যেসব স্থান থেকে সেনা ক্যাম্প উঠিয়ে নেওয়া হয়েছে সেখানে বিজিবি, পুলিশ এবং র‌্যাব মোতায়েন করা হবে : স্বরাষ্ট্র মন্ত্রী

0
248
728×90 Banner

রাঙামাটি প্রতিনিধি :: স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পার্বত্য দুর্গম এলাকায় সন্ত্রাসী জঙ্গী মাদক নির্মুলে পরিকল্পিত অভিযান পরিচালনা করা হবে। পার্বত্য শান্তি চুক্তিকে যথাযথ মুল্যায়ন করে পাহাড়ে শান্তি ফিরিয়ে আনতে সরকার বদ্ধ পরিকর এবং শান্তি চুক্তি অনুযায়ী যেসব স্থান থেকে সেনা ক্যাম্প উঠিয়ে নেওয়া হয়েছে সেখানে বিজিবি, পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হবে।
বুধবার ১৬ অক্টোবর বিকাল ৫টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে ও রাঙামাটি জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত রাঙামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভা শেষে সন্ধ্যায় স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে ব্রিফিংয়ের সময় তিনি এসব কথা বলেছেন।
স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, পুলিশ এবং বিজিবি’র জন্য আধুনিক সরঞ্জমাম এবং হেলিকপ্টারের ব্যবস্থা করা হবে। আইন-শৃঙ্খলা বাহিনীর জন্য লজিস্টিক সাপোর্ট (যন্ত্রপাতি সহযোগিতা) প্রদান করা হবে।
পাহাড়ি সন্ত্রাসীরা আত্মসমর্পণ করতে চাইলে ভেবে দেখা হবে, স্বাভাবিক জীবনে ফেরার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রামের সন্ত্রাসীরা যদি ভুল স্বীকার করে আত্মসমর্পণের প্রস্তাব দেয়, তাহলে সরকার বিষয়টি ভেবে দেখবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।
স্বরাষ্ট্র মন্ত্রী কামাল আরো জানান, ১৯৯৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী তথা বর্তমান প্রধানমন্ত্রী শান্তি চুক্তির মাধ্যমে পাহাড়ে শান্তির সুবাতাস এনেছেন। এই ধারা অব্যাহত রাখা হবে। পাহাড়ি-বাঙালী সকল সম্প্রদায় মিলেমিশে বসবাস করতে পারে এ বৈঠকের মাধ্যমে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।
মন্ত্রী আরও জানান, আমাদের দু’পাশে ভারত এবং মায়ানমার সীমান্ত রয়েছে। তাই সারাদেশের ন্যায় তিন পার্বত্য জেলায় খুব শীঘ্রই বর্ডার রোডের কাজ শুরু করা হবে। রোডগুলোর কাজ শুরু করা হলে সন্ত্রাসীরা টিকে থাকতে পারবে না। সেখানে আইন শৃঙ্খলা বাহিনী নিয়োজিত করা হবে। যোগাযোগ ব্যবস্থা উন্নত করা গেলে সন্ত্রাস নির্মূল হয়ে যাবে।
এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, স্থানীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার, স্বরাষ্ট্র সচিব মোস্তফা কামাল উদ্দিন,পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব সুদত্ত চাকমা, বর্ডার গার্ড বাংলাদেশ এর-মহাপরিচালক মেজর জেনারেল মো সাফিনুল ইসলাম, পুলিশের মহা-পুলিশ পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) মহা-পরিচালক বেনজীর আহমেদ, সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন চট্টগ্রাম এরিয়া কমান্ডার জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান, বাংলাদেশ আনসার বাহিনীর মহা-পরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ ও তিন পার্বত্য জেলার প্রশাসক, পুলিশ সুপার এবং সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তারা তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় অংশ গ্রহণ করেন।
আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাঙামাটি ক্ষুদ্র-নৃ গোষ্ঠী সংস্কৃতিক ইন্সস্টিটিউটে আরো একটি আইন শৃঙ্খলা বিষয়ক সভায় স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল যোগদান করার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here