শোকাবহ ১৫ আগস্ট

0
342
728×90 Banner

বঙ্গবন্ধু স্থান মানুষের হৃদয়ের মণিকোঠায়

নাসির উদ্দীন বুলবুল : আজ শোকাবহ ১৫ আগস্ট। বিশ্বের ইতিহাসে একটি কলঙ্কজনক ঘটনার দিন। ১৯৭৫ সালের এই দিনে সামরিক বাহিনীর কিছু সংখ্যক সদস্যের হাতে সপরিবারে নির্মমভাবে শাহাদাতবরণ করেন স্বাধীন বাংলার স্থপতি, আধুনিক বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।। যার জন্ম না হলে আমরা পেতাম না সবুজের মাঝে লাল পতাকা, আমরা পেতাম না আমাদের জাতীয় সঙ্গীত, আমরা পেতাম না একটি মানচিত্র, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, বাঙালী জাতির রাখাল রাজা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সেদিন দেশে না থাকায় প্রাণে বেঁচে গিয়েছিলেন বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। এই দিনটি আমাদের জন্য অত্যন্ত বেদনার। আজ এই মহান নেতার ৪৪তম শাহাদাতবার্ষিকী।


এই দিনটি বাঙালী জাতিকে বিশ্বের কাছে অকৃতজ্ঞ জাতিতে পরিণত করেছে। এই দিনে আরও হত্যা করা হয়েছিল বঙ্গবন্ধুকে যিনি পিছন থেকে উৎসাহ ও প্রেরণা যোগাতেন, বাংলাদেশের স্বাধীনতার লক্ষ্যে সৃষ্টি সকল আন্দোলন সংগ্রামে বিভিন্নভাবে যিনি পরামর্শ দিতেন। যার ত্যাগ শেখ মুজিবকে জাতির পিতা বানিয়েছে সেই মহীয়সী নারী জাতির পিতার সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে। হত্যা করা হয় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল, মেজো পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেলকে হত্যা করেছিল। পুত্রবধূ সুলতানা কামাল, রোজী জামাল, একমাত্র ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতিআব্দুর রব সেরনিয়াবাত, মুক্তিযোদ্ধা ও যুবনেতা শেখ ফজলুল হক মনি, আরজু মনি, শহীদ সেরিনিয়াবাত, শিশু বাবু, কর্নেল জামিল, আরিমা রিন্টু খানসহ আরও অনেককে।
বাংলাদেশ স্বাধীন হয়েছে সেই মহান নেতাকে সপরিবারে হত্যা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের ইতিহাসে একটি কলঙ্কজনক ঘটনা। ঘাতক দল ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে তাঁর নাম ইতিহাস থেকে চিরতরে মুছে ফেলবে। কিন্তু তাদের সে স্বপ্ন সফল হয়নি। যে বাড়িতে বঙ্গবন্ধু সপরিবারে শহীদ হয়েছেন সেই ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িটি এখন জাতির অন্যতম আবেগময় স্মৃতিচিহ্নে পরিণত হয়েছে। আর তিনি বাঙালী জাতির প্রেরণা হয়ে দাঁড়িয়েছেন।
ঘাতকরা বিশেষ উদ্দেশ্য নিয়ে বঙ্গবন্ধুকে হত্যা করে। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের সামনের দিকে এগিয়ে যাওয়ার যে পথ সৃষ্টি হয়েছিল সেখান থেকে দেশকে সরিয়ে বিপরীতমুখী করার উদ্দেশ্য ছিল তাদের বড় একটি লক্ষ্য। তাদের লক্ষ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনা ভুলিয়ে দেয়া। মুক্তিযুদ্ধের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুর অবদানকে খাটো করা এবং যে অসাম্প্রদায়িক চেতনার মধ্যে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল সেটা নস্যাত করে দেয়া। বঙ্গবন্ধুকে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে শুরু হয় এক ঘৃণ্য ষড়যন্ত্র। একটা পর্যায় দেশে এসেছিল যখন বঙ্গবন্ধুর নামটাও জাতীয় প্রচার মাধ্যমে প্রচারিত হতে পারত না। ইতিহাস থেকে মুক্তিযুদ্ধের মহানায়কের নাম মুছে ফেলার চেষ্টা হয়েছিল। তরুণদের দীর্ঘকাল জানতে দেয়া হয়নি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস। বঙ্গবন্ধুকে শুধু অস্বীকার করাই নয়, নানাভাবে তাঁর সম্পর্কে মিথ্যা বক্তব্য প্রচার করা হয়েছে। তাঁর অবদানকে নানাভাবে খাটো করা, এমনকি অস্বীকারও করা হয়েছে। কিন্তু কুচক্রীদের সে চেষ্টা ব্যর্থ হয়ে গেছে। এ দেশের ইতিহাসের সঙ্গে যাঁর নাম ওতপ্রোতভাবে জড়িত- দেশের মানুষের হৃদয়ের মণিকোঠায় যাঁর স্থান, কোন হুকুম বা ফরমান দিয়ে তাঁর নাম মুছে ফেলা যায় না। তাঁর অবদানকে খাটো করা যায় না। দেশকে তিনি ভালবেসেছেন অকৃত্রিমভাবে, দেশের মানুষও তাঁকে দিয়েছে হৃদয় উজাড় করা ভালবাসা। তাই খুনী, ঘাতকচক্র ও তাদের পৃষ্ঠপোষকের সব চক্রান্ত, চেষ্টা, তৎপরতা ব্যর্থ হয়ে গেছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা শেখ লুৎফর রহমান ছিলেন গোপালগঞ্জ আদালতের একজন নাজির ৷ মায়ের নাম সায়রা খাতুন। কলকাতা ইসলামিয়া কলেজ থেকে আইএ পাস করেন। একই কলেজ থেকে তিনি ১৯৪৬ সালে বিএ পাস করেন। ছাত্রাবস্থায় সোহরাওয়াদীর সংস্পর্শে এসে রাজনীতি শুরু করেন। ১৯৪৩ সালে ছাত্রাবস্থায় সোহরাওয়াদীর সংস্পর্শে এসে রাজনীতি শুরু করেন। ১৯৪৩ সালে অবিভক্ত বাংলাদেশের মুসলিম লীগের কাউন্সিলর নিযুক্ত হন। ১৯৪৬ সালে বিনা প্রতিদ্বন্দিতায় ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৪৮ সালে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠিত হলে তিনি হন এর অন্যতম প্রতিষ্ঠাতা। একই বছর সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’ গঠিত হলে তিনি এর সাথে জড়িত হন। হরতাল পালনের সময় ঢাকায় গ্রেফতার ও কারারুদ্ধ হন। ১৯৪৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিম্নশ্রেণীর কর্মচারীদের বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনে নেতৃত্ব দেয়ার অপরাধে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত ও গ্রেফতার হন।
একই বছর কারাগারে আটক থাকা অবস্থায় ‘আওয়ামী মুসলিম লীগ’-এর যুগ সম্পাদক পদ লাভ করেন। ১৯৫২ সালে বন্দী দশায় ভাষা আন্দোলনের সমর্থনে কারাগারে অনশন ধর্মঘট পালন করেন। ১৯৫৩ সালে আওয়ামী মুসলিম লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৫৪ সালে তিনি যুক্তফ্রন্টের নির্বাচনে জয়লাভের পর বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পান। ১৯৫৫ সালে পূর্ববঙ্গ পরিষদের ভোটে পাকিস্তান দ্বিতীয় গণপরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম ও দুনীতি দমন দফতরের মন্ত্রী নিযুক্ত হন। ১৯৫৭ সালে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন। ১৯৬৬ সালে পেশ করেন ৬ দফা দাবি। ১৯৬৮ সালে তাকে আগরতলা ষড়যন্ত্র মামলায় জড়ানো হয়। ১৯৬৯ সালে গণআন্দোলনের মুখে আইয়ুব খানের পতনের পর ইয়াহিয়া খান ক্ষমতায় এসে আগরতলা মামলা প্রত্যাহার করে নেয়। ছাত্ররা তখন তাকে বঙ্গবন্ধু’ খেতাবে ভ‚ষিত করে। ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে কিন্তু আওয়ামী লীগকে ক্ষমতায় যেতে দেয়া হয়নি। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ভাষণে ঘোষণা করেন ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। ১৯৭১ সালের ২৬ মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনী তাকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যায়। শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। ৩০ লাখ শহীদের রক্ত এবং অসংখ্য মাবোনের ইজ্জতের বিনিময়ে বাঙালি জাতি স্বাধীনতার সূর্য ছিনিয়ে আনে। বাংলাদেশ’ নামক স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের সৃষ্টি হয়। ১৯৭২ সালে তিনি দেশে ফিরে আসেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীত্ব গ্রহণ করেন। ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তিনি প্রথমবারের মতো বাংলা ভাষায় বক্তৃতা দেন। বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) গঠন করেন ১৯৭৫ সালে । তিনি ছিলেন এর সভাপতি ।
বঙ্গবন্ধু শারীরিকভাবে আজ না থাকলেও মানুষের হৃদয়জুড়ে তাঁর অবস্থান। তাঁর হত্যার বিচার সম্পন্ন হয়েছে। ঘাতকদের দন্ডাদেশ কার্যকর হয়েছে। তবে এখনও কয়েক ঘাতক পালিয়ে রয়েছে নানা দেশে। তাদের অতিদ্রুত দেশে ফিরিয়ে এনে দন্ডাদেশ কার্যকরের ব্যবস্থা নিতে হবে। এটা সবার দাবি। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন সোনার বাংলা গড়ার। সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করার মাধ্যমেই তাঁর প্রতি সর্বোৎকৃষ্ট শ্রদ্ধা জানানো সম্ভব। সে কাজটাই এখন করতে হবে।

নাসির উদ্দীন বুলবুল
সহ-তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক
বঙ্গবন্ধু ফাউন্ডেশন,কেন্দ্রীয় কমিটি।
মহাসচিব
জাতীয় সাংবাদিক সোসাইটি
কেন্দ্রীয় নির্বাহী পরিষদ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here