোভিট-১৯ এর কারণে অনেক মূল্যবান জীবন ঝরে গেছে। সমাজ জীবনে নি:স্তব্ধতা নামিয়ে দিয়েছে। অর্থনৈতিক জীবনে স্থবিরতা নেমে এসেছে। জীবনে অভাব অনটন, দুঃখ, দুর্দশায় ভরে গেছে। ব্যবসা বানিজ্যে স্থবিরতা নেমে এসেছে।
কিন্তু ২০২০ সালের কোভিট-১৯ খুলে দিয়েছে অনেক দুয়ার। যে দুয়ার গুলোর সম্পর্কে সাধারণের ধারণা ছিল অনেক উচুমানের। যারা সাধারণ মানুষের কাছে দেবতা। আদর্শবাদী মানব সেবক। আদর্শবাদী, মানবদরদী, জনদরদী যারা জ্ঞানে গরিমায়, শিক্ষা, সংস্কৃতিতে সর্ব উর্ধে, সর্বজন শ্রদ্ধেয়। কিন্তু কোভিট-১৯ আমাদের সমস্ত ধারণা পাল্টে দিয়েছে, ওদের সম্পর্কে জানার অদ্ভুদ অভিজ্ঞতার সুযোগ করে দিয়েছে। ওরা যে মুখোশপরা সুবিধাবাদী, স্বার্থপর। করোনা না হলে সাধারণ মানুষ বুঝতে পারতো না। সাধারণ মানুষ অসুস্থ হলে, কঠিন অসুখে পড়লে, যাদের কাছে ভরসা পায়, বেঁচে থাকার আশা করে, তারা ডাক্তার। কোভিট-১৯ ডাক্তারদের চরিত্র, সেবার মানসিকতা, ইত্যাদি সবাই জ্ঞাত হয়েছে। তাদের সেবার মান অর্থের মানদন্ডে বিচার্য। তাদের সেবা, মানবিকতা, দয়া সবই অর্থের জন্য।
যাদের আমরা ভাবি সমস্ত ভয়, ভীতি উেেপক্ষা করে, তারা সেবা ধর্ম পালন করে, মৃত্যু পথ যাত্রীদের রক্ষায় নিজকে নিবেদন করে কিন্তু কোভিট-১৯ কালীন সময় আমরা দেখলাম, সবই কথার কথা। গাল ভরা বুলি মাত্র। কোভিট-১৯ কালীন সময় ডাক্তার সাহেবরা, নার্সরা, করোনা রোগী দেখলে, হাসপাতাল থেকে পালিয়েছে। দরজা বন্ধ করে, ইশ্বর নাম যপ করেছে। অকথ্য ভাষায় রোগি ও রুগির লোকদের সাথে ব্যবহার করে, হাসপাতাল থেকে তাড়িয়ে দিয়েছে। হাসপাতালে সিট থাকার পর রুগির ভর্তি করেনি। করোনা নামে সাধারণ রুগিদের কে চিকিৎসা দেয়নি। ফলে, করোনা বিহীন রুগিরা ও চিকিৎসার অভাবে অকালে মারা গেছে। ডাক্তার সাহেবরা মোবাইলে খেলা ধুলা করেছে, ডাক্তার নার্স মিলে খোশ গল্পে মেতেছিল। আর তাদের দুয়ারে রুগিরা হাজারো কাকুতি, মিনতি করতে করতে পরপারে চলে গেছে। ওরা ফিরেও তাকায়নি। যাদের শিক্ষা হলো, মানব ধর্ম, সেবার ধর্ম। করোনা দেখিয়ে দিয়েছে, আসলে ওরা মুখোশ ধারী, স্বার্থবাদী, বর্ণচোরা। করোনা না হলে ওদের আসল চরিত্র জানা যেত না। ওদের ব্যবহার যে, চাষা, ছোটলোক যাদের আমরা বলি, তাদের চেয়ে ও খারাপ, করোনার মাঝে আমরা জানতে পেরেছি। বয়স্ক, যুবা, কিশোর, শিশু সবার সাথে তাদের ব্যবহার ছিল পশু সুলভ। দূর-দূর করে তাড়িয়ে দিয়েছে রুগিদের। আমরা যেমন করে কুকুর বিড়াল তাড়াই। আমি নিজে যার প্রমাণ। হার্টের ব্যথা নিয়ে সরোয়ার্দী হাসপাতালে গিয়ে, হায়রে ভাগ্য, ডা: সাহেব বলে, দূরে দাঁড়ান কাছে আসবেন না। আমি ডা: থেকে কমপক্ষে ৫/৭ হাত দূরে ছিলাম। আমার কোন কথা না শুনেই ওষধের শ্লিপটা লিখে কাগজটা ধরিয়ে দিয়ে বললেন, যান এখান থেকে চলে যান।
মনে হলো যেন, ছেড়ে দেয় মা কেঁদে বাঁচি এরকম অবস্থা। আমি বলতে চাইলাম স্যার আমার একটা কথা….শেষ করতে পারলাম না। পিয়ন কে বললো, একে বের করে দাও। অথচ, আমি তার বাবার বয়সী মানুষ। ডা: এর বয়স আমার বড় সন্তানের মত হবে। এতো দিন যাদের দেখলে আমরা শ্রদ্ধায় মাথানত করতাম। আশা করতাম, এবার হয়ত আমি রোগ মুক্তি পাব, কিছু স্বস্তি পাব। করোনা তাদের চরিত্র, আচরণ , সেবা, কর্তব্য পরায়নতা, মানবিকতা সম্পর্কে জানিয়ে দিয়েছে।
এর মধ্যে যে, ভাল ডাক্তার ছিল না, তা নহে । কিছু ভাল ডাক্তার ছিল। যা খুবই নগন্য। তারা তাদের সেবা ধর্ম পালন করে, অনেকে মৃত্যুর কোলে ঢলে পড়েছে।
করোনার সুযোগে কতিপয় ডা: ব্যবসা খুলে বসেছে। মিথ্যা করোনার পরীক্ষার নামে, টাকা কামিয়েছে। ডা: সাবরিনার ও অনেক ডা: সুযোগের সদ্ধবহার করেছে, কেউ ধরা পড়েছে, অনেকে পড়েন নি।
রাষ্ট্র পরিচালনায় কর্তা ব্যক্তিরা গাল ভরা বুলি দিয়েছেন, স্বাস্থ ব্যবস্থা আমাদের দেশের, বিদেশের যে কোন দেশের চাইতে ও ভাল। আমাদের হাসপাতালে আছে, পর্যাপ্ত ব্যবস্থা-উন্নত মানের ওষধ, প্রয়োজনীয় যন্ত্রপাতি।
করোনা-১৯ এসে কর্তা ব্যক্তিদের মুখোশ খুলেছে। স্বাস্থ্য ব্যবস্থার গোমর ফাঁক করেছে। কর্তা ব্যক্তিদের দুর্নীতির দরজা খুলেছে। লুট পাটের যে রাজত্ব কায়েম করেছে, তা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে। মোট কথা শুভংকের ফাঁকি দেখিয়ে দিয়েছে।
করোনা তোমাকে ধন্যবাদ। তুমি না হলে হয়ত ইবলিসদের শয়তানীর খতিয়ান আমরা পেতাম না। ডা:, স্বাস্থ ব্যবস্থা, স্বাস্থমন্ত্রী, হাসপাতাল, সেবক, সেবিকা, তাদের চরিত্র, ধর্ম, কর্ম, মানবিকতা, জানা হতো না। হাসপাতালে ডা:, নার্স সহ অন্যান্য কর্তা ব্যক্তিদের কর্মকান্ড, হাসি, তামাশা খাম খেয়ালী প্রেম-পিরিত সম্পর্কে অবগত হতে পারতাম না।
ওষধ ব্যবসায়ীরা অতি মুনাফার লোভে মানুষ নিয়ে খেলা করেছিল। ওষধ এর দাম বাড়িয়ে প্রয়োজনীয় ওষধ লুকিয়ে রেখে, বেশি দামে বিক্রি করেছে।
রাজনীতিক ব্যক্তিরা করেছে রাজনীতি। ক্ষমতা দখলের লড়াই, স্বার্থ সিদ্ধির কারবার। আপন ভান্ডার সমৃদ্ধ করার কৌশল। যাদের ধর্ম সাধারণ মানুষের মঙ্গলের ব্যবস্থা করা, তাদের জন্য কাজ করা। অথচ করোনা কালীন আমারা তাদের দেখলাম সাধারণ খেঁটে খাওয়া মানুষের জন্য দেয়া ত্রান তারা নিজের গোডাউনে, বাসায়, দোকানে মজুদ করেছে। তাদের খাটের নীচ্ েউপরে, ভেতরে ভর্তি করে রেখেছে।
আমাদের সাধারণ মানুষের ভোটে নির্বাচিত, চেয়ারম্যান, মেম্বার, এম.পি. সাহেবরা এ হীন কাজগুলো করেছে। যেখানে মানুষ না খেয়ে মরছে, মরেছে বিনা চিকিৎসা। সেখানা মাননীয় ব্যক্তিরা নিজের পকেট ভর্তি করেছেন। খেলছেন সাধারণ মানুষের জীবন নিয়ে। এই যে উনার-নেতারা ওদের মধুর বচন আমরা শুনেছি, আকৃষ্ট হয়েছি, ভেবেছি এরাই সত্যি কারের মানুষ, আমাদের সুখ দুঃখের সত্যিকারের সাথী। করোনা-১৯ আমাদের চেতনার দুয়ার খুলে দিয়েছে, ওরা যে, ইবলিশের ভাই, মুখোশ ধারী শয়তান, ছলে বলে কৌশলে ক্ষমতার স্বাদ পাওয়ার হোতা, তা আমাদের জানিয়ে দিয়েছে। আমাদের জ্ঞান চক্ষু খুলে দিয়েছে।
দুরাবস্থার মধ্যে কাল কাটিয়েছেন, শিক্ষকরা। বিশেষ করে নন এম, পি ভুক্ত স্কুল, কলেজ এর শিক্ষকরা এবং কিন্ডার গার্ডেনের শিক্ষক। জীবন যুদ্ধে এরা সবাই পরাজিত। প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে বেতন, ভাতা পাওয়া যায়নি। ফলে, পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হয়েছে। মাসিক ঘর ভাড়া দিতে পারেনি। ফলে শুনতে হয়েছে, বাড়িওয়ালার গালাগালি। বাধ্য হয়ে অনেকে সি এন জি চালিয়েছে। অনেকে তরকারি ব্যবসা করেছে। অনেক নীচু মানের কাজ করে, বেঁচে থাকার চেষ্টা করেছে। শিক্ষার মহান পেশায় নিয়োজিত ব্যক্তিরা বেঁচে থাক, তাদের জন্য কেউ এগিয়ে আসেনি।
সরকারি প্রনোদনা কিুছু কিছু শিক্ষক ৫,০০০ (পাঁচ হাজার) টাকা করে পেয়েছে। কিন্তু প্রশ্নহলো, এতটা মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর মাত্র পাঁচ হাজার টাকার প্রনোদনা, সমস্যা সমাধান হবে কি ?
তাছাড়া কর্মজীবী, শ্রমিক, কর্মচারী যারা সরকারি প্রতিষ্ঠানের তারাতো রাজার হালে ছিল। কিন্তু বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরতরা কত দুঃখ কষ্টে কালাতিপাত করেছে, তা ভুক্ত ভূগি মাত্র জানে।
তাদের জন্য সরকারি দান, অনুদান নয়-ছয় হয়েছে, করেছে নেতা, নেত্রীরা, মেম্বার, চেয়ারম্যানরা। যাহা কম বেশ সবাই অবগত। যে যেখানে ক্ষমতা বান যে যেখানে ক্ষমতার অপব্যবহার করেছে।
গার্মেন্টস মালিকদের সরকার প্রনোদনা দিয়েছে শ্রমিকদের বেতন ভাতা দেয়ার জন্য। শিল্প প্রতিষ্ঠানের চালু রাখার জন্য যাতে বৈদেশিক বানিজ্য সচল থাকে ।
অথচ মালিকরা প্রনোদনা নিয়েছে কিন্তু শ্রমিকদের বেতন ভাতা দেয় নাই। বরং বেতন কমানো, অনুপস্থিতির জন্য বেতন কাটা। অর্থাৎ শ্রমিক ঠকানোর যত কৌশল আছে, সব প্রয়োগ করে নিজেদের স্বার্থ হাসিল করেছে। শ্রমিকরা বেতন, ভাতা, চাকরি রক্ষার জন্য রাস্তায় নেমেছে, আন্দোলন সংগ্রাম করেছে।
শিক্ষা ক্ষেত্রে দুরাবস্থা। স্কুল, কলেজ বন্ধ। অটো পাস, যাহা শিক্ষাক্ষেত্রে মারাত্মক ক্ষতির কারণ, কোমল মতি ছেলে মেয়েরা শিক্ষা বিমুখ হয়ে আছে। শিক্ষা ক্ষেত্রে আগামী দিন গুলো অন্ধকার হবে বলে মনে হয় ।
২০২০ সালের হাল চাল বিশ্লেষণ করতে গেলে, উপরিউক্ত বিষয়গুলোতে কোভিট-১৯ এর কারণে হয়েছে, যাহা সাধারণ মানুষ থেকে শুরু করে সকল শ্রেণির মানুষের ভান্ডারে জমা হয়েছে অভিজ্ঞতা। ডাক্তার, কবিরাজ, সমাজ, সেবক, বুদ্ধিজীবী, ব্যবসায়ী রাজনীতিক, সবার মুখোশ উন্মোচিত হয়েছে।
কিন্তু ২০২০ সাল এ সমাজে সবচেয়ে মারাত্মক ভাবে ধর্ষণ, শিশু নির্যাতন, বলাবৎকার যেমন বেড়েছে তেমনি ভাবে হরণ করা হয়েছে ভোটাধিকার, হত্যা, গুম, বিচারহীনতার সংস্কৃতি। বাক স্বাধীনতা, পুলিশদের দায় জ্ঞানহীন কর্মকান্ড, মাদক ব্যবসা। প্রশাসনের লোকদের মাদক ব্যবসার সাথে জড়ানো। টাকার বিনিময়ে হত্যা, ধর্ষন, গুম, ক্ষমতার অপ-ব্যবহার দুর্নীতি এসবের বিচার না হওয়া। দলীয় বিবেচনায় অপরাধ করেও ছাড়া পাওয়ার দৃষ্টান্ত । এসবেই ২০২০ সালের বিদায় বছরের বাংলাদেশের হাল চাল। সকল ধরণের কাজের সাথে রাজনীতির খেলা।
এসব বিষয়গুলো পূর্বে ও ছিল। কিন্তু ২০২০ সালে প্রকট আকার ধারণ করেছে। যা সমাজকে, সমাজ ব্যবস্থাকে ধ্বংসের ধার প্রান্তে নিয়ে যাচ্ছে। মানুষ হয়ে যাচ্ছে নীতি, নৈতিকতাহীন, আদর্শহীন। সামাজিক বন্ধন গুলো হচ্ছে নষ্ট। মানুষের পরস্পরের প্রতি মায়া, মমতা, সহানুভূতি সব লোপ পাচ্ছে। মানুষ ক্রমশ নিষ্ঠুর হচ্ছে। এসবের পিছনে শুধু টাকা।
অর্থাৎ বর্তমান সমাজে যার টাকা আছে, তিনারই এম.পি. চেয়ারম্যান, মেম্বার, দলের নেতা, নেত্রী। টাকাহীন আদর্শবাদী, ত্যাগী নেতা কর্মীদের কোন জায়গা নেই, পদ পদবীর বালাই নেই।
টাকার বিনিময়ে পদ-পদবী কিনতে হয়। টাকা হলে সাত খুন মাপ। টাকা হলে ফাঁসির মঞ্চ থেকেও অনেকে বেঁচে যায়। এক কথায়, বর্তমানে টাকাই ধর্ম, টাকাই কর্ম, টাকাই যশ, খ্যাতি সব। টাকা থাকলে, নাম লিখতে পারেন না, সে ব্যক্তি ও স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি। দলীয় পরিচয়ে পাওয়া যায় সব অপকর্ম থেকে মুক্তি। ফলে বর্তমানে সবাই টাকা কামানোর পিছনে দৌড়ায়। ন্যায়, অন্যায় বোধ এখানে গৌণ। ফলে, মাদক, জুয়া, খুন খারাপি, ভুমিদখল, জমি দখল, নদী দখল, সরকারি খাস জায়গা দখলের লড়াই চলছে, চলছে কেসিনো জুয়া।
মৃত্যু হয়েছে, মানবিকতার। শিক্ষা, সংস্কৃতি, নীতি, আদর্শ এখন কথার কথা। সব কথার শেষ কথা, সব ক্ষমতার সেরা ক্ষমতা শুধুই টাকা। এটা আগেও ছিল। বর্তমানে অনেকটা প্রকাশ্যে।
করোনার মত পরিস্থিতিতে, যেখানে মানুষ জীবন বাঁচানোর জন্য ব্যস্ত সেখানে একশ্রেণির রাজনৈতিক ব্যবসায়ী, ধর্ম ব্যবসায়ী সুবিধাবাদী ব্যবসায়ী, কথার ফুলঝুরি দিয়ে কৌশলে স্বার্থ সিদ্ধির কারবারে লিপ্ত।
ক্ষমতায় আসীনরা ক্ষমতা পাকাপোক্ত করার জন্য যা যা করার দরকার, তাই করছে। সেখানে যা লাগে তাই দিয়ে ঘর সাজাচ্ছে। অন্য দিকে ক্ষমতার বাইরে যারা, তারা ক্ষমতায় যাওয়ার কৌশল খুঁজছে।
অথচ সমাজের এত অনাচার, অবিচার ধর্ষন, খুন, গুম, অত্যাচার, জুলুম, নিপীড়ন, দখলবাজি, চাঁদাবাজি। এর দিকে কারো কোন খেয়াল নেই।
পবিত্র স্থানে বলাবৎ করার মত কাজ হচ্ছে। দ্রব্যমূল্যের উর্ধগতি, নিত্য প্রয়োজনীয় জিনিস সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে, এ ব্যাপারে না আছে রাষ্ট্রের ক্ষমতা থাকা লোকদের কোন দায় দায়িত্ব, না আছে অন্য সব রাজনীতিক, সমাজকর্মী, বুদ্ধিজীবী কারো কোন ভূমিকা। সবাই যার- যার জান বাঁচানোর চেষ্টা করছে।
২০২০ সালে আমরা দেখলাম লাইসেন্স ছাড়া হাসপাতাল খোলা, করোনার মিথ্যা সার্টিফিকেট দেয়া। ডাক্তার সাহেবদের টাকা কামানোর জন্য নীতিহীনতার কাজ করা। চেয়ারম্যান মেম্বার, নেতা, নেত্রীদের অপ-কর্ম। মায়া মমতাহীন সমাজ, বন্ধনহীন সমাজ।
রাজনীতির মরণ খেলায়, প্রশাসনের লোকদের বিবেক বর্জিত কাজ করা। অমানবিক কাজ করা। যা সমাজকে অন্ধকারে ঠেলে দিচ্ছে। মানুষ হারাচ্ছে নীতি, আদর্শ। মানুষ ছুটছে, অসৎ পথে কামানো টাকার পিছনে।
ভোটার বিহীন নির্বাচন। বাক স্বাধীনতা হরণ। সব মিলিয়ে আগামী দিনের পথ ক্রমশ পিচ্ছিল হচ্ছে। সমাজ/ সামাজিকতার বন্ধন নষ্ট হচ্ছে। যা কাম্য নয়।
এ জঘন্য মানসিকতা থেকে মুুক্তি পাওয়া, আগামী প্রজন্মের জন্য একটা সুন্দর বাংলাদেশ বির্নিমানে অবশ্য সবাইকে আদর্শবান, নীতিবান হতে হবে। হতে হবে সমাজের প্রতি দায়বদ্ধ।
২০২০ সাল বাংলাদেশ সহ সারা বিশ্বের মানুষকে একটি বার্তা দিয়ে গেল যে, তোমরা যত ক্ষমতা ধর, আমি সৃষ্টি কর্তার কাছে তুচ্ছ। সুতরাং ক্ষণস্থায়ী জীবনের এই দুনিয়াতে, সকল অপকর্ম থেকে দূরে থাকা উচিত। অহংকার, ক্ষমতার অপব্যবহার না করা।
শুরু থেকে শ্রেণিগত অনেক কিছু বলার চেষ্টা করেছি এবং অনেকের সম্পর্কে বিস্তারিত কিছু বলার প্রয়াস পেয়েছি। একটা কথা না বলে পারছি না যে, সবাই কিন্তু খারাপ নয়। ভাল মন্দ নিয়ে সংসার। এ বাস্তবতা অস্বীকার করার উপায় নেই। ২০২০ সালে আমাদের উপর আল্লাহর গজব নাজিল হয়েছিল তাছাড়া সারা বিশ্বেও।
২০২০ সালে আমরা হারিয়েছি অনেক জ্ঞানী, গুনী, মানবদরদী, সংস্কৃতি প্রেমি, আদর্শবাদী। অভিনেতা , লেখক, সাহিত্যিক রাজনীতিক, যারা এ দেশের মানুষকে অনেক দিয়েছে। আমরা তাদের আত্মার শান্তি কামনা করি।
সর্বশেষ অনুরোধ রাখব, যার যার পেশায়, কর্মে-ধর্মে, আর্দশবাদী, মানবদরদী, সত্যবাদী, সু নাগরিক হওয়ার চেষ্টা করি। তবে সাধারণ মানুষের স্বপ্ন স্বার্থক হবে। দেশ সোনার বাংলা হবে। বিশ্বে বাংলাদেশ মাথা উচু করে দাঁড়াবে। নারী-পুরুষ সবাই সম্মিলিত ভাবে দেশকে, সমাজকে এগিয়ে নেয়ার চেষ্টা করি। হীন স্বার্থের চিন্তা বাদ দিয়ে সাধারণ মানুষের রক্তচুষে বড় হওয়ার পথ পরিত্যাগ করি। কোভিট-১৯ টি অনেক বিত্তবানের বাঁচার আকুতি আমরা মনে রাখার, চেষ্টা করি।
পুরান বছরের ব্যর্থতা, স্বার্থপরতা। অপরের ক্ষতি করা। চোখ থাকতে, অন্ধের অভিনয় করা। মানব দরদী সেজে অমানবিক কাজ করা। আইনের লোক হয়ে, বেআইনী কাজ করা । এ সকল পরিহার করে, নতুন বছরে প্রত্যাশা হোক।
মহান রাব্বুল আলামীন এর কাছে প্রার্থনা করি কোভিট-১৯ থেকে মুক্তি পাওয়ার জন্য। পাশাপাশি সারা বিশ্বে যারা কোভিট-১৯ এর টিকা তৈরীর চেষ্টা করছে, তাদের জন্য আল্লাহর সাহায্য চাওয়া।
নারী নির্যাতনের মত জঘন্য অপরাধ যা ২০২০ সালের সবচেয়ে আলোচিত, সমালোচিত এ থেকে বেরিয়ে আসার জন্য সামাজিক সচেতনতা সৃষ্টি করা। আইনের সঠিক প্রয়োগ। আইন প্রয়োগকারী সংস্থার মানবিক হওয়া। অপরাধীদের বিচারে আওতায় এনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। রাষ্ট্র তার দলীয় সংকীর্ণ চিন্তা থেকে বেরিয়ে এসে, সঠিক কাজ করতে আইনী সংস্থাকে সহযোগিতা দেয়া। দল, মত নির্বিশেষে দুষ্টের দমন, শিষ্টের পালনে ব্রত গ্রহণ করা।
ধর্মীয় ব্যবসায়ীরা যারা ধর্মকে ব্যবহার করে মানুষকে ঠকায়, প্রতারণা করে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া । যারা মসজিদ, মাদ্রাসার মত পবিত্র স্থানে বলাৎকার করে, তাদের মৃত্যুদন্ড দেয়ার ব্যবস্থা করা। এ ধরণের প্রতিষ্ঠা সমুহ বন্ধ করে দেয়া। কোরআন, সুন্নাহ ভিত্তিক ধর্মীয় অনুশাসন গুলো মেনে চলার উদ্যোগ নেয়া।
আইনের চোখে সবাই সমান। এ সত্য প্রতিষ্ঠা করার জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করা। ন্যায় বিচার প্রতিষ্ঠা করা। ন্যায় বিচার নিশ্চিত করা। যা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। রাষ্ট্রের ক্ষমতায় যারা আছেন, তাদের এ বিষয়টি নিয়ে নতুন করে ভাবা দরকার এবং উক্ত বিষয়গুলো নিশ্চিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। যা দলীয় সংকীর্ণতার উর্ধে উঠে।
প্রতিটি পেশার মানুষ বিশেষ করে ডাক্তার, উকিল, শিল্পপতি, ব্যবসায়ী, রাজনীতিক, সমাজ সংস্কারক, শিক্ষক, বুদ্ধিজীবী। যার- যার জায়গা থেকে পেশার প্রতি মানবিক হওয়া এবং সাধারণ মানুষের কল্যাণে, তাদের কষ্ট লাঘবের এবং তাদের মুক্তির লক্ষ্যে কাজ করা।
যত্র-তত্র গড়ে উঠা কওমী মাদ্রাসা, কিন্ডার গার্টেন, সুদের কারবারী ব্যবসা প্রতিষ্ঠান, অর্থ লগ্নী প্রতিষ্ঠান, ডাইগোনেস্টিক সেন্টার, হাসপাতার, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ। যাদের নিয়মনীতি অনুযায়ী কাগজ পত্র নাই, তাদের এসব ব্যবসা বন্ধ করা এবং তাদের শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা।
বর্তমান বাংলাদেশে এসব নামী-বেনামী প্রতিষ্ঠান গুলোই অপরাধের জন্ম দেয়। ২০২০ সালের বেশীর ভাগ অপরাধ এসব প্রতিষ্ঠান থেকে হয়েছে। যা সবাই অবগত রয়েছে। এদের কাজ হচ্ছে, বলৎকার। জাল সার্টিফিকেট। ডাক্তার, নার্স, ভুল চিকিৎসা করে মানুষ মারা। মিথ্যা, বানোয়াট সার্টিফিকেট প্রদান করা। সাধারণ মানুষদের লোভের ফাঁদে ফেলে, কোটি-কোটি টাকা নিয়ে পালিয়ে যাওয়া। টাকার বিনিময়ে সার্টিফিকেট দেয়া। মানুষের ভোটের অধিকার নিশ্চিত করো, গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার মূল্যবান উপাদান গুলোর যথাযথ ব্যবস্থা করা। কথার ফুলঝুরি বন্ধ করে। বাস্তব ভিত্তিক কর্মকান্ড করার ব্যবস্থা করা।
২০২০ সালে ঘটনা প্রবাহ থেকে বাস্তব ভিত্তিক অভিজ্ঞতা লাভ করে, দুর্নীতিমুক্ত, অপরাধমুক্ত সমাজ গড়াই হোক, আমাদের আগামীর প্রত্যাশা।

লেখক:
শিক্ষক, শ্রমিক নেতা ও সাংস্কৃতিককর্মী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here