মাস্ক ব্যবহার বেড়েছে তবে জনসমাগম কমেনি

0
132
728×90 Banner

মোহাম্মদ আলম : দেখা যায় না! ছোঁয়া যায় না! গুতায়ও না! এর নাম করোনা! বাংলার মানুষ করোনাকে ভয় করে না। জনসমাগম আর চলাচলের ভাবগতিক দেখে তাই মনে হয়। সরকারি বিধিনিষেধ বা স্বাস্থ্যবিধি মানতে চরম অনিহা মানুষের। মাস্ক ব্যবহার কিছুটা বেড়েছে। তবে জনসমাগম কমেনি।
ছোটবেলা পাগলা ষাড়ের কাছি (পাটের দড়ি) ছেড়া দেখতে যেতাম। পাগলা ষাড় দেখলেই ভয়ে শিহড়ন জাগে। তাতে কি! হাজার হাজার মানুষ হুমড়ি খেতে দেখেছি। দু’একটি উন্মত্ত ষাড় দড়ি ছিড়ে পালানোর সময় মানুষের ভিরে তেড়ে আসে। গুঁতিয়ে মানুষকে সিং-এ ঝুলিয়ে আছড়ে ফেলে। ষাড়ের লাথিতে, লাফালাফিতে মানুষ ভর্তা হয়। ষাড়ের গুতায় মানুষের পেট পিঠ চিড়ে রক্ত ঝড়ে। তবু আমরা প্রতিবছরই ষাড়ের দৌড় দেখতে যেতাম। প্রতিবছরই হাজার হাজার মানুষ জড়ো হয়। মানুষ সুন্দরবন যায় বাঘ দেখতে। আফ্রিকা যায় সিংহ দেখতে। এখন করোনা দেখতে জনসমাগম করে। করোনা সেবা দিতে বের হয়। করোনা তাড়াতে বের হয়।
জনসাধারণ জনসমাগমে খুব উৎসাহি। আর যখন বলা হচ্ছে জনসমাগম এড়িয়ে চলুন। কি কারনে নিষেধ! তা জানতে আরো বেশী ভিরে ! উঁকি মারে ওখানে কি ঘটে ? কোথায় করোনা ? একজন আরেকজনের ঘারের উপর ভর করে উঁকি মারে। সর্বংসহা বাঙালি। করোনা দেখা যাচ্ছে না। প্রতিদিন সংক্রমণ বাড়ছে। মৃত্যুর মিছিল। সবইতো শুনা যাচ্ছে। চারপাশে এতো মানুষ এবং এতো মতামত যে শুনা কথায় আর বিশ^াস নেই। কিছু মানুষ এমনও আছে তিনি সংক্রমিত হইয়াও ক্ষান্ত নন। অন্যকে সংক্রমিত করিয়া তবেই প্রমান করিবেন করোনা ভাইরাস বলে মহামারি আছে।
আজ পর্যন্ত পৃথিবীতে ১৩ কোটি ৩৬ লাখ ৭৩ হাজার ৯০৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু বরণ করেছে ২৮ লাখ ৯৮ হাজার ৫৮৪ জন মানুষের। ভাবার বিষয় হচ্ছে এই মৃত্যুর মিছিলে সব থেকে বেশী মানুষ ৫ লাখ ৭১ হাজার ১২৪ জন পৃথিবীর পরাক্রমশালী যুক্তরাষ্ট্রের নাগরিক। এই পরিসংখ্যান এটাই প্রমাণ করে পৃথিবীর ক্ষমতার দাম্ভিকতা নেহাত অসাঢ়।
আমার দেখা জ্ঞানী এবং ভাল মানুষদের একজন ওমান প্রবাসী চিকিৎসক ডাঃ আব্দুল কুদ্দুস সাহেবের সাথে প্রায়ই কথা হয়। গতকাল রাতে কথায় কথায় জানতে চাই, মানুষ কি করোনা থেকে পরিত্রাণ পাবে না ? তিনি তার উপলব্ধি ব্যখ্যা করলেন এভাবে, ‘‘ করোনা শুধুমাত্র কোন মরনব্যাধী জীবাণু নয়। করোনা মহান রাব্বুল আলামিনের আজাবের নজির। পৃথিবীর মানুষের মাঝে চরম পরকাল বিমুখতা। মানুষের মনে লোভ এবং হিংসা রাজত্ব করছে। চরম দূর্নীতিতে নিমজ্জিত। ক্ষমতার দাম্ভিকতায় ধরাকে স্বরাজ্ঞান করে। জে¦না করা, বলাৎকার বা ধর্ষণ মহামারি আকাড়ে সমাজে ছড়িয়েছে। মানুষকে তার মানবিক গুনাবলি চর্চা করতে হবে। ধর্মীয় বিধি নিষেধ মেনে চলতে হবে। একইভাবে জীবনাচারে ধর্মীয় আদেশ উপদেশ পালন করতে হবে। তবেই পরিত্রাণ।’’
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের সাবেক এই চিকিৎসক আরও বলেন, ‘‘ওমানের চিকিৎসা সেবা এবং বাংলাদেশের চিকিৎসা সেবা যোজন যোজন তফাত। উন্নত যে সব দেশে চিকিৎসা পদ্ধতি আবিস্কার বা ঔষধ আবিস্কার হয় তাদের আগেই কোটি কোটি ডলার খরচে আরবের শেখরা সেসব নিয়ে আসে। ওমানের নাগরিকরা মাসের পর মাস হাসপাতালে থাকছে। বাংলাদেশের হিসাবে তাদের কোটি কোটি টাকা খরচ হতো। এখানে সবই সরকারি খরচে। চিকিৎসার কোন ঘাটতি নেই। তারপরও মানুষ মরছে।’’
এই যে আরবের শেখদের পেট্রো ডলারের চিকিৎসা বা যুক্তরাষ্ট্রে নাগরিকদের সংক্রমণ বা মৃত্যুর পরিসংখ্যানই বলে দেয় করোনা কোন স্বাভাবিক রোগ না। আজকে আলেম সমাজও কলুশতায় নিমজ্জিত। মামুনুল হকের রিসোর্ট বিলাসিতা বা রফিকুল মাদানির পর্ণো ভিডিও দর্শন আমাদের মত সাধারণ মানুষের জন্য হতাশার বৈকি। করোনার টিকা প্রয়োগের পর থেকে বিশে^ করোনা সংক্রমণ আশংকাজনক হারে বেড়েছে। এসবই আল্লাহর পক্ষ থেকে মানুষের জন্য সর্তক বার্তা। সততাই উত্তম পন্থা। স্বাস্থ্যবিধি মেনে সর্তক ও সচেতনতাই করোনা প্রতিরোধের মূল মন্ত্র।

০৮-০৪-২০২১

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here