“মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগে তুঘলকি কান্ড”

0
184
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : করোনা আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ পরীক্ষা নিরীক্ষা নিশ্চিতে বিশেষ বিবেচনায় ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্টকে সরাসরি স্থায়ী নিয়োগ দেয়ার তালিকা প্রণয়ন এবং পদ্ধতি নিয়ে উত্থাপিত অনিয়ম ও দুর্নীতির ‌অচ্ছতার অভিযোগের সুরাহা না করে তাদেরকে চুড়ান্ত নিয়োগ দেয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা চাওয়ার পাশাপাশি বুধবার নতুন করে স্বাস্থ্য অধিদপ্তর থেকে সকল পরিচালক/ লাইন ডাইরেক্টর, বিভিন্ন হাসপাতালের পরিচালক, মেডিকেল কলেজ অধ্যক্ষ, বিভাগীয় পরিচালক, বিভিন্ন সিভিল সার্জনদের কাছে এ কাজে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নিয়োজিত মেডিকেল টেকনোলজিষ্টদের নামের তালিকা সোমবার বিকাল ৫ ঘটিকার মধ্যে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগের বিধিবিধান উপেক্ষা করে অস্বচ্ছ প্রক্রিয়ায় অস্থায়ী, মাস্টাররোলে স্থানীয় ভিত্তিতে নিয়োজিতদেরকে স্বাস্থ্য অধিদপ্তর তালিকাভুক্ত করে সরাসরি নিয়োগ দেয়ার উদ্যোগ গ্রহণ করায় মেডিকেল টেকনোলজিষ্টদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে । পালিত হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ । চাকুরী প্রত্যাশী বেকার মেডিকেল টেকনোলজিষ্টরা জানিয়েছেন করোনা আক্রান্তদের নমুনা সংগ্রহ ও পরীক্ষার আওতা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ ১২০০ মেডিকেল টেকনোলজিষ্টদের দ্রততম সময়ের মধ্যে নিয়োগ প্রদানের নির্দেশের পর স্বাস্থ্য অধিদপ্তরের অবসরপ্রাপ্ত একজন কর্মকর্তা যিনি কোভিড ১৯ সংক্রান্ত কাজে নিয়োজিত ছিলেন তার নেতৃত্বে অধিদপ্তরের মহাপরিচালকের অনুপস্থিতে একটি দুর্নীতিবাজ চক্র কাউকে কিছু না জানিয়ে অস্বচ্ছ প্রক্রিয়ায় আথিক লেনদেনের মাধ্যমে ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্টের নামের তালিকা চূড়ান্ত করেন । তৈরিকৃত তালিকা নিয়ে ইতিমধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে। একাধিক গনমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। উত্থাপিত অনিয়মের বিষয়টি তদন্ত না করে রবিবার ও সোমবার ১৮৩ জনকে স্বশরীরে হাজির হয়ে তাদের কাগজপত্র দাখিল করতে বলে। ১৮৩ জনের মধ্যে ১৫৭ জন হাজির হয়ে কাগজপত্র জমা দেন। জমাকৃত কাগজপত্র বাছাই করে দেখা গেছে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ হতে পাশ করা প্রার্থী রয়েছেন ৯৫, কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাশ করা প্রার্থী ৫০, বিএসসি ইন হেলথ টেকনোলজি পাস করা প্রার্থী ৯ , সনদবিহীন প্রার্থী ২ এবং ডিপ্লোমা ইন ফার্মেসি পাশ করা প্রার্থী ১ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে মেডিকেল টেকনোলজিষ্ট সরাসরি নিয়োগের ক্ষেত্রে সরকার স্বীকৃত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি হতে সংশ্লিষ্ট বিষয়ে তিন বছর ডিপ্লোমা পাশ চাওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যে ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্টের নাম অধিদপ্তরে পাঠানো হয়েছে তাতে অনেকের নামের বানান ভুল। এসব বিষয়ে ১৬ জুন স্বাস্থ্যসেবা বিভাগের নির্দেশনা চাওয়া হয়েছে। পরিচালক (প্রশাসন) কর্তৃক ২ জুন ১৮৩ জনের নামের প্রস্তুতকৃত তালিকাটি যেমন দৃশ্যমান অসঙ্গতিপূর্ণ, বিধি-বহির্ভূত, তেমনি ১৬ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ে ১৫৭ জন মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগের নির্দেশনা চেয়ে প্রেরিত তালিকাটিও ক্রুটিপূর্ণ ও বিতর্কিত।
স্বাস্থ্য অধিদপ্তরের ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্ট তালিকায় দৃশ্যমান অসঙ্গতিপূর্ণঃ
যেমন
১) পরিচালক (প্রশাসন) কার/কোন কর্তৃপক্ষের নির্দেশে ১৮৩ জনের নামের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয় পাঠিয়েছেন তার প্রেরিত চিঠিতে সে কর্তৃপক্ষ/কোন নির্দেশনার স্মারক উল্লেখ নেই।
২) প্রেরিত তালিকাটিতে মহাপরিচালকের অনুমোদনের বিষয়টি উল্লেখ নেই। সাধারণত এধরনের চিঠিতে মহাপরিচালকের অনুমোদন রয়েছে বলে উল্লেখ করা থাকে।
৩) প্রেরিত চিঠিতে উক্ত ১৮৩ জনকে সরাসরি স্থায়ী নিয়োগের কোন প্রস্তাব/সুপারিশ নেই। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার জাকির হোসেন , যুগ্ম সচিব শাহিনা খাতুন , অতিরিক্ত সচিব শেখ মুজিবর রহমান ৩ জুন কার প্রস্তাবে/সুপারিশ অনুমোদন করে তাদেরকে সরাসরি স্থায়ী নিয়োগ দেওয়ার জন্য রাষ্ট্রপতির অনুকম্পা চেয়ে সারসংক্ষেপ পাঠালেন ।
৪) প্রেরিত চিঠিতে যে সকল প্রতিষ্ঠানের নাম উল্লেখ রয়েছে তারমধ্যে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান/এনজিও’র নাম রয়েছে। সে সকল প্রতিষ্ঠানে কর্মচারী নিয়োগ হয় তাদের নিজস্ব নিয়মে। সেখানে স্বাস্থ্য বিভাগ কিভাবে সরকারি কর্মচারী নিয়োগ দিবে সে বিষয়টি প্রশ্নবিদ্ধ ? যেমন বিএসএমএমইউ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, এনজিও ব্রাক। এ সকল প্রতিষ্ঠানে সরকারিভাবে কর্মচারী নিয়োগ দিয়ে পদায়নের ক্ষমতা স্বাস্থ্যবিভাগের নেই। ঐ সকল প্রতিষ্ঠানে কে কাজ করবে, কিভাবে করবে সেটা তাদের নিজস্ব বিষয়। এখানে স্বাস্থ্য বিভাগের কিছু করণীয় নেই। তারপরও দেওয়া তালিকা কিভাবে স্বাস্থ্য অধিদপ্তর/ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়?
৫) দেশের হাসপাতাল/চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) পরিচালক (মেডিকেল এডুকেশন) এর সরাসরি তত্ত্বাবধানে, সেখানে কি করে পরিচালক(প্লানিং)এবং এনটিপি থেকে করোনার কাজে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ দেওয়া হয় ।
৬) স্বাস্থ্য বিভাগ কোভিড আক্রান্তদের সেবা করার জন্য স্বেচ্ছাসেবক/অস্থায়ী/মাস্টার রোলে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ করা হবে বা কাজ করার জন্য কোন আহ্বান/ঘোষণা দেয় নেই। ১২০০ পদে নিয়োগের পূর্ব মুহূর্তে কেন স্বেচ্ছাসেবকের তালিকা করে স্থায়ী নিয়োগ দেওয়ার প্রচেষ্টা চলছে? তা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।
৭) করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার প্রধান হাসপাতাল বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে কাজ করাদের নাম নেই । তাছাড়া কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গত ৪-৫ বছর যাবৎ দৈনিক ভিত্তিতে/মাস্টাররোলে প্যাথলজি বিভাগে কর্মরত আছেন চারজন মেডিকেল টেকনোলজিষ্ট, দেড় থেকে দুই বছর যাবত কর্মরত আছেন ২ জন। মেডিকেল টেকনোলজিস্ট মোট ৬ জন। হাসপাতাল কর্তৃপক্ষ তাদেরকে নিয়মিত করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের চাহিদা মোতাবেক নাম প্রেরণ করেন ১৮৩ জনের মধ্যে উক্ত ৬ জনের নাম নেই। নতুন করে ৬ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে তাদের মধ্যে দুইজন ১৭ই মে ওই প্রতিষ্ঠান কাজ করার ইচ্ছা প্রকাশ করে আবেদন করলেও আর কাজে আসেন নেই। তারা হলেন ১) কাজী ইকবাল হোসেন, ২)কবির মাহমুদ। প্রতিষ্ঠান যাদের নাম পাঠিয়েছেন কর্তৃপক্ষ তাদের পরিবর্তে অন্য নতুন ৬ জনের নাম দেখে অবাক হয়েছেন। এদেরকে কর্তৃপক্ষ চেনে না।
৮) করোনা রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষার কেন্দ্রস্থল আইইডিসিআরের কর্মরতদের ও নাম নেই ‌।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৮ জুনে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগের ছাড়পত্রে দেখা যায় জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন হাসপাতালে , প্রতিষ্ঠানে কাজ করছেন এমন ১৮৩ জনকে সৃজিত নতুন পদে সরাসরি স্থায়ী নিয়োগ দেয়া হবে। কিন্তু ২ জুন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) কর্তৃক প্রেরিত এবং মন্ত্রণালয়ের উপসচিব , যুগ্ম-সচিব , অতিরিক্ত সচিব কর্তৃক ৩ জুনে অনুমোদিত তালিকায় ঢাকার ১০ টি কমিউনিটি সেন্টার, তাছাড়াও ৪ টি বেসরকারি ক্লাব, ৪ টি স্কুল এন্ড কলেজ, ৭ টি বেসরকারি হাসপাতালে এনজিও ব্রাক কর্তৃক নিয়োজিত কর্মচারীদের নাম রয়েছে । একই ভাবে আইদেশি নামক একটি বেসরকারি প্রতিষ্ঠানের ৪ জন কর্মচারীর নাম তালিকাভুক্ত হয়েছে। যারা তাদের হোসাফ হাই টাওয়ার, মহাখালী, সি/এ কর্মরত আছেন। অনুরূপভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৫ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪ জন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১ জন কর্মচারীর নাম উক্ত ১৮৩ জনের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে । বাছাইকৃত ১৫৭ জনের নামের তালিকায় অসঙ্গতি। অপরদিকে ১৬ জুন ১৫৭ জন মেডিকেল টেকনোলজিষ্টকে নিয়োগের বিষয়ে নির্দেশনা চেয়ে পরিচালক প্রশাসন কর্তৃক স্বাস্থ্য মন্ত্রণালয়ে যে পত্র প্রেরিত হয়েছে সেখানেও নামের অসঙ্গতি রয়েছে। যেমন মেডিকেল টেকনোলজিষ্ট নয় এমন একজন ফার্মাসিস্ট যার ল্যাবটরি বিষয়ে কোনো প্রশিক্ষণ নেই, ২ জন সনদ‌ বিহীন যাদের মেডিকেল টেকনোলজি কোর্স করা নেই। ৫০ জন কারিগরি প্রতিষ্ঠান থেকে পাস করা যাদের স্বাস্থ্য বিভাগে চাকরি পাওয়ার বিষয়টি উচ্চ আদালতে বিচারাধীন রয়েছে। এরুপ মোট ৫৩ জনের নামের তালিকা দেখে অধিদপ্তরের বেশ কয়েক জন কর্মকর্তা এবং চিকিৎসা বিশেষজ্ঞরা হতাশ হয়েছেন।
এ প্রতিবেদক রোববার ও সোমবার স্বাস্হ্য অধিদফতরের পরিচালক প্রশাসনের কক্ষের সামনে গেলে প্রত্যক্ষদর্শী কয়েকজন বেকার মেডিকেল টেকনোলজিষ্ট জানান অধিদপ্তরের সাবেক কর্মকর্তা ডাঃ সমীর ১৮৩ জনের তালিকাভুক্ত বেশ কয়েকজনকে সাথে নিয়ে পরিচালক প্রশাসন এর কক্ষে প্রবেশ করেন এবং কাগজপত্র যাচাইবাছাই এর পুরো সময়ে সেখানে অবস্থান করেন। এমনকি ১৫৭ জনের নামের তালিকা চূড়ান্ত করার সময়ও তিনি এ কক্ষে অবস্থান করছেন । অধিদপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা বিষয়টি স্বীকার করেছেন। এ দিকে বুধবার স্বাস্থ্য অধিদপ্তর নতুন করে স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিষ্টদের নাম তালিকাভুক্তি‌ করার চিঠি জারি করার পর দেশব্যাপী নতুন করে নিয়োগ বাণিজ্য শুরু হয়েছে এ অভিযোগ পাওয়া গেছে । ‌স্বেচ্ছাসেবী হিসেবে তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারলেই যেখানে সরাসরি স্থায়ী নিয়োগ সেখানে ১০-১২ লক্ষ টাকা দেওয়া কোনো বিষয়ই না জানিয়েছেন তালিকায় অন্তর্ভুক্ত হতে চাওয়া কয়েক জন নাম প্রকাশে অনিচ্ছুক প্রার্থী। তারা বিভিন্ন প্রভাবশালী মহলের কাছেও ধর্না দিচ্ছেন। আর এ সুযোগটি কাজে লাগাচ্ছেন মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগবাণিজ্যে অভিযুক্ত বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের আশিকুর রহমান সহ স্বাস্থ্য বিভাগের দুর্নীতিবাজ হিসেবে চিহ্নিত সাবেক একজন কর্মকর্তা এবং বর্তমানে কর্মরত শীর্ষ দুই কর্মকর্তা।
বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন এর নেতৃবৃন্দ বিধিবহির্ভূতভাবে অস্বচ্ছ প্রক্রিয়ায় স্বেচ্ছাসেবী/অস্থায়ী/মাস্টাররোলে অস্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ না দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ বিধির প্রচলিত বিধিবিধান অনুসরণ করে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ দেওয়ার জোর দাবি জানিয়েছেন।
এদিকে মেডিকেল টেকনোলজিষ্টদের সকল সংগঠন এক যৌথ বিবৃতিতে নিয়োগটি বাতিলের দাবি জানিয়েছেন এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এই প্রক্রিয়ায় জড়িত দোষীদের শাস্তি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here