শোকাবহ পরিবেশে জাতির পিতাকে স্মরণ করছে বাঙালি

0
93
জাতীয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন গাঙ্গচিল সাংবাদিক ফোরামের সদস্যরা।
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : সারাদেশে শোকাবহ পরিবেশ, বিনম্র শ্রদ্ধা আর হৃদয়ের গভীরের ভালোবাসা দিয়ে শোকার্ত বাঙালি জাতি স্মরণ করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন সর্বস্তরের হাজার হাজার মানুষ।
সোমবার (১৫ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এদিনে বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানকে স্বাধীনতা বিরোধী দেশি-বিদেশি ষড়যন্ত্রের অংশ হিসেবে ঘাতকচক্র সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্যদের মাধ্যমে সপরিবারে হত্যা করে।
দিবসটি যথাযথ মর্যাদার সঙ্গে পালনের জন্য আগে থেকেই বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়। বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে সকাল থেকে রাজপথে নেমে আসে হাজার হজার মানুষ।
বঙ্গবন্ধুর পাশাপাশি ওই দিন ঘাতকদের হাতে নিহত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ তাঁর পরিবারের সদস্যদেরকেও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হচ্ছে। দিবসের শুরুতেই ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৬টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সকাল ৭টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি।
ধানমন্ডি ৩২ নম্বরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে স্থানটি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এরপর শুরু হয় রাজনৈতিক নেতাকর্মী, পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠন এবং সরকারি-বেসরকারি সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন। এ সময় ধানমন্ডি ৩২ নম্বর, রাসেল স্কয়ারসহ গোটা এলাকায় হাজার হাজার মানুষ সমবেত হতে থাকে। রাজধানীর বিভিন্ন থানা, ওয়ার্ড, পাড়া থেকে মানুষ ছুটে আসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে। কালো ব্যাচ ধারণ করে শোকার্ত জনস্রোত বিভিন্ন সংগঠনের ব্যানারে এগিয়ে যায় ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনের দিকে। একে একে সংগঠনগুলো ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানায়।
বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাঁর হত্যাকারী যারা মৃত্যুদণ্ডাদেশ নিয়ে বিদেশে পালিয়ে আছে, তাদের দেশে এনে বিচারের রায় কার্যকর এবং তদন্ত কমিশন গঠন করে এই হত্যাকাণ্ডের নেপথ্যের ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করার দাবি জানানো হয়। দিবসটির শুরুর আগেই রোববার (১৪ আগস্ট) থেকে রাজধানীর প্রতিটি এলাকায় মাইকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চে ভাষণ বাজতে শোনা যায়। এর পাশাপাশি বঙ্গবন্ধুর স্মরণে লেখা গান ও দেশাত্ববোধক গান বাজতে থাকে। প্রায় প্রতিটি এলাকায় ‘৭ মার্চের ভাষণের পাশাপাশি যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই’ – গানটি বার বার বাজানো হয়। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা নিজ নিজ ইউনিটের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আওয়ামী আইনজীবী পরিষদ, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, আওয়ামী সাংস্কৃতিক জোট, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ, মহিলা শ্রমিক লীগ প্রভৃতি সংগঠন ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
এছাড়া আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের থানা, ওয়ার্ড কমিটির পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানায়। ধানমন্ডির ৩২ নম্বরের পর নেতাকর্মী যান বনানী কবরস্থানে। সেখানে শায়িত ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এদিকে বেলা ১১টা ৫৯ মিনিটে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর পর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়।
এছাড়া দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারাদেশেই জেলা, উপজেলা পর্যায়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচি যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে।
আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল, পেশীজীবী ও সরকারি, বেসরকারি কর্মকর্তাসহ সর্বস্তরের মানুষ শোকাবহ পরিবেশে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা ও স্মরণ করছেন।
বাদ জোহর মসজিদে মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠান এবং মন্দির, গির্জাসহ সব উপাসনালয়ে বঙ্গবন্ধুর জন্য প্রার্থনা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীর বিভিন্ন এলাকায় এতিম ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ ও গণভোজের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here