রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাতক্ষীরার প্রতারক শাহেদের উত্থান যেভাবে 

0
200
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : প্রতারণা আর চাপাবাজি দিয়েই উত্থান হয়েছিল উত্তরা ও মিরপুরে অবস্থিত বেসরকারী রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদ ওরফে সাহেদ করিম ওরফে কাজী শাদেহ। একসময় মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসা দিয়ে সাতক্ষীরার প্রতারক মো. সাহেদ ওরফে সাহেদ করিম ওরফে কাজী শাহেদের উত্থান জীবন শুরু হয়। পরবর্তীতে এমএলএম ব্যবসার করে গ্রাহকের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছিলেন। এমননি ভাবে শাহেদ খুব অল্প দিনে টাকার অবৈধ পাহাড় গড়ে তোলে। প্রতারণা মামলায় অসংখ্যবার জেলও খেটেছিলেন। সাহেদের বিরুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৩২টি মামলা খুঁজে পেয়েছেন আইনশৃংখলা বাহিনী। এর বেশির ভাগই প্রতারণা মামলা। অন্তত দুই ডজন মামলা রয়েছে তার বিরুদ্ধে। কিন্তু তার নানাবিধ অপকর্মের নাগালও পায়নি কেউ। কারণ তিনি নিজেকে কখনও সেনাবাহিনীর কর্মকর্তা, কখনও গোয়েন্দা সংস্থার ঘনিষ্ঠ, আবার কখনও প্রধানমন্ত্রীর কার্যালয় সংশ্লিষ্ট বলে পরিচয় দিয়ে বেড়াতেন।
খোঁজ নিয়ে জানা গেছে, সাহেদের গ্রামের বাড়ি সাতক্ষীরা জেলায়। নিম্নবিত্ত পরিবার থেকে উঠে আসা সাহেদ অল্পদিনেই কোটি কোটি টাকার মালিক বনে গেছেন। তার এই উত্থানের বিষয়ে এলাকাবাসীও হতবাক। যদিও সাতক্ষীরায় তাকে সবাই প্রতারক সাহেদ হিসেবেই চেনে। নিজেকে মিডিয়া ব্যক্তিত্ব জাহির করে অর্থের বিনিময়ে টক শো’তে অংশ নেওয়াও শুরু করেছিলেন তিনি। কিন্তু শেষরক্ষা হয়নি রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদ ওরফে সাহেদ করিম ওরফে কাজী শাদেহ । প্রবাদ আছে না- ”চোরে না শুনে ধর্মের কাহিনী”, বিশ্বব্যাপী মরণঘাতী করোনাভাইরাস ( কোভিড-১৯) সরকারের স্বাস্থ্যমন্ত্রনালয়ের অনুমতি পেয়ে করোনা রোগীদের পরীক্ষা নিয়ে জাল-জালিয়াতি,প্রতারনা,ভুয়া করেনার রিপোর্টসহ বিভিন্ন ধরনের অপকর্ম করতে গিয়ে অবশেষে এলিট ফোর্স র‌্যাবের হাতে ধরা খেয়েছেন তিনি।
গত সোমবার রাজধানীর উত্তরা মডেল টাউনের ১১ নম্বর সেক্টর ১৭ নম্বর রোড ৩৮ নম্বর বাড়িতে অবস্থিত বেসরকারী রিজেন্ট হাসপাতাল লিমিটেড হাসপাতালে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।একই সাথে তার মিরপুরের হাসপাতালেও অভিযান চালানো হয়। মঙ্গলবার ও প্রধান কার্যালয় অফিস ও হাসপাতাল সিলগালা করে দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। আর এই ঝটিকা অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সারোয়ার আলম।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার মূখপাত্র (পরিচালক) লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার বিন কাশেম আজ গনমাধ্যমকে জানান, অভিযোগ পাওয়ার পর তারা বেশ কয়েকদিন ধরে গোয়েন্দা নজরদারি করে আসছিলেন রিজেন্ট হাসপাতালে। সেখানে করোনাভাইরাসের পরীক্ষা নিয়ে তারা জালিয়াতি করে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন। রিজেন্টের মালিকসহ অন্যদের বিরুদ্ধে মামলা হয়েছে। তাকে গ্রেফতারের জন্য অভিযান চালানো হচ্ছে।
পুলিশ, ডিবি ,র‌্যাব ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১০ সালের দিকে সাহেদ ধানমন্ডি এলাকায় বিডিএস কিক ওয়ান এবং কর্মমুখী কর্মসংস্থান সোসাইটি (কেকেএস) নামে দুটি এমএলএম কোম্পানি খুলে গ্রাহকদের কাছ থেকে শত কোটি টাকা হাতিয়ে নেন। প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে গা ঢাকা দিলে ক্ষতিগ্রস্ত গ্রাহকরা তার বিরুদ্ধে মামলা করেন। ২০১১ সালে তাকে প্রতারণা মামলায় একবার গ্রেফতারও করা হয়েছিল। কিন্তু অর্থের বিনিময়ে দ্রুতই তিনি জামিন নিয়ে কারাগার থেকে বের হয়ে আসেন। এরপর প্রতারণার অর্থ দিয়ে তিনি রিজেন্ট গ্রুপ নামে ব্যবসা শুরু করেন। চালু করেন রিজেন্ট হাসপাতাল। যদিও এর কয়েক বছর আগেই হাসপাতালের অনুমোদন নিয়েছিলেন তিনি।
আইনশৃংখলা বাহিনীর একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, এবার ভিন্ন কৌশলে চলা শুরু করেন তিনি। বিভিন্ন সরকারি দফতরে, বিশেষ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে তিনি নিজেকে কখনও অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা, কখনও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে যুক্ত এমন নানা পরিচয় দিয়ে বেড়াতেন। কৌশলে আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ছবি তুলতেন। আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের বিভিন্ন অনুষ্ঠানে স্পন্সর সহযোগিতা করে তাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করতেন। এসব কিছু কাজে লাগাতেন নিজের স্বার্থে। অফিস, হাসপাতাল বা বাসা সবখানেই সরকারের ক্ষমতাধর ব্যক্তি বা আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তোলা ছবি বাঁধাই করে টাঙিয়ে রাখতেন। যাতে সবাই বুঝতে পারে তার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের চলাফেরা রয়েছে। বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তোলা ছবিকে পুঁজি করেই রিজেন্ট মালিক সাহেদ বিভিন্ন অপকর্ম করছেন। এ বিষয়ে কেউ কিছু বললেই দেখে নেওয়ার হুমকি দিতেন তিনি।
সংশ্লিষ্ট সূত্র মতে আরও জানা যায়, গত চার-পাঁচ বছর ধরে নিজেকে কথিত বুদ্ধিজীবী বা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে পরিচয় দিতেন তিনি। সেন্টার ফর পলিটিক্যাল রিসার্চ বা রাজনীতি গবেষণা কেন্দ্র নামে একটি প্রতিষ্ঠানও চালাতেন তিনি। এজন্য গাঁটের টাকা খরচ করে বিভিন্ন টক শো’তে অংশ নিতেন বলেও জানা গেছে। টক শো’তে বিরোধী রাজনীতিকদের বিষয়ে বেশি বেশি সমালোচনা করা সাহেদের বিরুদ্ধে একসময় বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত থাকার কথাও শোনা গেছে। সাংবাদিক পরিচয় দিয়ে সুবিধা আদায়ের জন্য ‘নতুন কাগজ’ নামে একটি নামসর্বস্ব পত্রিকাও খুলেছেন তিনি। নিজেকে সেই পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসেবে পরিচয় দিতেন তিনি। এসবই ছিল তার বিভিন্ন অপকর্ম থেকে নিজেকে বাঁচানোর ঢাল।
র‌্যাবের‌ একজন উর্ধ্বতন কর্মকর্তা গনমাধ্যমকে জানান, সাহেদের বিরুদ্ধে এখন পর্যন্ত তারা প্রায় ৩২টি মামলা খুঁজে পেয়েছেন। এর বেশির ভাগই প্রতারণা মামলা। কারণ প্রতারণা করে অর্থ-সম্পদ গড়ে তোলাই ছিল তার মূল কাজ। এজন্য করোনা মহামারি চলাকালেও স্পর্শকাতর একটি বিষয়েও সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করতে বিবেকে বাধেনি তার।


এদিকে, রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের অপকর্ম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। প্রতারণা করাই যার মূল কাজ, সেই ব্যক্তি কীভাবে সরকারের প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে চলাফেরা করতেন, কীভাবে কথিত বুদ্ধিজীবী সেজে টক শো’তে অংশগ্রহণ করতেন, তার প্রমোটার কারা–এসব নিয়ে চলছে আলোচনা।
র‌্যাব ও পুলিশ সুত্রে জানা গেছে, গত সোমবার র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর কার্যালয়ে অভিযান চালানো হয়। পরীক্ষা ছাড়াই করোনার সনদ দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা ও অর্থ হাতিয়ে নিয়ে আসছিল তারা। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত অন্তত ছয় হাজার ভুয়া করোনা পরীক্ষার সনদ পাওয়ার প্রমাণ পায়। একদিন পর গত মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের নির্দেশে র‌্যাব রিজেন্ট হাসপাতাল ও তার মূল কার্যালয় সিলগালা করে দেয়।
এদিকে, হাসপাতালের চেয়ারম্যান মো. শাহেদসহ ১৭ জনকে ওই মামলায় এজাহার নামীয় আসামি করা হয়েছে।১৭ জন আসামির মধ্যে এমডি মাসুদ পারভেজসহ আট জনকে ইতোমধ্যে গ্রেফতার করেছে এলিট ফোর্স র‌্যাব। তাদেরকে মঙ্গলবার রাতে জিঞ্জাসাবাদ শেষে উত্তরা পশ্চিম থানায় সোপর্দ করা হয়েছে।
তবে, রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান শাহেদসহ ৯ জন এখনও পলাতক রয়েছেন। তাদের গ্রেফতারে র‌্যাব,পুলিশ ও আইনশৃংখলা বাহিনীর অভিযান চলছে।
আজ বুধবার ডিএমপির উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন চন্দ্র সাহা গনমাধ্যমকে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।
ওসি বলেন, মঙ্গলবার দিবাগত রাতে র‌্যাব বাদি হয়ে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নম্বর- ৫। আজ বুধবার ওই মামলায় আটক ৮জন আসামীকে জিঞ্জাসাবাদ শেষে ৭ দিনের রিমান্ডের আবেদন জানিয়েে আদালতে পাঠানো হয়েছে।
ওসি তপন চন্দ্র সাহা আরও জানান, ‘করোনা টেস্ট না করে রোগীদের জাল রিপোর্ট দেওয়াসহ বিভিন্ন অভিযোগে রিজেন্ট হাসপাতালের বিরুদ্ধে র‍্যাব বাদি হয়ে মামলা দায়ের করেছে। এজাহারে রোগীদের সাথে প্রতারণা ও অর্থ-আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।
মামলার আসামিরা হলেন—হাসপাতালের অ্যাডমিন আহসান হাবীব (৪৫), এক্সরে টেকনিশিয়ান হাসান (৪৯), মেডিক্যাল টেকনোলজিস্ট হাকিম আলী (২৫), রিসিপশনিস্ট কামরুল ইসলাম (৩৫), রিজেন্ট গ্রুপের প্রজেক্ট অ্যাডমিন রাকিবুল ইসলাম (৩৯), রিজেন্ট গ্রুপের এইচআর অ্যাডমিন অমিত অনিক (৩৩), গাড়ি চালক আব্দুস সালাম (২৫), এক্সিকিউটিভ অফিসার আব্দুর রশীদ খান জুয়েল (২৮), প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. শাহেদ (৪৩), ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসুদ পারভেজ (৪০), হাসপাতাল কর্মচারী তরিকুল ইসলাম (৩৩), স্টাফ আব্দুর রশিদ খান (২৯), স্টাফ শিমুল পারভেজ (২৫), কর্মচারী দীপায়ন বসু (৩২) এবং মাহবুব (৩৮)। অপর দু’জনের নাম জানা যায়নি।
এদিকে, এলাকাবাসিদের অভিযোগে জানা যায়, চলতি বছরের গত (২২ মার্চ) রাত ৮টার দিকে রাজধানীর উত্তরার ১১ নম্বর সেক্টরের ১৭ নম্বর রোডের রিজেন্ট হাসপাতালের সামনেকরোনাভাইরাসে আক্রান্ত রোগীদের আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালে চিকিৎসা দেওয়ায় হাসপাতাল ঘেরাওয়ের ঘটনা ঘটেছে। তখন খবর পেয়ে উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন কুমার সাহার নেতৃত্বে একদল পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
জানা গেছে, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের কোয়ারেন্টিন ও আইসোলেশনে রেখে চিকিৎসা দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করে উত্তরা ও মিরপুর রিজেন্ট হাসপাতাল। এই খবরে স্থানীয় কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমানের নেতৃত্বে উত্তরায় হাসপাতালটির রাস্তার দুই পাশে ব্যারিকেড দিয়ে ঘেরাও করে বিক্ষোভ চালায় স্থানীয়রা। এ সময় স্থানীয় বাসিন্দা ও উত্তরা ১১ নম্বর সেক্টর কল্যাণ সমিতির নেতারা হাসপাতালের সামনের রাস্তা আটকে রেখে মিছিল করে। একপর্যায়ে স্থানীয়দের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের হৈ চৈ,বাকবিতণ্ডা,হাতাহাতির ঘটনা ঘটে । তখন উত্তেজিত জনতা হাসপাতাল ভাংচুরের চেষ্টা চালায়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।বিক্ষোভকারী স্থানীয়দের দাবি, এই হাসপাতালে যদি করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসা দেওয়া হয়, তাহলে এলাকাবাসী ঝুঁকির মধ্যে পড়বে।সে সময় স্থানীয় বাসিন্দা, ১১ নম্বর সেক্টর কল্যান সমিতির ডা. মঈনুল ইসলাম সভাপতি, সাধারণ সম্পাদক ও বর্তমান ডিএনসিসির ৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমানসহ কর্মকর্তা বৃন্দ এবং সরকার দলীয় নেতারা সেখানে উপস্থিত ছিলেন। উক্ত ঘটনার দিন মধ্যরাতের দিকে এলিট ফোর্স র‌্যাব-১,উত্তরার একটি দল উত্তরা ১১ নম্বর সেক্টর থেকে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ শরীফুর রহমান জিঞ্জাসাবাদের জন্য তাদের কার্যালয়ে নিয়ে যায়। পরবর্তীতে মধ্যরাতে তাকে ছেড়ে দেয়া হয়।
তৎকালীন সময়ে এই বিষয়ে জানতে চাইলে উত্তরা পশ্চিম থানার (ওসি) তপন চন্দ্র সাহা গনমাধ্যমকে বলেছিলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে উত্তরায় রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করেছিল। হাসপাতাল কর্তৃপক্ষের কাছে আমরা কাগজপত্র দেখেছি। বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরে জানানো হবে। তারাই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।
এদিকে, আজ র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক (এএসপি) সুজয় সরকার মামলার বিষয়টি নিশ্চিত করে গনমাধ্যমকে জানান, রিজেন্ট হাসপাতালের ঘটনায় র‌্যাব বাদী হয়ে মঙ্গলবার রাতে উত্তরা পশ্চিম থানায় মামলা দায়ের করেছেন। রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদসহ ১৭ জনের বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় নিয়মিত মামলা করা হয়েছে। এর মধ্যে আটজনকে গ্রেফতার করা হয়েছে।তাদেরকে থানায় সোপর্দ করা হয়েছে।
তিনি আরও বলেন, উদ্বারকৃত গাড়িটি মামলায় জব্দকৃত মালামাল হিসেবে উল্লেখ করা হয়েছে। রিজেন্টের চেয়ারম্যান শাহেদসহ নয়জনকে পলাতক হিসেবে এজাহারভুক্ত করা হয়েছে।মামলার বাকী আসামীদেরকে গ্রেফতারের জন্য র‌্যাবের অভিযান অব্যাহত আছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here