রাঙামাটিতে নদী উপকেন্দ্রের ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিক উদ্ভোধন

0
109
728×90 Banner

নির্মল বড়ূয়া মিলন, রাঙামাটি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে মাছ চাষিদের দ্বারে দ্বারে যাবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নদী উপকেন্দ্র রাঙামাটি এর ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিক এ প্রতিপাদ্য নিয়ে আজ ২৪ জুন বুধবার সকল ৯টায় রাঙামাটি শহরে বর্তমান বৈশি^ক মহামারী করোনাভাইরাসের কারণে যথাযথ স্বাস্থ্য বিধি মেনে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী উপকেন্দ্র রাঙামাটির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আজহার আলীর সভাপতিত্বে ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিক এর উদ্ভোধন করেন রাঙামাটি জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ ও রাঙামাটি বিএফডিসির ম্যানেজার কমান্ডার তৌহিদুল ইসলাম।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নদী উপকেন্দ্র, রাঙামাটির, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আজহার আলী সিএইচটি মিডিয়াকে জানান, ক্লিনিকের পরামর্শ নিতে পারবেন মাছ চাষিরা। এতে তারা উপকৃত ও লাভবান হবেন। ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিকে সেবা প্রদান করবেন বিএফআরআই এর মৎস্য বিজ্ঞানীরা। এই ক্লিনিকের মাধ্যমে মাছ চাষে প্রযুক্তিগত (পানি, মাটি, মৎস্য, খাদ্য ও রোগ বিষয়ক) সেবা প্রদান করা হবে।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী উপকেন্দ্র রাঙামাটির পক্ষ থেকে যে সমস্ত নাগরিক সেবা প্রদান করা হয় তন্নমধ্যে কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদের সহনশীল উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে মাছ চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান, পুকুরে উন্নত মৎস্য চাষ বিষয়ক পরামর্শ প্রদান, উন্নত মাছ চাষ বিষয়ক পুস্তিকা, গবেণনা প্রতিবেদন, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরন, মাছের রোগ নির্ণয় ও প্রতিকার বিষয়ে ক্ষতিগ্রস্ত চাষীদের নমুনা পরিক্ষা ও পরামর্শ সেবা প্রদান করা, মৎস্য হ্যাচারী, খামার ডিজাইন ও ব্যবস্থাপনার কারিগরী সহায়তা প্রদান করা, মাছ চাষ এবং ব্যবস্থাপনা বিষয়ে প্রকৃতি মৎস্য চাষীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ পরিচালনা, উদ্ধুত সমস্যা নিরশনে সরকারি/বেসরকারি জলাশয়, মৎস্য খামার পরিদর্শন ও পরামর্শ সেবা প্রদান, আপদকালিন (বন্যা,খরা, বা অন্যান্য প্রকৃতিক দুর্যোগ) সময়ে মাছ/ সংরক্ষণ অথবা জলাশয়ে দুষর্ণ/মড়ক বিষয়ে করণীয় সম্পর্কে পরামর্শ প্রদান ইত্যাদি প্রতিশ্রæতি সেবা সমুহ প্রদান করা হচ্ছে বলে সিএইচটি মিডিয়াকে নিশ্চিত করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী উপকেন্দ্র রাঙামাটির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আজহার আলী।
উপরের উল্লেখিত সেবা গ্রহনে ইচ্ছুক মৎস্য চাষীরা ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোবাইল ০১৭০৭-০৭৭১৩৬ অথবা বৈজ্ঞানিক কর্মকর্তা বি,এম, শাহিনুর রহমান মোবাইল ০১৭৩৪-৫৮৩০০৬ যোগযোগ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রাঙামাটি নদী উপকেন্দ্রের কর্তৃপক্ষ।
ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিক এর উদ্ভোধন কালিন আরো উপস্থিত ছিলেন রাঙামাটি নদী উপকেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারি বৃন্দ। চলিত অর্থ বছরে রাঙামাটি জেলার ২টি উপজেলায় (রাঙামাটি সদর ও কাপ্তাই) নদী উপকেন্দ্র্রের এই ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিক সেবা প্রদান করবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here