মা দিবসে ফেসবুকে ভালবাসা না দেখিয়ে মাকে বৃদ্ধাশ্রমে পাঠানো বন্ধ কর

0
295
728×90 Banner

খাইরুল ইমদাদ: জাগতিক ভালোবাসার এক উজ্জ্বল দৃষ্টান্ত মায়ের ভালোবাসা। স্বার্থ-উদ্দেশ্য যেখানে অস্তিত্বহীন। মানবমনে ভালোবাসার বীজ বপন মায়ের ভালোবাসা থেকেই শুরু হয়। এই পবিত্র ভালোবাসা মানুষের ভালোবাসার সুপ্ত অনুভূতিকে জাগ্রত করে। দুনিয়াবী সমস্ত কিছুই যেন এই এক ভালোবাসার নিকট হার মেনে যায়।
মায়ের অবদান নিয়ে কিছু লিখবো না, লিখে শেষও হবে না; এই অবদান কারো অজানাও নয়। দশমাসের অধ্যায় শেষে যখন আমাদের দুনিয়ায় আগমন হয় তখন আমরা নিতান্তই অসহায়। সেসময় পাশে থাকা ভালবাসাই পবিত্র মায়ের। নাড়িছেঁড়া কষ্ট, প্রসব ব্যাথাসহ দুনিয়ার শত-সহস্র ত্যাগের বিনিময়ে এই ভালোবাসা, যার ঋণ কখনো পরিশোধের নয়।
মায়ের ঋণ যেমন কোন দিন পরিশোধের নয় তেমনি প্রতিটা সন্তানের চেষ্টারও কমতি থাকার নয়। যেখানে প্রয়োজনে নিজের সর্বোচ্চটুকু দিয়ে মায়ের সেবা করার বিধান ধর্মীয় ও সামাজিক রীতিতে রয়েছে সেখানে নিশ্চয় এমন কিছু আমাদের করা অনুচিত যার দ্বারা মায়ের সম্মানে আঘাত আসে।
যে মায়ের কলিজায় আঘাত মেরে দুনিয়ায় আমার আগমন; মায়ের শত কষ্ট, অক্লান্ত পরিশ্রম আর দোয়ায় আমি আজ শিক্ষিত এবং সামাজিক সচেতন এক আধুনিক ব্যাক্তিত্ব। “মা” দিবসে মায়ের ছবি আর দামী ক্যাপশন লিখে সামাজিক মাধ্যমে জানান দিলাম যে, আমিও মাকে অনেক ভালবাসি। জানান দেয়াটা যেন বাধ্যতামূলক ছিল! কারণ সবাই দিচ্ছে, আমি কেন নয়?
একটিবার কি ভেবেছি, আমার ট্রেন্ড মেইনটেইনে মায়ের সম্মতি আছে কিনা? মা জানে তো তাঁর ছবি সোস্যাল মিডিয়ায় উপস্থাপন হচ্ছে? মায়ের অনুমতি নিয়ে মাকে সোস্যাল মিডিয়ায় উপস্থাপন করছি কিনা? নাকি শুধু নিছক ট্রেন্ড পালনে মত্ত আমি? যে মা (ব্যাক্তিগত/সামাজিক/ধর্মীয়) কারণে সারাজীবন নিজেকে আবৃত রেখেছে, সেই মাকে তাঁর অনুমতি ছাড়া সামাজিক মাধ্যমে উপস্থাপন করছি না তো?
মা সবসময় ধর্মীয় বিধান মেনে গুনাহ থেকে বাঁচতে নিজেকে আবৃত রেখেছে, আর আমি মায়ের ছবি ও ভালবাসার ক্যাপশন লিখে ‘মা দিবস’ পালনের জন্যে মাকে সামাজিক মাধ্যমে উপস্থাপন করলাম। নিজের অজান্তে এবং মায়ের অনুমতি ব্যতিতই মাকে গুনাহগার করছি না তো? ভেবেছি কি একবার?
অনেকেই ভাবতে পারেন আমার অনাধুনিক চিন্তা-ভাবনা। তাদের উদ্দেশ্যে বলছি মাকে আমিও ভালোবাসি। মায়ের অনুমতি নিয়ে সামাজিক মাধ্যমে ছবি উপস্থাপন করা যেতে পারে। যেন মা পুরো বিষয়টি অবগত হয়ে অনুমতি দেয়। আমাদের সমাজে অধিকাংশ মা নিজেদের পর্দার বিধানে রাখেন। আমাদের ‘মা দিবস’ পালনের ট্রেন্ড যেন কোনোভাবে মাকে আঘাত বা অপমান না করে সে দিকে খেয়াল রাখতে হবে।
সকলের আবেগের প্রতি শ্রদ্ধা রেখে বলছি, ‘মা দিবসে’ সামাজিক মাধ্যমে মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ করে আমরা যেন মাকে ভালোবাসা শুধু একদিনে সীমাবদ্ধ না করে ফেলি। ট্রেন্ড চালু হোক বছরের ৩৬৫ দিনই মাকে ভালোবাসার। নিজেকে উজাড় করাতেও যেখানে মায়ের ভালোবাসা পরিশোধ হবে না সেখানে একদিন নিয়ম করে ‘মা দিবস’ পালন মায়ের ভালোবাসার নিকট অতি তুচ্ছ। তার মানে ‘মা দিবস’ পালনের বিপক্ষে নয় আমি। মায়ের সন্তান হিসেবে আমি চাই বছরের সবকটা দিনই ‘মা দিবস’ পালিত হোক। আর সামাজিক মাধ্যমে মাকে উপস্থাপন অবশ্যই যেন মায়ের অনুমতিসাপেক্ষে হয়। একইসাথে ‘মা দিবসে’ মাকে নিয়ে আমাদের ক্যাপশনগুলো হোক বাস্তবিক জীবনে মাকে ভালোবাসার ধরন অনুযায়ী।
জগদ্বিখ্যাত মনিষী মহানবী হজরত মুহাম্মদ (সা:) বলেছেন, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেস্ত। এই কথার মাধ্যমে আমরা বুঝি একজন মানুষের চূড়ান্ত সফলতা তথা পরকালের মুক্তির অন্যতম মাধ্যম এই ‘মা’।
পৃথিবীতে বিরাজমান সকল ধর্মেই মায়ের সেবার কথা উল্লেখ আছে। ‘মা দিবসে’ সামাজিক মাধ্যমে মাকে নিয়ে দেখছি উপচে পড়া ভালোবাসা! এতো ভালোবাসার ভীড়ে আমাদের সমাজে বৃদ্ধাশ্রম নামক অভিশপ্ত প্রতিষ্ঠান কিভাবে? অবচেতন মনের এই প্রশ্নের উত্তরটা জানার খুব আগ্রহ!
পরিশেষে সকল মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে বলতে চাই, সুখে থাকুক জগতের সকল মা, জয় হোক মায়ের প্রতি ভালোবাসার। সমাজ থেকে মুছে যাক বৃদ্ধাশ্রম নামক অভিশপ্ত প্রতিষ্ঠান।

লেখক:
খাইরুল ইমদাদ
সাবেক শিক্ষার্থী, নৃবিজ্ঞান বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here