ভালো থেকো বাবা, তোমার ছেলে তোমার অপেক্ষায়—-নাসির উদ্দীন বুলবুল

0
110
728×90 Banner

ডেস্ক: জাতীয় সাংবাদিক সোসাইটির মহাসচিব নাসির উদ্দীন এর  বাবা এম এ তাহের’র ২৭তম মৃত্যু বার্ষিকী আজ। রাজধানীর বক্ষব্যাধি হাসপাতালে ১৬ ফেব্রুয়ারি ১৯৯৫,বৃহস্পতিবার রাত ৮টা ৫০ মিনিটে আমার বাবা ইন্তেকাল করেন। পরের দিন সকাল ৯টায় রাজধানীর নিকটর্বতী টঙ্গীর আরিচপুুর মদিনাপাড়ায় নিজবাড়ীর সামনে প্রথম জানাযার নামাজ অনুষ্ঠিত হয়,পরে বিকেল ৪টা ৪৫ মিনিটে ব্রাক্ষণবাড়িয়ার নবীনগরস্থ রসুল্লাবাদ ইউনিয়ন পরিষদের সামনের মাঠে তার দ্বিতীয় জানাযার নামাজ শেষে রসুল্লাবাদ গোরস্থানে তাকে দাফন করা হয়।
দেখতে দেখতে ২৭ বছর পেরিয়ে গেল বাবা আমাদের মাঝে নেই।সেদিনেই বুঝেছি বাবাকে হারানোর শোকটা কতটা বেদনাদায়ক।মাথার উপর থেকে বট বৃক্ষের ছায়ার মতো এতোদিন যে মানুষটি আগলে রেখেছিল ।মাঝে মাঝে এমন একটা সময় সবার জীবনেই আসে যখন মানুষ সিদ্ধান্তহীনতায় ভোগে, তখন কারো পরামর্শ খুব জরুরী হয়ে পড়ে। সে সময়ে পাশে দাঁড়ানোর মতো আদর্শ একজন মানুষ হল বাবা।
জীবন চলার পথে সৎ ভাবে বেচে থাকার জন্য অনেক কিছুই করেছেন। কিন্তু কোন দিন অসৎ কোন কাজে জড়িত ছিলেন না। সদাহাস্যমুখ মিশুক প্রকৃতির মানুষ ছিলেন আমার বাবা। বাবা শুধু একজন মানুষ নন, স্রেফ একটি সম্পর্কের নাম নয়। বাবার মধ্যে জড়িয়ে আছে বিশালত্বের এক অদ্ভুত মায়াবী প্রকাশ।
পৃথিবীতে যাঁর বাবা নেই সে-ই বোঝে বাবার ভালোবাসা তার জন্য কতটা প্রয়োজন। বাবা ছাড়া নিজের জীবনকে সামনে এগিয়ে নেওয়া অনেক কষ্টকর। আমার বাবা নেই, ১৯৯৫ সালে বাবা না–ফেরার দেশে চলে গেছেন।বাবার মৃত্যুর পর ২৭ টি বছর অতিক্রম হয়ে গেছে ৷ অনেক কিছুই পাল্টে গেছে।
লিখতে বসলেই অজস্র স্মৃতির ভিড়ে হারিয়ে যাচ্ছি আমি। মাথার ভিতর তোলপাড় করছে ঘটনা প্রবাহ। কোনটা ছেড়ে কোনটা লিখব ভেবে পাচ্ছিনা। তাই বোধহয় এই লেখাটিতে তোমায় কোন সম্ভাষণ জানাতে পারলাম না। কারণ, তোমাকে কোন সম্ভাষণে সম্ভাষিত করবো আমি বুঝতে পারছিনা। যাই করি না কেন তা তোমার জন্য অতি নগন্য হয়ে যাবে।
আজ বাবাকে আমার খুব প্রয়োজন ছিলো, বাবার সাথে আমার অনেক কথা বলার ছিলো আমি বলতে পারিনি তাই মনের লুকানো কথাগুলো আজও কারো সাথে ভাগাবাগি করতে পারিনি। যাদের বাবা আছে তারা জানেনা বাবার ছায়াটা কতটা তার সন্তানের জন্য গুরুত্বপূর্ণ । বাবাহীন পৃথিবীটা বেশ অদ্ভত ! বাবাহীন একজন ছেলের জীবন যে কতটা বিয়োগান্ত হয়, তা হয়তো যাদের বাবা বেঁচে আছেন তারা কখনোই বুঝতে পারবে না। প্রতিটি মুহূর্তে মনে হয় সত্যি আমি বড়ই একা। একটু ভালোবাসা দেওয়ার, সান্ত্বনা দিয়ে সামনে চলার প্রেরণা জোগানোর মানুষটি আজ বেঁচে নেই।
বাবার অনেক স্মৃতি, অনেক কথা, যা ভুলতে পারি না, ভোলা যায় না। বাবাহীন প্রত্যেক দিন একেকটি ঝামেলা, একেকটি একাকিত্ব। ছায়াহীন পথ, আর লক্ষ্যহীন সকল যুক্তি। বাবাকে খুব মনে করছি। বাবার জন্য অনেক কষ্ট হয়। বাবা না থাকাটা যতটুকু কষ্টের, তার চেয়েও বেশি ঝামেলার।
বাবা, তুমি আমাদের সকলকে ছেড়ে না ফেরার দেশে চলে গিয়েছ । তুমি বেঁচে থাকতে তোমার গুরুত্ব আমরা কখনো বুঝিনি। আজ আমরা হাড়ে হাড়ে টের পাচ্ছি তোমার অনুপস্থিতি। তোমার চলে যাওয়া আমাদের জীবনে বিশেষ করে আমার জীবনে অপূরণীয় ক্ষতি।
পৃথিবীতে যুগে যুগে একজন মানুষের আবির্ভাব ঘটে। আমার চোখে আমার বাবা তাদের একজন। যিনি সারা জীবন কল্যাণ করেছেন মানুষের। অনেক মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হয়েছেন। যিনি জীবনে কষ্ট করেছেন কিন্তু কখনো তার নীতি ও আদর্শ থেকে বিচ্যুত হননি। সগৌরবে পাড়ি দিয়েছেন জীবনের ৬০ টি বছর।
সুখী মানুষের কাছে ৬০ বছর হয়তো কিছুই না। কিন্তু আমার বাবা জীবনে ৬০ বছরের প্রতিটি মুহূর্ত সংগ্রামের সঙ্গে পাড়ি দিয়েছেন। গড়ে গেছেন এক বর্ণাঢ্য জীবনের ইতিহাস। আমার লেখনীর মাধ্যমে তার জীবনী বা তাকে সম্পূর্ণভাবে ফুটিয়ে তুলার স্পর্ধা আমার নেই। কোনো কালে হবে কিনা জানি না। বাবার বিবেক আর তার দেখানো পথে হাঁটছি অবিরাম। জানি না এই পথের শেষ আছে কিনা। যদি বা শেষ না হয় এই পথের, ক্ষতি নেই। জীবন তো চলবেই জীবনের মতো। ভয় কী, বাবার আশীর্বাদ আমার সঙ্গেই আছে। বাবা, আজ তোমায় অনেক বেশি মনে পড়ছে। কখনো তোমাকে বলা হয়নি, ‘তোমাকে অনেক ভালোবাসি, বাবা। এখনো ঘুমের মধ্যে বাবাকে স্বপ্নে দেখি। আশপাশের সবকিছুতেই যেন বাবার অস্তিত্ব খুঁজে পাই। মনে হয় বাবা আমার সঙ্গেই আছেন। বাবা, তোমায় বুকে ধারণ করেই বাকিটা জীবন কাটিয়ে দেব। তুমি যেখানেই থাকো ভীষণ ভালো থেকো বাবা। তোমার ছেলে তোমার অপেক্ষায়।
আপনাদের সকলের কাছে দোয়া চাই, আল্লাহ যেন আমার বাবাকে জান্নাতুল ফেরদৌস দান করেন।-আমিন।
লেখক: নাসির উদ্দীন বুলবুল
মহাসচিব ,জাতীয় সাংবাদিক সোসাইটি।
আলাপনী : ০১৭১২০৮৫০৬০ / ০২-৯৮১১৯৪৪, e-mail: nubulbul@gmail.com

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here