শাহজালাল বিমানবন্দরে কার্গো বিমানযুগে আনা হলো ২২৫টি বিভিন্ন জাতের গরু

0
222
728×90 Banner

এস, এম, মনির হোসেন জীবন : রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো বিমানযুগে অস্টেলিয়ান থেকে আনা হলো ২২৫টি বিভিন্ন জাতের অস্ট্রেলিয়ান গরু। রংপুরের বদরগঞ্জ উপজেলায় উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম বা দুগ্ধখামার চালু করেছে ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড।
বিমানবন্দর সুত্রে জানা যায়, সুদূর অস্টেলিয়া থেকে ডেইরি ফার্মের জন্য ২২৫টি গরু ক্রয় করে বাংলাদেশে এনেছে ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড নামে একটি ডেইরি ফার্ম প্রতিষ্ঠান। অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে পণ্যবাহী বিমানে এসব গরু দেশে আনা হয়েছে। রংপুরের বদরগঞ্জ উপজেলায় উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম বা দুগ্ধখামার চালু করেছে ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড।
মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় গরু বহনকারী কার্গো উড়োজাহাজটি।
ইয়ন বায়ো সায়েন্স এক বিজ্ঞপ্তিতে গনমাধ্যম কর্মীদেরকে আজ এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, তারা পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্র, তুরস্ক, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ঘুরে খামার পরিদর্শন করেছে। এরপর উন্নত প্রযুক্তির খামার গড়ে তুলেছে। সে অনুযায়ী অস্ট্রেলিয়া থেকে উন্নত জাতের গাভি আমদানির জন্য সরকারের অনুমোদন নেয়া হয়।
সংবাদ বিঞ্জপ্তিতে তারা আরও জানান, সুইডেনের ডি লেভেল নামের একটি প্রতিষ্ঠানের তৈরি নকশা অনুযায়ী ইয়ন বায়ো সায়েন্স ডেইরি ফার্মে গরুর বাসস্থান নির্মাণ করা হয়েছে। দুধ দোহনের জন্য স্বয়ংক্রিয় মিল্কিং পারলার স্থাপন করা হয়েছে।
ইয়ন বায়ো সায়েন্স জানান, খামারে উৎপাদিত দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য উৎপাদন করবে এ প্রতিষ্ঠানটি। গরুর খাদ্য উৎপাদনের জন্য ইয়ন গ্রুপ ২৫০ একর জমিতে ভুট্টা চাষ করার পরিকল্পনা হাতে নিয়েছে। এছাড়া তারা নিজস্ব মিলে দানাদার খাদ্য উৎপাদন করছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here