তালায় মৎস্য ঘেরে বিষ প্রয়োগে ৩০ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন

0
182
728×90 Banner

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি :সাতক্ষীরার তালায় ৯০ বিঘার একটি মৎস্য ঘেরে বিষ প্রয়োগে মাছ মরে প্রায় ৩০ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে। বিষ প্রয়োগের ফলে মৎস্য ঘেরে বাগদা, রুই, কাতলা, সিলবারকার্প, জাপানী গ্রাসকার্পসহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠেছে।
ঘটনাটি ঘটেছে সোমবার (৩ আগষ্ট) সকালে তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের নলতা বিলে জি এম গোলাম রসুলের মৎস্য ঘেরে।সে উপজেলার প্রসাদপুর গ্রামের সৈয়দ আলী গাজীর ছেলে ও স্থানীয় আওয়ামীলীগ নেতা।বিষ প্রয়োগে প্রায় ৩০ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে বলে জানান স্থানীয়রা ।
ঘটনার খবর শুনে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, তালা থানা ওসি এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানাগেছে।এঘটনায় তালা থানায় মামলার প্রস্তুতি চলছে।
ভুক্তভোগী জি এম গোলাম রসুল জানান, ঈদুল আযহা উপলক্ষে ঘেরের কর্মচারীরা ছুটিতে ছিলেন। তিনি ও পাশর্^বর্তী ঘের মালিক আঃ করিম মোড়ল রাতে ঘের পাহারায় ছিলেন। শনিবার গভীর রাতে কোন এক সময় দূর্বৃত্তরা তার ঘেরে বিষ প্রয়োগ করে । রবিবার সকালে সারা ঘেরে মাছ ভাসতে দেখা যায়।সোমবার সকালে ৯০ বিঘার মৎস্য ঘেরের মাছ মরে সাদা আর সাদা হয়ে যায়।ছোট ধানি মাছ থেকে শুরু করে ২/৩ কেজি ওজনের মাছ মরে যাওয়ায় তিনি সর্বশান্ত হয়েছেন বলেও জানিয়েছেন। তিনি আরও জানান, এক ব্যক্তি কয়েক মাস আগে তাকে দেখে নেয়ার হুমকি দিয়েছিলেন। ঘটনার রাতে হুমকিদাতাকে ঘেরের ভেড়ি দিয়ে হাটতে দেখেন পাশর্^বর্তী ঘের মালিক আঃ করিম মোড়ল। তবে তিনি তার নাম প্রকাশ করেননি। তার ধারনা তাকে সর্বশান্ত করতে ঐ হুমকি দাতাই মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করেছেন। এঘটনায় মৎস্য ঘের গোলাম রসুল সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ঠ দপ্তরের উর্দ্বতন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা সত্যজিৎ সানা এ প্রতিনিধিকে জানান, এমোনিয়া বাড়ার কারনে এমন দূর্ঘটনা ঘটেছে। এমোনিয়া সাধারণত অতিরিক্ত খাবার, অতিরিক্ত তাপমাত্র, বিষক্রিয়া বা মাছের বর্জ থেকে হতে পারে। বিষক্রিয়া প্রয়োগ করা হয়েছে কিনা তা একমাত্র পরীক্ষা নিরিক্ষা ছাড়া বলা যাবে না।
তালা থানা অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল ঘটনার সত্যতা নিশ্চিত করে এ প্রতিনিধিকে জানান, ঘটনাটি খুবই দুঃখজনক। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দোষীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।
তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার এ প্রতিনিধিকে জানান, একটি সংঘদব্ধ দল এ কাজটি করেছে যা হৃদয়বিদারক, অমানবিক ও দুঃখজনক। যে বা যারা এমন জঘন্য কাজটি করেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে কঠিন শাস্তির ব্যবস্থা করার দাবি জানান তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here