মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে চাইলে বেশী বেশী বই পড়তে হবে

0
64
728×90 Banner

হলধর দাস: নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেছেন- বই না পড়লে সত্যিকারের মানুষ হওয়া যায় না। মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে চাইলে বেশী বেশী বই পড়তে হবে। যিনি যত বেশী বই পড়বেন,তিনি তত বেশী জানবেন এবং জ্ঞান অর্জন করবেন । মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে নরসিংদীতে চার দিনব্যাপী “বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।
গতকাল বৃহস্পতিবার(৩০ডিসেম্বর)সকাল ১১টায় নরসিংদী শিল্পকলা একাডেমি(নতুন ভবন) মিলনায়তনের সামনের চত্বরে জেলা প্রশাসন আয়োজিত এ মেলা ফিতা কেটে এবং পায়রা ও বেলুন উড়িয়ে শুভ উদ্বোধন করেন অনষ্ঠানের প্রধান অতিথি নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রট আবু নইম মোহাম্মদ মারুফ খান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক( শিক্ষা ও আইসিটি) মোঃ আব্দুল্লাহ আল জাকী, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, ৭১কমান্ডারস্ ফোরাম নরসিংদী জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালিব পাঠান ও নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা।
জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান মুক্তির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে ১৯৭১ এর মুক্তিযুদ্ধ এবং যাদের অবদানে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি তাদের সম্পর্কে জানতে হবে। আর সেজন্যে আমাদেরকে বেশী বেশী বই পড়তে হবে। ইদানিং মানুষ ফেসবুকের প্রতি আসক্তি হয়ে পড়ছে। ফেসবুক বেশী পড়েন। আসলে ফেসবুক থেকে বেশী কিছু জানার নেই। আমাদের দেশের বাইরে অন্যান্য দেশে ফেসবুকের প্রতি এমন আসক্তি নেই।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা যারা স্কুল পড়–য়া ছাত্র-ছাত্রী আছো তোমাদেরকে পাঠ্য বইয়ের বাইরেও অনেক বই পড়তে হবে। আমাদের সময়ে কোন বিষয়ে ভাল করে জানতে উপরের শ্রেণির বই পড়তাম। যে বই সামনে পাবে তোমরা সেটাই পড়বে। পড়তে পড়তেই জানবে কোনটা ভাল বই আর কোনটা খারাপ বই। বিশেষ করে মুক্তিযুদ্ধের সঠিক কাহিনী এবং বাংলাদেশ প্রতিষ্ঠায় যাদের অবদান তাদের সম্পর্কে বই পড়ে অধিক জানা যাবে। মুকিযুদ্বের কাহিনী আমরা মুক্তিযোদ্ধাদের কাছ থেকে জানতে পারলেও ১৯৫২ সাল থেকে ১৯৭৫ সাল এবং তার আগের বরেণ্য রাজনৈতিক ব্যাক্তি বিশেষ করে শের-ই-বাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়াদী,মওলানা আব্দুল হামিদ খান ভাষানীর মতো আরো যারা আছেন তাদের সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের বই পড়তে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মোস্তফা মনোয়ার এর সভাপতিত্বে এবং বিশিষ্ট আবৃতি শিল্পী প্রধান শিক্ষক মোঃ আলতাফ হোসেন রানা’র সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা সরকারি গ্রন্থাগারের লাইব্রেরিয়ান শামীম আরা সুবর্ণা। এর আগে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন হাফেজ আব্দুল্লাহ আল মামুন এবং পবিত্র গীতা পাঠ করেন মন্দির ভিত্তিক শিক্ষক সাথী রায়।
বিশেষ অতিথি গোলাম মোস্তাফা মিয়া বলেন- জ্ঞানভিত্তিক সমাজ গড়ার জন্য বই পড়তে হবে। তাহলেই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে। দেহের চিকিৎসার চাইতে মনের চিকিৎসা করতে হবে। আর সেই চিকিৎসা হলো বই পড়া। বই পড়েই মনের চিকিৎসা করা যায়। ভাল মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা যায়। বই পড়া ছাড়া ভাল মানুষ হওয়া যায় না।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here