মহান মে’ দিবস

0
261
728×90 Banner

শ্রমিকের সন্তান অনাথ নয়, মাতৃস্নেহ তার অধিকার

মোহাম্মদ আলম : কাকলি আক্তার নামের দুধের শিশু মেয়েটি শেরপুরের নকলা থানার বাইন্নাপাড়া গ্রামে নানা-নানির কাছে থাকে। কাকলির মা অজুফা গাজীপুরে একটি পোশাক কারখানায় শ্রমিকের কাজ করেন। বাবা গাজীপুরেই পিকআপ ভ্যান চালক। মাত্র দেড় বছর বয়স থেকেই শিশুটি মা বাবা ছাড়া। বর্তমানে কাকলির বয়স আড়াই। বাবা মা থেকেও নেই। অনাথ শিশুর মতই বাল্যকাল কাটছে শিশু কাকলীর। এই বয়সের শিশুর প্রধান খাদ্য মায়ের বুকের দুধ। নিয়তির পরিহাস ও দারিদ্রের অভিশাপ কাকলীকে মাতৃদুগ্ধ থেকে বঞ্চিত করেছে। সন্তানের কথা জানতে চাওয়ায় ¯েœহময়ী মা’র কন্ঠ ধরে আসে। মমতাময়ী মা চোখ মুছ্তে মুছ্তে অস্ফুট স্বরে জানায়, তিন মাস কখনো কখনো আরও দীর্ঘ সময় পর মেয়েকে দেখতে গ্রামে যায়।
অজুফা’র মুখ থেকে তার শিশু কন্যার করুন কাহিনি শুনে আমাকে এমন নিষ্ঠুর ‘অনাথ’ শব্দকথা লিখতে হলো। মহান মে দিবসে শ্রমিকের হাড়ির খোঁজ খবর নিতে গিয়ে কাকলির মত এমন অসংখ্য শিশুর খুঁজ পেলাম যারা জন্মের কয়েক মাসের মধ্যেই পিতা-মাতা থেকে বিচ্ছিন্ন হয়েছে। তাহলে কেনইবা পিতা মাতা থাকতেও একটি শিশুকে অনাথ বলব।
যে বয়সে শিশুর প্রধান খাদ্য মায়ের বুকের দুধ। মা-বাবার আদর ¯েœহে গড়ে উঠবে শিশুর সুন্দর ভবিষ্যৎ। পোশাক কারখানার অসংখ্য নারি শ্রমিকের দুধের শিশু সেই বয়সে মা-বাবার ¯েœহ-মমতা থেকে বিচ্ছিন্ন হয়ে থাকতে বাধ্য হচ্ছে। আমি ভাষা খুঁজে পাচ্ছি না। কি লিখব ওই সব শিশুর করুন জীবন নিয়ে। অজুফা’র ভারাক্রান্ত মুখ থেকে তার সন্তান দুরে থাকার কাহিনি শুনে নিজের আবেগ দমাতে স্তব্ধ ছিলাম। যখন লিখছি তখনো ওইসব শিশুর করুন মুখ চোখের সামনে ভেসে উঠে। শিশুর অনুসন্ধিৎসু বিবেক মানবতার কাছে প্রশ্ন করে কি অপরাধে সে অনাথ জীবন-যাপন করছে।
সে যেন এই বলে ধিক্কার দেয় ‘‘তুমাদের লেখায় তুমাদের ‘মে দিবস’ আমাদের ভাগ্যে কোনই পরিবর্তন আনতে পারেনি। আমরা অনাথ হয়ে জন্মেছি।’’
সৃষ্ঠিকর্তা পৃথিবীর কোন কিছুকেই অবিনশ্বরতা দেননি। মহামহিম সৃষ্টিকর্তা নিজেও মানব জাতির সঠিক জীবন বিধানের জন্য কালে কালে নবী রাসুল(সাঃ)’র মাধ্যমে ধর্মের আধুনিকিকরন করেছেন। আল্লাহ্’র প্রেরিত সকল ধর্মমতই মানবজাতির জন্য সুন্দর জীবন বিধানের পথ দেখিয়েছে। মহানবী(সাঃ) এর সর্বশ্রেষ্ঠ ও সবশেষ ধর্ম ‘ইসলাম’ মানবজাতির জন্য শ্রেষ্ঠ জীবন বিধান।
মহান আল্লাহ পাক কুরআনে শ্রমিকদের বিষয়ে এরশাদ করিয়াছেণ,‘‘নবুয়ত প্রাপ্তির পূর্বে হযরত মুসা(আঃ) সর্বহারা অবস্থায় হযরত শোয়েব (আঃ)’র নিকট চাকুরি নিয়া ভেড়া, ছাগল চড়ানো ও গৃহস্থালির কাজে নিযুক্ত হইয়াছিলেন। পাক কুরআনে আছে, হযরত শোয়েব(আঃ) হযরত মুসা(আঃ) কে বলিলেন,‘ আমি তোমার উপর কষ্টের বোঝা চাপাইয়া দিতে চাই না। আল্লাহর মর্জিতে তুমি আমাকে সজ্জনদের মধ্যে পাইবে।’’ হযরত শোয়েব(আঃ) যা খাইতেন পরিতেন, হযরত মুসা(আঃ) কে তাই খাইতে, পরিতে দিতেন। এমনকি নিজের মেয়েকে পর্যন্ত বিবাহ দিয়েছিলেন। মুসা(আঃ) এত সৎ ছিলেন যে মালিক তার মেয়েকে বিবাহ দিতে কুণ্ঠিত হইলেন না। এখানে হযরত শোয়েব(আঃ) আদর্শ মালিক ও হযরত মুসা(আঃ) আদর্শ শ্রমিক।
আল্লাহ্র রাসূল হযরত মুহম্মদ(সাঃ) অধিনস্ত শ্রমিক সম্পর্কে বলেছেন, ‘‘এরা তোমাদের ভাই, তোমাদের খেদমত করিতেছে। আল্লাহ ইহাদের তোমাদের অধীন করিয়া দিয়েছেন। যার যে ভাই তাহার অধীনে আছে, যাহা সে নিজে খায়, তাহা খাইতে দিবে, যাহা সে নিজে পরে তাহাই পরতে দিবে। যে কাজ নিজের জন্য কষ্টকর, মনে কর, সেই কাজের বোঝা তাহার উপর চাপাইয়া দিওনা। অগত্যা যদি সেই কাজ করিতেই হয়, তবে নিজে তাহাকে সাহায্য কর।’’ আল্লাহর রাসূল(সাঃ) তাঁহার অধিনস্ত শ্রমিক হযরত জায়েদ(রাঃ) কে নিজের ছেলে বলিতেন এবং একটি জেহাদের সেনাপতি করেছিলেন। হযরত বেলাল(রাঃ) মর্যাদা এমনই যে কিয়ামত পর্যন্ত তিনি সকল মুয়াজ্জিনের নেতা ও চোখের মনি। হযরত সুলায়মান(রাঃ) পরবির্ত জীবনে মদায়েনের গভর্ণর হইয়া ছিলেন।
শিশু সন্তানের লালন পালন ও ভরণ পোষণ সম্পর্কে মহান আল্লাহ্ কুরাআন পাকে এরশাদ করিয়াছেন, ‘‘বল হে প্রভু তাহাদের প্রতি দয়া কর, কেননা আমি যখন শিশু ছিলাম তাহারা আমাকে লালন পালন করিয়াছে।’’ ১৭ঃ২৩। আল্লাহপাক শিশুর লালন পালনের ভার মাতা পিতার উপর দিয়েছেন। আল্লাহ্ পাক এক আয়াতে এরশাদ করেছেন, ‘‘জননীগণ দুই বৎসর কাল পর্যন্ত তাদের সন্তানকে স্তন্য দান করিবেন।’’ সন্তানের ভরণ পোষণ, পোষাক পরিচ্ছদ, ইসলামী শিক্ষার ব্যবস্থা পিতাই বহন করিবেন। তাহলে আল্লাহ পাক প্রেরিত সর্বশ্রেষ্ঠ ধর্ম গ্রন্থ পাক কুরআনে ও তাঁর রাসূলের(সাঃ) এর জীবন বিধানে শ্রমিক, মালিক সর্ম্পক ও সন্তান সন্ততির উপর পিতা মাতার দায়িত্ব কর্তব্য সুস্পষ্ট দিক নির্দেশনা রয়েছে। যা মানবতার শ্রেষ্ঠ মাপকাঠি। শ্রমিকের সন্তান অনাথ হিসাবে কেন বেড়ে উঠবে। মাতৃ¯েœহ ও পিতার ভরণ পোষণ তার অধিকার।
১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্টের শিকাগো শহরের শ্রমিকরা যুক্তিযুক্ত শ্রমঘন্টা, কর্মক্ষেত্রে নিরাপদ ও মানবিক পরিবেশ প্রতিষ্ঠার দাবি জানাতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিল। নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগকে স্মরণ রাখতে প্রতিবছর ১ মে আর্ন্তজাতিক শ্রমিক দিবস পালিত হয়। প্রতিবছর আমরা এই দিনে জাতিকে স্মরণ করিয়ে দেওয়ার চেষ্টা করি যে আমাদের দেশের শ্রমিকরা মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত। ন্যায্য মুজরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা বা মানুষের মত সদাচরণ পাওয়া নিয়ে বছরের পর বছর ঢোল পিটিয়ে তা বলেও যাচ্ছি। গত কয়েক বছরে এক্ষেত্রে কিছুটা হলেও সাফল্য এসেছে। অপরদিকে পারিবারিক বন্ধণ ছিন্ন হয়ে শিশুরা অনাথের মত বড় হচ্ছে সেদিকে কারোর খেয়াল নেই। সরকার, মালিক, শ্রমিক সকলেই ভবিষ্যৎ প্রজন্মের সমৃদ্ধির জন্য পরিশ্রম করেন। আমিও লিখছি বর্তমান বা ভবিষ্যৎ প্রজন্মকে সচেতন করার জন্য। কিন্তু শ্রমিকের সন্তান দেশের একটি প্রজন্ম কিভাবে বেড়ে উঠছে তা দেখার কেউ নেই। ভারতে এই ধরনের কর্মজীবি মা বাবার শিশুদেরকে সারাদিন স্কুলে রাখার ব্যবস্থা আছে। শিশুদের দুপুরের খাবারও স্কুলে দেওয়া হয়। মা বাবা কাজে যাওয়ার সময় সন্তানকে স্কুলে রেখে যায় আবার কাজ থেকে ফেরার সময় নিয়ে যায়।
গাজীপুরে সরকারি হিসাবে ১৮৫৭টি পোশাক কারখানা আছে। বেসরকারি হিসাবে এ সংখ্যা প্রায় ৪ হাজার। প্রায় ২০ লাখ শ্রমিক কাজ করে। বেশীরভাগ ক্ষেত্রেই স্বামী স্ত্রী একসাথে কাজ করে। অজুফার মতই ময়মনসিংহের আকলিমা, নেত্রকোনার নাছিমাসহ অসংখ্য মায়ের দুধশিশু মা’থেকে দুরে গ্রামের বড়িতে আত্মীয় স্বজনের কাছে থাকে। আমি গত দুই বছরে গাজীপুরের বিভিন্ন পোশাক কারখানায় ঘুরে শ্রমিক, মালিক, শ্রমিক সংগঠনের সাথে জড়িত নেতৃবৃন্দের সাথে কথা বলেছি। সবাই একবাক্যে স্বীকার করেছেন শ্রমিকের সন্তান যেভাবে মাতা পিতার সান্নিধ্য ছাড়া বেড়ে উঠছে তা অমানবিক। শ্রমিকের লাখ লাখ শিশু সন্তান তার মাতৃ¯েœহ থেকে বঞ্চিত হয়ে অনাথের মত বেড়ে উঠছে এর কি প্রতিকার। মাতা পিতার মায়া মমতায় বেড়ে না উঠার কারনে ওই শিশুরা মানসিক ভাবে নিষ্ঠুর প্রকৃতির হবে। ইতিমধ্যেই আমরা দেখতে পাচ্ছি নাশকতা ও সহিংসতার কাজে সমাজের কিশোর বয়সী ছেলেরা জড়িয়ে পরেছে। এব্যপারে সুনির্দিষ্ট কোন পরিসংখ্যান নেই কতজন শ্রমিকের সন্তান মা বাবা ছেড়ে দুরের কোন আত্মীয়ের কাছে আছে। তবে কয়েকটি কারখানার মালিক শ্রমিকের জীবন বৃত্তান্ত পর্যালোচনা করে এর একটি আনুমানিক ধারনা দিয়েছেন। এতে দেখা যাচ্ছে কারখানার যেসব শ্রমিকের সন্তান আছে তাদের প্রায় শতকরা ৬০ ভাগ শ্রমিকের শিশু সন্তান পিতা মাতাকে ছেড়ে গ্রামে থাকে। অধিকাংশ শিশুরা বৃদ্ধ নানা-নানি, দাদা-দাদির কাছে থাকে।
হৃদয়বিদারক হচ্ছে এক, দেড় বছরের দুধের শিশুও মা বাবাকে ছেড়ে থাকে। বিষয়টি ভেবে কারখানা মালিকরাও মর্মাহত। কোন কোন কারখানা, শিশুর জন্য ডে কেয়ার সেন্টার করে দিয়েছে। কিন্তু ডে কেয়ার সেন্টারে শুধুমাত্র হামাগুড়ি দেওয়া শিশুরাই থাকতে পারে। তারপরও সন্তান আছে এমন শতভাগ শ্রমিকের চাইল্ড ডে কেয়ার সুবিধা নেই। শিশু হাটতে শুরু করলেই অন্যত্র রাখতে হয়। বাধ্য হয়েই শ্রমিকরা সন্তানকে গ্রামের বাড়িতে আত্মীয় স্বজনের কাছে পাঠিয়ে দেয়। কারখানা মালিকই বা কি করবে। আমি দেখেছি ১২’শ শ্রমিক আছে এমন একটি করখানায় প্রায় ৫৪০জন শ্রমিকের সন্তান আছে। তাহলে কারখানা কতৃপক্ষ কেয়ার সেন্টার করে কিভাবে এত শিশুর দায়িত্ব নেবে। সেক্ষেত্রে আমি মনে করি কারখানার কাছাকাছি শ্রমিকের আবাসিক ব্যবস্থা হলে এসমস্যার অনেকটা সমাধান হবে। সেইসাথে কারখানার আশপাশেই ভারতের মতো ডে কেয়ার স্কুল প্রতিষ্ঠা করে শিশুদের শিক্ষা গ্রহন নিশ্চিত করাও জরুরী।
আমাদের দেশেও সরকার শ্রমিকের আবাসিক ব্যবস্থা করার ব্যপারে চিন্তাভাবনা শুরু করেছে। কিন্তু তার কোন পদক্ষেপ এখনো আলোর মুখ দেখেনি। শ্রমিকের মৌলিক মানবাধিকার নিয়ে আমরা গলাবাজি করি। অর্থনৈতিক মুক্তির পেছনে ছুটে শিশুর মানবিক অবক্ষয় হোক এটা কোন ভাবেই মানা যায় না। শ্রমিক কিভাবে পারিবারিক বন্ধনে সন্তানকে বড় করবে তা নিয়েও ভাবা দরকার। মাতৃ¯েœহ ও পিতার ভরণ পোষণের মত শিশুর মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে।

লেখক ঃ সাংবাদিক ও কলাম লেখক

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here