বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম খানের ১৫ তম মৃত্যুবার্ষিকী পালিত

0
129
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আজ ৩রা আগস্ট প্রখ্যাত শ্রমিকনেতা বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম খানের ১৫তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। তিনি সাংবাদিক ও মানবাধিকার সংগঠক বাংলাদেশ অনলাইন মিডিয়া এ্যাসোসিয়েশন (বোমা) এর কার্যকরী সভাপতি ও গুড গর্ভন্যান্স ফোরামের সেক্রেটারি, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার গাজীপুর মহানগর সাধারন সম্পাদক এবং টোটাল নিউজ ২৪ ডটকমের প্রতিষ্টাতা সম্পাদক সাংবাদিক একেএম শরীফুল ইসলাম খানের পিতা বীর মুক্তিযোদ্ধা প্রখ্যাত শ্রমিক নেতা সিরাজুল ইসলাম খান একজন বাউল গবেষক এবং একজন সাদামনের মানুষ ছিলেন। এই উপলক্ষে শনিবার বাদ মাগরিব টংগীস্থ নিজ বাসভবনে এক মিলাদ-দোয়ার আয়োজন করে।
মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম খান বিক্রমপুরস্থ লৌহজং থানার হলদিয়া গ্রামের মরহুম আলম খান সাহেবের পুত্র এবং সাবেক মন্ত্রী ও স্পিকার এম. কোরবান আলীর ভগ্নিপুত্র।
ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় ক্রীড়া সম্পাদক ও জগন্নাথ কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। পেশগত জীবনে তিনি পূর্ব পাকিস্তান সরকারের শিল্প মন্ত্রানালয় চাকুরিতে নিয়োজিত ছিলেন, এসময়ে তিনি শ্রমিক আন্দলনে জড়িয়ে পরেন, পরবর্তীকালে বিভিন্ন পর্যায়ে শ্রমিক নেতৃত্ব দেন।
তিনি পূর্ব পাকিস্তান সায়ত্বশাসিত শ্রমিক ফেডারেশন এর যুগ্ম সম্পাদক, পরে বাংলাদেশ সায়ত্বশাসিত শ্রমিক ফেডারেশন এর প্রতিষ্টাতা সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ইস্পাত ও প্রকোশলী কর্পোরেশন কর্মচারী ইউনিয়ন(সিবিএ) এবং বাংলাদেশ ইস্পাত ও প্রকোশলী কর্পোরেশন শ্রমিক-কর্মচারী ফেডারেশনের প্রতিষ্টাতা সাধারণ সম্পাদক ছিলেন।
শ্রমিক নেতা সিরাজুল ইসলাম খানের মৃত্যুবার্ষিকীতে মিলাদ ও দোয়া
মরহুম ও সিরাজুল ইসলাম খান একাত্তুরের মুক্তিযুদ্ধে রণাঙ্গনে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি আজীবন বিভিন্ন মানবিক-সামাজিক সংগঠনের সহিত জড়িত ছিলেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬২ বছর। আজ মরহুমের স্মরণে তার গ্রামের বাড়ী লৌহজং থানার হলদিয়া ও তার টঙ্গিস্থ বাসভবনে দোয়া-মিলাদের আয়োজন করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here