বেচে থাকুন সকলের ভালবাসায়

0
837
728×90 Banner

মোঃ হেলাল উদ্দিন মোল্লা: আজ ২০ মে ২০২০ খ্রিস্টাব্দ,আব্দুস ছালাম মিয়ার ৬০ তম জন্মবর্ষ। ৬০ বছর পূর্ণ হওয়ায় ১৯মে ছিল তাঁর চাকুরীর শেষদিন। নিজ হাতে গড়া শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের (টঙ্গি) অভিভাবকত্ব হতে তাঁর অব্যাহতি। যে কোন বিদায়ই মানূষের হৃদয়ে কষ্টের অনুভূতি জাগায়। আর সে বিদায় যদি হয় কর্মকালীন জীবনের পুরোটাই ঢেলে দেওয়া সন্তানতুল্য প্রতিষ্ঠান থেকে তবে তো তা নিছক কষ্ট নয় হৃদয়ের রক্ত ক্ষরণ। তাঁর হৃদয় চিড়ানো কান্নার আওয়াজ আমরা শোনছিনা,তিনি আমাদের বুঝতে দিচ্ছেন না। তাঁর মধ্যে রয়েছে এক অসাধারণ মানসিক দৃঢ়তা । কষ্টগুলি তিনি ভিতরে ধারণ করেন নিরবে, কাউকে বুঝতে দেন না।


এই যে তাঁর চলে যাওয়া-এটাতো এমন হওয়া প্রত্যাশিত ছিলনা। যাদের কোলাহল পূর্ণ পদচারনায় শহীদদের স্মৃতির স্মরণে প্রতিষ্ঠিত এই শিক্ষাঙ্গন মুখরিত থাকতো সেই প্রানচঞ্চল শিক্ষার্থীরা আজ মরণঘাতী করোনার কারনে ঘরে অবরুদ্ধ। বিদায় বেলা প্রিয় হেড স্যার ,প্রিয় শিক্ষার্থী আজ পরস্পর থেকে বিচ্ছিন্ন। এটাই নাকি নিয়তির লিখন । নিয়তি এমন লিখল কেন ? তিনিতো হাজার হাজার মানুষের নিয়তি বিনির্মাণে নিজেকে বিলিয়ে দিয়েছেন । হয়তো করোনার থাবায় বদলে যাওয়া নতুন পরিবেশে স্যারকে বিদায় সম্বর্ধনা জানাবে শহীদ স্মৃতি পরিবার।
সাবেক পূবাইল ইউনিয়নের মেঘডুবি(৪০নং ওয়ার্ড ,গাজীপুর মহানগর) নিবাসি মোঃ আহাদ আলীর ঔরসে,হাকিমা বেগমের জঠরে ১৯৬০ সালের ২০ মে তারিখে জন্ম নেন মানুষ গড়ার এই মহান কারিগর। শিক্ষাজীবন শেষ করে ১৯৮৫ সালের ১জানুয়ারী মানুষ গড়ার মহান ব্রত নিয়ে শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। সেই সময়ের তরুণ ,স্মার্ট ছালাম স্যার শুরু থেকেই সততা ,দক্ষতা,বিচক্ষণতার সাথে দায়িত্ব পালন করে যেতে থাকেন। একদিকে বিদ্যালয় ,শিক্ষার্থীদের সাথে মায়ার বন্ধন দৃঢ় হতে থাকে। অপরদিকে তার ভিতরের আরেক স্বত্বা আইনজীবী হিসেবে নিজেকে সম্পৃক্ত করার তাগিদ দিতে থাকে । কিছুদিন তিনি কোর্টে প্রাক্টিসও করেন । শেষতক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আলহাজ্ব হাসান উদ্দিন সরকার স্যারকে যেতে না দিয়ে বিদ্যালয়েই রেখে দেন।
এরই ধারাবাহিকতায় ১৮ আগস্ট ১৯৯০ খ্রিস্টাব্দে জরাজীর্ণ এই বিদ্যালয়ে প্রধান শিক্ষকের গুরু দায়িত্ব গ্রহণ করেন। তাঁর গতিশীল নেতৃত্ব,বিচক্ষণতা ও ইতিবাচক দৃষ্টিভংগির ফলে শহীদ স্মৃতি উচ্চবিদ্যালয়,টঙ্গি আজ আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ডাবল শিফট বিদ্যালয় হিসেবে উচ্চ শিরে দাড়িয়ে আছে। বর্তমানে এটি এতদঞ্চলে একটি স্বনামধন্য জনপ্রিয় বিদ্যাপীঠ । বিদায়ী প্রধান শিক্ষক আব্দুস ছালাম মিয়ার নিরলস প্রচেষ্টা ও পরিশ্রমে বিদ্যালয়টি ২০০২ সালে মাধ্যমিক পর্যায়ে জাতীয় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি লাভ করে। পরের বছর ২০০৩ সালে তিনি নিজে ঢাকা বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের পুরস্কার লাভ করেন।
সুদীর্ঘ ৩৫ বছর ৪ মাস ২০ দিনের শিক্ষকতার সময়ে তাঁর পরম মমতা ,সঠিক গাইডলাইন পেয়ে অগণিত শিক্ষার্থী সরকারী/বেসরকারী বিভিন্ন পর্যায়ে নিজেদেরকে উচ্চ আসনে প্রতিষ্ঠিত করেছেন। সচিব, এসপি,ম্যাজিস্ট্রেট,ডাক্তার,প্রকৌশলী,সাংবাদিক,রাজনীতিক,মিডিয়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সহ তাঁর অসংখ্য গুণগ্রাহী ছাত্র রয়েছে দেশ ও দেশের বাইরে। তাদের অনেকের সাথেই রয়েছে স্যারের প্রতি শ্রদ্ধা,ভালবাসা নিসৃত নিবির সম্পর্ক।
স্বনামধন্য প্রধান শিক্ষক আবুস ছালাম মিয়া সহকর্মীদের নিয়ে মিটিং এ প্রায়ই বলতেন “শিক্ষকতা হলো নবয়তী পেশা , আপনারা সবসময়ই এই প্রিয় সত্যটি মাথায় রাখবেন।“
পরম মমতায় শিক্ষার্থীদের কাছে টানার পাশাপাশি তিনি সহকর্মী শিক্ষকদের নিজ পরিবারের সদস্য মনে করতেন। প্রশাসনিক দায়িত্বের খাতিরে যেমন কঠোর হতেন তেমনি শিক্ষকদের প্রকৃত অভিভাবকের মতো ছায়া দিয়ে আগলে রাখতেন সর্বক্ষণ ।
শিক্ষকতার পাশাপাশি একটা সময় নিজেকে লেখালেখি,শিক্ষা-গবেষণায় সম্পৃক্ত করেন। ইতিমধ্যে তাঁর লেখা প্রায় ১৬টি পুস্তক প্রকাশ হয়েছে। স্যারের লেখালেখি অব্যাহত রয়েছে।
শিক্ষা ব্যবস্থাপনা,অবকাঠামো উন্নয়ন,সুপ্ত মেধার বিকাশ সাধন,তথ্য-প্রযুক্তি সহ সামাজিক যোগাযোগ ইত্যাদি সকল ক্ষেত্রে সফল এই মানুষ গড়ার মহান কারিগরের বিদায়কালে শিক্ষক-শিক্ষার্থী,অভিভাবক সহ সর্বোস্তরের মানুষের পক্ষ থেকে বিদায়ী প্রধান শিক্ষক আব্দুস ছালাম মিয়া আপনাকে জানাই হৃদয় নিংড়ানো শ্রদ্ধা, ভালবাসা । লেখালেখিতে আপনার অবসরকালীন জীবন আরও মধুর হয়ে উঠুক। মহান রাব্বুল আল আমিন আপনাকে রোগমুক্ত দীর্ঘায়ু দান করুন।

লেখক – মোঃ হেলাল উদ্দিন মোল্লা
সহ কারী প্রধান শিক্ষক,
শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় ,
টঙ্গি-গাজিপুর মহানগর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here