‘যে নিজ পরিবারের নারীকে সম্মান দিতে জানেনা, সে জননেতা হতে পারে না’

0
504
728×90 Banner

সোনিয়া দেওয়ান প্রীতি : ‘দুই দিনের বৈরাগি ভাতেরে কয় অন্ন’। যে ব্যক্তি নিজের পরিবারের নারীকেই সম্মান দিতে জানেনা, অর্থ ও ক্ষমতার দম্ভে তার প্রাপ্য অধিকার দিতে চায় না, নিজের পরিবারের সদস্যের সাথেই শত্রুতা শুরু করে বাইরের লোকেদের উস্কানি দেয়, সেই ব্যক্তি কোনোদিন ভাল নেতা হতে পারেনা। এই ধরনের বেঈমানরাই সমাজে ত্রাসের রাজত্ব কায়েম করে। শুধুমাত্র টাকার লোভে কিছু মানুষ রুপি পা চাটা কুকুর গোছের চামচাদের কারণেই এরা নেতা হয়। যে ব্যক্তি(এমপি সেলিম ওসমান) তার মরহুম বড় ভাইয়ের(প্রয়াত জননেতা নাসিম ওসমান) স্ত্রীর সাথে প্রকাশ্যে শত্রুতা সৃষ্টি করে, সেই ব্যক্তিরা কোনোদিন সমাজের ভাল করতে পারেনা। কিছু অর্থলোভি/দরিদ্র শ্রেণী তাদেরকে সামনা সামনি নম নম করলেও, কার্যত তারাও জানে যে সেলিম ওসমানদের মতো জাতীয় মীর জাফরেরা ঘরের লোকের সাথে বেঈমানি করতে পারলে বাইরের লোকের সাথেও পারবে। আর তাই দোষ-ত্রুটি ধরিয়ে দেয়ার বদলে সুরে সুর মিলিয়ে চারদিকে সব লুটেরা রা সব লুটেপুটে খেয়ে যাচ্ছে।

শুধুমাত্র টাকার জোড়ে যে নাসিম ওসমানের স্ত্রীকে এভাবে অধিকার বঞ্চিত করে গেম খেলে রাজনীতির মাঠ চষে বেড়াচ্ছেন তিনি, আজকে সেই নাসিম ওসমান সাহেব বেঁচে থাকলে সেলিম ওসমান নামে রাজনীতিতে কোনো নামই আবিষ্কার হতো না। একজন রাজনীতিককে ব্যবসায়ী হলে চলেনা, হতে হয় মাটির মানুষ। যে নেতা মাটির সাথে নিজেকে মেশাতে না পারে, মানুষের সুখ- দুঃখে পাশে দাঁড়াতে না পারে, সে কিসের নেতা? মানুষ প্রথম শিক্ষা পায় ঘর থেকে। তিনিতো তার নিজের ঘরের সদস্যকেই ওসমান পরিবারের বাইরে গণনা করতে ঢাক ঢোল পেটাচ্ছেন। সাম্প্রতিক কালে বিভিন্ন অনুষ্ঠানে তিনি নাসিম ওসমানের স্ত্রীর বিরুদ্ধে প্রকাশ্যে নানা কটুবাক্য বলে যাচ্ছেন, যা সরাসরি নারী অধিকারের বিপক্ষে পুরুষ সমাজকে উষ্কে দেয় বলে আমি মনে করি। সবশেষ তিনি ২৫ ফেব্রুয়ারি বিকেলে নিতাইগঞ্জের নলুয়াপাড়ায় নাসিক ১৮ নম্বর ওয়ার্ডে শান্তি শৃঙ্খলা রক্ষায় মত বিনিময় সভায় জনসম্মুখে বলেছেন- ‘আমার ভাবীর বাড়ি নোয়াখালি কিন্তু উনি নারায়ণগঞ্জের এমপি হতে চান৷ উনি ওসমান পরিবারের কেউ না৷ ওনাকে আমার জাতীয় পার্টির কিছু মানুষ উসকানি দেয়৷ কাউকে স্বঘোষিত নেতা হতে দেবো না৷ আমি আমার পরিবারকেই সাবধান করলাম৷ আমি কাউরে ছাড় দেবো না৷’
আসলে ব্যবসায়ীকে ধরে এনে রাজনীতিক বানিয়ে দিলে যা হয়। যে নিজের পরিবারের আস্থাভাজন হতে পারে না, সে কোনোদিন আমজনতার হতে পারে না। ধিক্ জানাই এমন রাজনীতিক নামের পুরুষকে। এই একই পরিবারে নাসিম ওসমান ছিলেন সোনার মানুষ। একইভাবে শামীম ওসমান রয়েছেন স্বমহিমায় উজ্জ্বল নক্ষত্রের অবস্থানে। অথচ এই একটা মীর জাফর কোত্থেকে এলো এই পরিবারে? যে দেশে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ‘নারীর অধিকার রক্ষায়’ বাংলাদেশকে প্রায় মডেল রাজ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, সেই একই দেশে ২০১৯ সালে কিভাবে সেলিম ওসমানদের মতো রাখাল রাজারা একজন প্রতিষ্ঠিত মরহুম রাজনীতিক এর স্ত্রীকে নারী হিসেবে কটাক্ষ করে, অধিকার বঞ্চিত করে কথা বলার সাহস পান? মাননীয় প্রধানমন্ত্রী আপনার কাছে প্রশ্ন- তাহলে কি স্বামী মরে গেলে এ দেশের নারীরা এখনো সমাজে অবহেলিত ও অধিকার বঞ্চিত হওয়া জায়েজ? তাহলে কি স্বামী মরে গেলে এই ২০১৯ সালে সেই নারী ওই পরিবারের সদস্য বলে গন্য হবে না? তাহলে কি স্বামী জীবীত নেই সেই নারী তার স্বামীর পরিবারের দ্বারাই নির্যাতিত-নিপীড়িত হয়ে যাবে জনসম্মুখে? আওয়ামী লীগের জন্ম থেকে শুরু করে দেশের স্বাধীনতা রক্ষায় অনবদ্য ভূমিকা রেখে চলা প্রয়াত জননেতা নাসিম ওসমানের স্ত্রীর প্রতি তার স্বামীর পরিবারের(ওসমান পরিবারের) এই ধরনের আপত্তিকর ও অধিকার হরণ করার মতো বিষয়গুলো আপনার নজর এড়িয়ে যাচ্ছে কিভাবে? আপনি না মমতাময়ী? অন্যের দুঃখে কাঁদেন? তবে একটি প্রভাবশালী পরিবারের সদস্য হয়েও একজন স্বামীহারা নারী দিনের পর দিন তারই স্বামীর ছোট ভাইয়ের দ্বারা মানসিকভাবে নির্যাতিত হয়ে আসছে, সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হয়ে আসছে তা কেনো ক্ষতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নিচ্ছেন না? কেনো আপনিও সেলিম ওসমানের টাকার দাপুটের কাছে একজন নারীকে অধিকার বঞ্চিত করলেন? কেনো তাকে অন্তত ১টি সংরক্ষিত আসনও দিলেন না? হ্যা, আমি কাঁদছি, এই লেখাটি লেখার সময় আমার চোখের জল আমার শরীরের সাথে সাথে আমার অন্তরকেও ভিজিয়ে দিয়ে যাচ্ছে। আপনার চোখে জল আসেনা?
আসছে স্বাধীনতার মাস, যে মাসে আমরা নারী দিবস পালন করে থাকি। নারীর অধিকার রক্ষায়, পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে পারার জন্য বড় বড় ভাষন দিয়ে থাকে সবাই, সেই মাসে কি পারেন না একজন নারীর জন্য একটা চমক দেখাতে?
সত্যিকারের জননেতা হিসেবে খ্যাত জনাব শামীম ওসমানের কাছে একটাই দাবি জানাই- স্বাধীনতার মাসে, নারী দিবসের মাসে আপনার পরিবারের এই নারী সদস্যকে তার প্রাপ্য সম্মান দিন। কিভাবে দিবেন তা আপনার মতো মহৎ নেতাকে নিশ্চই বলে দিতে হবেনা। সবশেষে এটুকুই বলব- ওসমান পরিবার শুধু আমাদের নারায়ণগঞ্জের গর্বই নয়, সারাদেশের গর্ব। আপনাদের দেখে আমরা ভাল কিছু শিখতে চাই, মন্দটা নয়। নিজেদের মধ্যে পারিবারিক বন্ধন সুন্দর করুন। বড়কে সম্মান দিন, ছোটকে স্নেহ। দুর থেকে আপনাদের ভাল দেখে হাসতে চাই, এভাবে কাঁদতে চাইনা। প্রথমত নারীর জন্য নিরাপদ হোক্ তার পরিবার।

লেখক :
সোনিয়া দেওয়ান প্রীতি
সাংবাদিক ও মানবাধিকার কর্মী

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here