মামলা জটে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার গাড়ি

0
94
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ: টঙ্গীতে বছরের পর বছর অযত্ন ও অবহেলায় থানায় পড়ে থেকে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার অর্ধশতাধিক গাড়ি। থানার প্রবেশমুখে ও ভেতরে প্রাইভেটকার, ট্রাক, মোটরসাইকেল ও বাসসহ বিভিন্ন ব্র্যান্ডের দামি গাড়ি বছরের পর বছর ধরে পড়ে আছে। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে এসব গাড়ির যন্ত্রাংশে মরিচা ধরে গেছে। দীর্ঘদিন অচলাবস্থায় পড়ে থাকায় অধিকাংশ যানবাহন চলাচল ক্ষমতা হারিয়েছে। একদিকে আইনি প্রক্রিয়ার ধীরগতির কারণে এসব গাড়ি নিলামে তোলাও সম্ভব হচ্ছে না। এতে প্রায় কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।
অন্যদিকে মামলা দ্রুত নিষ্পত্তি না হওয়ায় গাড়ির মালিককে অর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। এতে দিনের পর দিন থানা ও তার আশপাশে পড়ে থাকা নানা অপরাধে ব্যবহৃত এসব গাড়ি জব্দ করেও রীতিমতো বিপাকে পড়তে হয় পুলিশকে। টঙ্গীতে জব্দ করা যানবাহন রাখার জন্য নির্দিষ্ট গ্যারেজ না থাকায় বর্তমানে টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানের একটি অস্থায়ী জায়গায় গাড়ি রাখা হচ্ছে।
সরেজমিন দেখা যায়, বৈধ কাগজপত্র না থাকায় ও ভিন্ন ভিন্ন অপরাধে ব্যবহৃত বেশ কয়েকটি গাড়ি প্রায় এক যুগ আগে জব্দ করা হয়েছিল। এখন গাড়ির যন্ত্রাংশ নেই। কেবল মরিচা পড়া গাড়ির বডিটিই অবশিষ্ট রয়েছে। বর্তমানে টঙ্গী পূর্ব থানায় জব্দ করা প্রায় অর্ধশতাধিক মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাক ও বাসসহ শতাধিক রিকশা-ইজিবাইক রয়েছে। প্রায় এক যুগ আগে আটক করা গাড়িও আছে এখানে, যার বেশির ভাগই নষ্ট হয়ে ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। গ্যারেজ না থাকায় গাড়ি আটকের পর সড়কের পাশে ফেলে রাখতে হয়। এতে অধিকাংশ ক্ষেত্রেই গাড়ির যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটে। সেই সঙ্গে চুরি ঠেকাতে অতিরিক্ত লোক রেখে পাহারা দিতে হচ্ছে।
টঙ্গী পূর্ব থানার ওসি জাবেদ মাসুদ বলেন, থানায় জব্দ করা কিছু গাড়ি প্রায় এক যুগের বেশি সময় ধরে পড়ে রয়েছে। প্রতি মাসে যে পরিমাণ গাড়ি আমাদের এখানে জব্দ করা হয়, সেই অনুসারে মামলার নিষ্পত্তি করা হয় না। ফলে যানবাহনের সংখ্যা ক্রমে বাড়তে থাকে। দীর্ঘ সময় পানিতে ডুবে থেকে এসব যানবাহনের যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। একটি নির্দিষ্ট স্থায়ী গ্যারেজের ব্যবস্থা হলে এ সমস্যার সমাধান হতে পারে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here