ময়মনসিংহে মেডিকেল কলেজে করোনা শনাক্তে পিসিআর ও কীট এসেছে

0
195
728×90 Banner

এম এ আজিজ, ময়মনসিংহ : করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করতে ময়মনসিংহ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে ‘পিসিআর’ ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শনিবার ঢাকা থেকে পিসিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, পিপিই ও কীট আসার পর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টে দুটি রুমে স্থাপন করার কাজ শুরু হয়। ঢাকা থেকে বিশেষজ্ঞ টিমের সদস্যরা ল্যাব স্থাপনের কক্ষ পরিদর্শন শেষে দুপুরে কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ চিত্ত রঞ্জন দেবনাথ, হাসপাতালের উপ-পরিচালক ডাঃ লক্ষী নারায়ণ মজুমদার, বিএমএ সভাপতি ডাঃ মতিউর রহমান ভ‚ইয়াসহ চিকিৎসকদের সাথে মতবিনিময় করেছেন।
ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ চিত্ত রঞ্জন দেবনাথ জানিয়েছেন অচিরেই পিসিআর ল্যাবে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করণের কাজ শুরু করা হবে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডাঃ লক্ষী নারায়ণ মজুমদার বলেন, করোনা ভাইরাস পরীক্ষার কীটের সাথে ডাক্তারদের জন্য পিপিইসহ অন্যান্য সরঞ্জাম মেডিকেল কলেজ হাসপাতালে এসেছে। পিসিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম বসানোর পর কাজ শুরু হবে। দ্রুততম সময়ে করোনা রোগি সনাক্তের কাজ শুরু করা হবে।
এদিকে করোনা ভাইরাসের কারণে পত্রিকা বিলি ও হোটেল বন্ধ থাকায় ময়মনসিংহের দুই শতাধিক সংবাদপত্র হকার ও হোটেল শ্রমিক বেকার হয়ে পড়েছে। জেলা প্রশাসক মিজানুর রহমান শুক্রবার বিকালে বেকার হকার ও হোটেল শ্রমিকদের প্রত্যেককে দশ কেজি করে চাল ও নগদ পাঁচশত টাকা প্রদান করেছেন।
নগরীর গাঙ্গিনারপাড় এলাকায় ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু রিকসা চালকদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন এবং সিটি মেয়র নগরীর দুই শতাধিক স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করেছেন। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নগরীর মোড়ে মোড়ে সিটি কর্পোরেশনের সেচ্ছাসেবকরা মাইকিং করছে। করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য প্লানারস এন্ড ডিজাইনারস এসাসিয়েশনের উদ্যোগে শনিবার বিকালে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু শহরের ছোট বাজার, মেছুয়া বাজার ও স্বদেশী বাজারে নিত্য প্রয়োজনীয় দোকানের সামনে গোল চিহৃ নয়, লাভ চিহৃ একে দিয়েছেন যাতে ক্রেতারা দুরুত্ব বজায় রেখে তাদের পছন্দ মত বাজার করতে পারেন। এতে ক্রেতা-বিত্রেতা উভয়ে ভয়ংকর করোনা ভাইরাস থেকে রক্ষা পাবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here