সবুজ শ্যামল স্বপ্নের সিটি গাজীপুর

0
418
728×90 Banner

মোহাম্মদ আলম : ‘‘আপনাদের সবার জন্যে এই উদার আমন্ত্রণ, ছবির মত এই
দেশে একবার বেড়িয়ে যান, খাঁটি আর্য বংশদ্ভুত শিল্পির কঠোর তত্ত্বাবধানে ত্রিশ লক্ষ কারিগর, দীর্ঘ ন’টি মাস দিনরাত পরিশ্রম করে বানিয়েছেন এই ছবি… সম্পূর্ণ নতুন একটি ছবির মত করে, সম্প্রতি সাজানো হয়েছে।’’ বীর মুক্তিযোদ্ধা আবু হেনা মোস্তফা কামালের ‘ছবি’ কবিতার মত বাংলাদেশ দেখতে চান। তবে চলে আসুন ভাওয়াল রাজার ঐতিহ্যবাহী গাজীপুর সিটি কর্পোরেশনে। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এখানে আজ সত্যে পরিণত হতে চলেছে। তিনিইতো বলে থাকেন, বাংলাদেশের গ্রাম হবে শহর। গাজীপুর সিটি কর্পোরেশন তেমনি একটি সত্যিকারের সবুজ শ্যামল শহর হিসাবে গড়ে উঠছে।
কবিতার মত ছায়া সুনিবির গ্রামের মেঠোপথ কল্পনা করতেও কতইনা আনন্দ জাগে মনেপ্রাণে। গাজীপুর সিটি কর্পোরেশনে দৃশ্যমান পিচঢালা রাজপথ গুলো তেমনি ছায়া সুনিবির। সবুজ শ্যামলীমায় ঘেরা গ্রামের মাঝে একে বেঁকে চলা পিচঢালা পথই এই শহরের পরিচয়। এইখানে গ্রাম হয়েছে শহর।
শুরুতেই জানিয়ে রাখা ভালো, প্রিয় পাঠক আপনি হয়ত ভাবছেন এ কি করে সম্ভব! কারন রাজধানী থেকে গাজীপুরের পথ ধরলেই খানাখন্দে ভরা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক। টঙ্গী থেকে চৌরাস্তা বা ভোগড়া বাইপাস থেকে কোনাবাড়ি কেবল জ্যাম আর জ্যাম। মনে হয় যানজটের নগর। অথবা গ্রীষ্মকালে মহাসড়কে চলতে ধুলাবালি বা বর্ষায় বৃষ্টির জলাবদ্ধতায় এটাকে মনে হতে পারে এ কোন নরকপুর এলাম। হে পথিক, গাজীপুর মানেতো শুধুমাত্র ঢাকা ময়মনসিংহ মহাসড়ক নয়। সাথে এটাও জেনে রাখা ভালো মহাসড়কের দায়দায়িত্ব সড়ক যোগাযোগ মন্ত্রণালয়ের। এখানে সিটি বা স্থানীয় প্রশাসনের কোন কিছু করার ক্ষমতা নেই। ৩৩০ বর্গ কিলোমিটার বিশাল আয়তনের গাজীপুর মহানগরে মহাসড়ক ছেড়ে একটু এদিক সেদিক চোখ বুলালে বা দু’কদম ডানে বামে হাটলেই চোখ জুড়াবে ছবির মত এক অন্য গাজীপুর। এর গর্ভে লুকিয়ে রয়েছে বিষ্ময়কর সৌন্দর্য। সবুজ বাগানের ভাজে ভাজে সাজানো এক একটি শান্তির নীড়। ভাওয়াল পরগণা গাজীপুর অধুনা গাজীপুর সিটি কর্পোরেশন। আর অতি সম্প্রতি মেয়র মোঃ জাহাঙ্গীর আলমের হাত ধরে পরিকল্পিত আভ্যন্তরিন সড়ক যোগযোগ দৃশ্যমান হচ্ছে। ছায়াসুনিবিড় গাজীপুর এখন সবুজ মহানগর।
এবার চলুন আপনাদের ঘুড়িয়ে আনি সেই সবুজ শহরে। হলফ করে বলছি এখানে হাটতে আপনার শরীরে একটু কাঁদাও লাগবে না। অথবা নিঃশ্বাসে ছড়াবে না ধুলো ময়লা। নিশ্চিত জেনে রাখুন কানে আসবে পাখির কিচির মিচির আর চোখ জুড়াবে বৃষ্টিস্নাত সবুজ শ্যামলীমায়।
রাজধানী থেকে সড়ক পথে গাজীপুরে প্রবেশের কয়েকটি পথ খোলা। টঙ্গী ব্রীজ, বাইপাস দিয়ে পুবাইল মিরাবাজার অথবা ঢাকা ইপিজেড হয়ে চন্দ্রা দিয়ে প্রবেশ করা যেতে পারে। আমরা টঙ্গী ব্রীজ পেড়িয়ে স্টেশন রোড থেকে টঙ্গী কালিগঞ্জ মহাসড়ক ধরলাম। চলমান বিআরটি প্রকল্পের কারনে স্টেশন রোড পর্যন্ত পথ কিছুটা খানাখন্দ। তবে কালিগঞ্জ রোডে আহসান উল্লাহ মাষ্টার উড়াল সেতু থেকেই সড়ক একেবারে ঘুমানোর মত মসৃণ। এগুতো থাকি, আমরা কিন্তু এখনো গাজীপুরের আভন্তরীন সড়কে আসিনি। কয়েক মিনিটের পথ পেড়িয়ে মাজুখান বাজার। এখানে ভাবির হোটেলে জলপান করা যেতে পারে। ভাপ উঠা সিংগাড়া, সমুচা, তরকারি ঝুলে পুড়ি বা মিষ্টি মুচমুচে খাজা চেখে দেখলে মন্দ লাগবে না। আর একটু এগুলে মিরাবাজার। আমরা মাজুখান মেঘডুবি হয়ে পুবাইলের পথে পথে ঘুরবো।
পুবাইলের অন্য পরিচয় শুটিং পাড়া। গত দুই দশকে বাংলাদেশের এমন একটি চলচ্চিত্র বা নাটকও হয়ত পাওয়া যাবে না যেখানে পুবাইলের অন্ততঃ একটি দৃশ্য না আছে। শুটিং কথা মাথায় রেখে পুবাইলে ২৫টিরও বেশী বাণিজ্যিক রিসোর্ট ও শুটিং স্পট গড়ে উঠেছে। তাছাড়া পুবাইলের পথঘাট সব খানে শুটিং হয়। মাজুখান মেঘডুবি সড়ক এই সেদিনও খানাখন্দে লক্করঝক্কর ছিলো। কিন্তু এখন আরসিসি ঢালাই রাস্তাটি চলতে ফিরতে বেশ আরামদায়ক। ৬ মিটার প্রশস্তও করা হয়েছে। পাশাপাশি দুইটি গাড়ি বেশ অনায়েশেই যাতায়াত করতে পারে। আমরা সোজা মেঘডুবি স্কুলের সামনে দিয়ে বাইপাস উঠতে পারি। সেখান থেকে পুবাইল রিসোর্ট পাড়া। অথবা পশ্চিমদিকে আক্কাস মার্কেট।
ও হ্যাঁ আমরা যদি কালীগঞ্জ রোডে না গিয়ে টঙ্গী বনমালা রোড দিয়ে আসতে চাইতাম তাহলেও মজা হতো। টঙ্গী-জয়দেবপুর সদর যাতায়াতের জন্য রেল লাইনের পাশ দিয়ে সড়কটিই সব থেকে ভাল এবং সুন্দর। তবে এখানে আর মাত্র কিলোমিটার রাস্তার কাজ বাকি। হায়দারাবাদ ব্রীজ থেকে বনমালা রেলগেট। তারপর এই রাস্তাই হবে প্রধান পথ। একপাশ দিয়ে ঝক ঝকাঝক ট্রেন আর সাথে সাথে মসৃণ পথ ধরে সাইকেল, বাইক, অটোরিক্সা বা আধুনিক কোন প্রাইভেট কার। মজাই আলাদা। আমরা মাজুখান থেকে পশ্চিমে আক্কাস মার্কেট দিয়েও এই সড়কে আসতে পারি। যে সব রাস্তার কথা বলছি। এসব রাস্তা একেবারে নতুনভাবে সাজানো হয়েছে। প্রতিটি রাস্তা কমপক্ষে ৬ মিটার বা ২০ ফুট। এসব রাস্তার কাজ শেষ হয়েছে। দৃশ্যমান উন্নয়নে নগরবাসির মনে শস্তির নিঃশ^াস।
যা হোক পুবাইল-মেঘডুবিতে অসংখ্য আধুনিক রিসোর্ট রয়েছে। পূর্ব থেকে যোগযোগ না করে আসলেও অসুবিধা নেই। দুপুরের খাবার কোন একটি রিসোর্টে করা যেতে পারে। তার আগে সুইমিং পুলে গা’টা ভাসিয়ে নিন। কম করে হলেও আধ ঘন্টা সাতার কাটা যেতে পারে। তারপর তাজা সবজির কোন রেসিপিতে লাঞ্চটা সেরে নিন। পুবাইলের সবজি বেশ বিখ্যাত। সারা বছরই তাজা সবজি কৃষক ক্ষেত থেকে তুলে বাজারে সরবরাহ করে। চাইলে কিছু সাথেও নিতে পারেন।
আমরা সোজা বাইপাস না গিয়ে আক্কাস মার্কেট হয়ে জয়দেবপুর ছুটবো। রেল লাইনের পাশ দিয়ে চলতে যখন পাশাপাশি ট্রেন ছুটে চলে তখন বেশ রোমাঞ্চ জাগে। গাড়ির স্টিয়ারিং এ বসে আড় চোখে আশ পাশে তাকাতে পারেন। রাস্তায় এখানে যানজট নেই। মানুষের কোলাহলও কিন্তু চোখে পরবে না। বাইপাস পেরিয়ে একটু থামুন। দেখবেন রাস্তার পাশে ক্ষানিক পর পর গাছের নীচে ছোট্ট চায়ের দোকান। দোকানের সামনে মাটির উনোনে সিলভারের কেতলির নল দিয়ে গরম ভাপ উঠছে। সামনে পাতা বাঁশের মাচান টুলে বসে পরুন। পা ঝুলিয়ে ঝুলিয়ে রং চায়ে এক চুমুকেই আপনার মন সতেজ হতে বাধ্য।
অবশ্য রেল লাইনের পাশের সড়কে না গিয়ে মেঘডুবি স্কুলের সামনে বাইপাস ক্রস হয়ে সড়ক ধরে সোজা শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজের সামনে দিয়ে জয়দেবপুর শহরে প্রবেশ করা যেতে পারে। আরো একটি পথ অবশ্য হয়েছে। বাইপাসের ঝাঝড় থেকে ধান গবেষণার ভিতর দিয়ে। টঙ্গী থেকে এই যে যেসব পথের কথা বললাম প্রতিটি সড়ক নতুনভাবে সাজানো হয়েছে। প্রশস্ত এবং মসৃণ।
আমরা দেখবো যেখানে গ্রাম হয়েছে শহর। গ্রামীন মেঠোপথ হয়েছে পিচঢালা রাজপথ। তো আমরা বঙ্গতাজের সামনে দিয়ে বামে বাঁক নিয়ে রাজবাড়ি অধুনা ডিসি অফিসের সামনে দিয়ে রাজশ্মশানের সামনে যেতে পারি। তার চেয়ে বরং ডান দিক দিয়ে আজিম উদ্দিন কলেজের পাশ দিয়ে ছায়াবিথি হয়েও যাওয়া যায়। রাজশ্মশান- পাজুলিয়া সড়কে ছুটে চলবো। মাত্র দেড় মাস হলো কাজ শেষ হয়েছে। রাজ শ্মশানের পর থেকে একেবারে নিরেট গ্রাম। সড়কটি কিছুদিন পূর্বে পাশাপাশি দুইটি রিক্সা চলতে অসুবিধা হতো। এখন দুইটি বাস যেতে পারবে স্বাচ্ছন্দে। পিচের চান্দি চওড়া ৬ মিটার। তারপর দুইপাশে ফুটপাথের জন্য তিন ফুট করে সবুজ ঘাসের পা চলা পথ। রাস্তার দুইপাশে সারবাধা বৃক্ষ। সড়কের নীচে জমিতে বর্ষার নতুন পানি জমেছে। টিলাগুলো পেরিয়ে সড়কে চলতে উঁচুনীচু ঢেউ খেলা। এতে আরো ভালো লাগে। ভানুয়া মাষ্টার বাড়ির পরে সড়কটি বহুদুর সোজা। সবুজের মাঝে পিচঢালা পথটা ক্রমেই সরু দেখা যায়। একসময় সবুজের সাথে দিগন্তে মিশেছে পথ।
একটু পেছনে ফিরে ভানুয়া ফাউকাল সংযোগ সড়কে উঠি। সংযোগ সড়কটিও কিন্তু একই প্রশস্ত। তবে আমরা শ্মশানের সামনে দিয়ে না এসে কলাপট্টির সামনের রাস্তা দিয়েও ফাউকাল আসতে পারতাম। ফাউকাল-ভুড়ুলিয়া হয়ে চতর যাব। এই রাস্তাটিও সম্প্রতি কাজ শেষ হয়েছে। কলাপট্টি থেকে ফাউকাল তিন রাস্তা পর্যন্ত রেল লাইনের পাশ দিয়ে সড়ক। এখন বিকেল। অনেক মানুষ বেড়াতে এসেছে। হেটে, রিক্সা, সাইকেলে বা প্রাইভেট কার চরে। ফাউকাল তিন রাস্তার মোড় থেকে পশ্চিমে চতরের পথ ধরলাম। টাকশালের দেয়াল ঘেষে নতুন রাস্তা। এখানেও কিন্তু একটা রিক্সা চলতে অসুবিধা হতো। এখন অনায়েসে দুইটি প্রাইভেট কার যাতায়াত করতে পারে। কোথাও থামার দরকার নেই। চাইলে এক টানে মাজুখান থেকে চতর চলে যেতে পারবেন আপনি। চতর থেকে পশ্চিমে পোড়াবাড়ি সড়ক, আর সোজা রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্টের ভিতর দিয়ে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে উঠুন। আপনি গাজীপুর মহানগরে আছেন ঠিকই তবে এইসব সড়কে এখনো নগর জীবনের কোলাহল নেই। এখানে এখনো গ্রাম। আর এইসব নতুন প্রশস্ত রাস্তা দৃশ্যমান হতেই গ্রাম হয়েছে শহর। শেখ হাসিনার উন্নত বাংলাদেশ।


প্রিয় পাঠক এবার দেখে নেয়া যাক আমরা কতটা পথ ঘুরেছি। টঙ্গী থেকে মাজুখান ৫ কিলোমিটার। জয়দেবপুর ১২ কিলোমিটার। জয়দেবপুর থেকে ভানুয়া ৪ কিলোমিটার। ভানুয়া থেকে চতর ৫ কিলোমিটার। এই ২৬ কিলোমিটার না থেমে আপনি ২৬ মিনিটে যেতে পারবেন। প্রশস্ত সড়ক। যানজটবিহীন। মানুষের কোলাহল নেই। সড়কের দুইদিকে সবুজ গ্রাম কখনো কখনো ধান বা সবজি ক্ষেত। আর চতর এলাকায় এখনো কিছু গজারি বন অবশিষ্ট আছে। তার পরই ন্যাশনাল পার্ক।
ভাঙা গড়ার খেলা শেষ হতেই গাজীপুর সিটিতে উন্নয়ন দৃশ্যমান হচ্ছে। আর ওইসব এলাকায় মানুষের চোখে মুখে চওড়া হচ্ছে হাসি। রাস্তা প্রশস্ত হওয়া মানে জমির দাম বৃদ্ধি। রাস্তার কারনে এলাকায় নতুন নতুন মিল কারখানা গড়ে উঠবে।
প্রিয় পাঠক বঙ্গবন্ধু কন্যা মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরে একটি চারা গাছ রোপণ করেছেন। তিনি সিটি মেয়র তরুণ জাহাঙ্গীর আলম। মেয়র হিসাবে সেই চারাগাছ বটবৃক্ষের ছায়া হয়ে মানুষের সেবায় নিয়োজিত রয়েছে। জাহাঙ্গীর আলমের নির্বাচনী অঙ্গীকার ছিলো গাজীপুরকে মাষ্টারপ্লান অনুযায়ী সাজাবেন। আমরা জানি চায়না কারিগরি সহায়তায় মাষ্টার প্লান করা হয়েছে। তবে যদিও এখনো পাশ হয়নি। পরিকল্পনা অনুযায়ী তার কাজ ঠিকই চলছে। দৃশ্যমান এইসব উন্নয়ন তার কিঞ্চিত প্রতিফলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আস্থাভাজন গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলমের হাত ধরে উন্নয়ন সহযোগীতা অব্যাহত রেখেছেন। অচিরেই গাজীপুর হবে দেশের অন্যতম পরিকল্পিত নগরী। একটি পরিকল্পিত সবুজ মহানগর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here