মহামারি ঝুঁকিতে মুক্তিযোদ্ধাদের বাড়িতে মেডিকেল টিম’

0
138
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস ঝুঁকিতে বাংলাদেশ। আর এ ঝুঁকি কাটিয়ে উঠতে ঠিক কত সময় লাগবে তা এখনই বলা যাচ্ছে না। সব মিলিয়ে এই মহামারি ঝুঁকিতে কেমন আছেন বাংলাদেশের সূর্য সন্তান মুক্তিযোদ্ধারা? কেমন কাটছে তাদের দিনকাল?
অসুস্থ কোনো মুক্তিযোদ্ধা যেন বিনা চিকিৎসা ও ওষধের অভাবে কষ্ট না পান সে জন্য তাদের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে বিনামূল্যেই চিকিৎসাসেবা ও ওষুধ নিয়ে মুক্তিযোদ্ধাদের বাড়িতে বাড়িতে যাবেন বিশেষজ্ঞ চিকিৎসক টিম।
রোববার সকাল সাড়ে ১০টায় দেবিদ্বার উপজেলা চত্ত্বরে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে ওষুধ ও চিকিৎসাসেবা কার্যক্রমের উদ্বোধন করেন দেবিদ্বারের ইউএনও মো. রাকিব হাসান।
এ কার্যক্রমে উপজেলার ১৫টি ইউপি ও একটি পৌরসভার প্রায় সাড়ে ছয়শ মুক্তিযোদ্ধারা তাদের নিজ বাড়িতেই এ বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ পাবেন। এ সময় চিকিৎসকরা বয়স্ক মুক্তিযোদ্ধাদের হ্যান্ড স্যানিটাইরিজ ও মাস্ক ও সাবানসহ করোনা প্রতিরোধে বিভিন্ন উপকরণও প্রদান করবেন।
কুমিল্লা ৪ (দেবিদ্বার) আসনের এমপি রাজী মোহাম্মদ ফখরুল এমপির অর্থায়নে ও পরিকল্পনায় বিশেষজ্ঞ চিকিৎসক টিম যাবেন অসুস্থ মুক্তিযোদ্ধাদের বাড়িতে। সেখানে বিনামূল্যে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও ওষুধ সরবরাহ করবেন তারা।
উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আবদুস সামাদ জানান, এই উদ্যোগকে স্বাগত জানাই। দিনদিন অনেক মুক্তিযোদ্ধা আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। এখনও অনেক মুক্তিযোদ্ধা অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছে। এমপি রাজী মোহাম্মদ ফখরুলের এমন ব্যতিক্রমী উদ্যোগ মুক্তিযোদ্ধাদের সম্মান আরো বাড়িয়ে দিলো।
রাজী ফখরুল বলেন, যাদের অক্লান্ত পরিশ্রমে একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি সেই অসুস্থ মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ দিতে উদ্যোগ নেয়া হয়েছে। চিকিৎসকরা অসুস্থ মুক্তিযোদ্ধাদের বাড়ি বাড়ি ঘুরে তাদের মেডিকেল চেকআপ, প্রেসক্রিপসন ও বিনামূল্যে ওষুধ সরবরাহসহ তাদের স্বাস্থ্যগত রিপোর্ট সংগ্রহ করবে যাতে পরবর্তী সময়ে অসুস্থ মুক্তিযোদ্ধাদের দ্রুত চিকিৎসাসেবা দেয়া যায়।
ইউএনও রাকিব হাসান জানান, এমপি রাজী মোহাম্মদ ফখরুলের নিজস্ব পরিকল্পনায় এই অনন্য ব্যতিক্রমী উদ্যোগ। এতে করে মুক্তিযোদ্ধারা সবাই বিনামূল্যে সরকার থেকে যেসব ওষুধ সরবরাহের পাশাপাশি এমপির নিজস্ব তহবিল থেকেও ওষুধ প্রদান করা হবে।
তিনি আরো বলেন, প্রতিদিন দুইটি করে মেডিকেল টিম দুইটি ইউপিতে যাবে। এভাবে পৌরসভাসহ ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার সব মুক্তিযোদ্ধারা বিনামূল্যে চিকিৎসার আওতায় আসবে। মেডিকেল টিম অসুস্থ মুক্তিযোদ্ধাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রতিজনের শারীরিক রিপোর্ট তৈরি করবেন এবং সে আলোকে তাদের স্বাস্থ্যের তদারকি করবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here