সময়ের নান্দনিক রূপ ( পর্ব -২)

0
406
728×90 Banner

এডভোকেট আবদুস ছালাম মিয়া:
আমার মতো কোটি কোটি মানুষের মনও আজ হয়তো এমনি উদ্বেলিত হচ্ছে, আনন্দে আত্মহারা হচ্ছে। করোনাকে আশাহত করে এমনই আশার রথে চড়ে সবাই মুগ্ধ হয়ে সময়কে উপভোগ করছে। করোনা তুমি আজ উপেক্ষিত। তোমার কোমর ভেঙ্গে দিয়েছে। নিউরণের অপার শক্তিদাতা তোমাকে অবশ্যই পরাস্ত করে মানুষকে রক্ষা করবেন। এসব কিছু ছাঁপিয়ে দু’জন ইংরেজ কবির কথা মনে পড়ে গেলো। আজ বড্ড আনন্দে, হরষে আলোকিত মনে নিচে দু’চরণ করে তুলে দিচ্ছি-
‍‍”I wandered lonely as a cloud
That floats on high o’er vales and
hills” poet william words worth.”
ÒWhat is the life if, full of care
we have no time to stand and stare”
poet-william henry davies.
“চূড়ান্ত পরাজয় তোমার ললাটে এঁকে দিক কলংঙ্ক চুম্বন-
অজস্রধারায় উছলে ওঠেছে মানুষের চিন্তন।”
পবিত্র কোরআনে আল্লাহ বলেন,” যিনি স্তরে স্তরে সাজিয়ে সাত আসমান সৃষ্টি করেছেন, করুণাময় আল্লাহর সৃষ্টিতে তুমি কোনো খুঁত দেখতে পাবে না। (সূরাহ-আল মূলক, আয়াত-৩)
সর্বশক্তিমান একক অদ্বিতীয় মহান আল্লাহ্কে বোঝার জন্য এ একটি আয়াতই চিন্তাশীল জ্ঞানীদের জন্য যথেষ্ট। জ্ঞান দান মহান আল্লাহ্ বিশেষ করুণা। জ্ঞানের বহু শাখা প্রশাখার বিকাশে জ্ঞানীগণ বিজ্ঞানচর্চার মাধ্যমে মহাবিশ্বের গভীরে যাবার চেষ্টা করে চলেছেন। পবিত্র-কোরআনে বিজ্ঞানের বিষয়টিও সন্নিবেশিত করা হয়েছে। মহাবিশ্ব গবেষণায় নাসার বিজ্ঞানীদের তথ্যে সামান্য দৃষ্টি দিলে সব দ্বিধা দৃর হয়ে আল্লাহ্র ক্ষমতা, এককত্ব, বিশালতা সম্পর্কে উপলব্ধি কিছুটা হলেও শাণিত হবে।
আমার সীমিত জ্ঞানে এ বিশাল বিষয়টি কতোটুকু স্পষ্ট করতে পারবো তা নিয়ে সন্দিহান। কিন্তু তার পরও করুণাময়ের করুণার ওপর আস্থা রেখে সামান্য আলোকপাত করার প্রয়াস নিলাম। আল্লাহ্ বলেন, “আমি স্তরে স্তরে সাত আসমান সৃষ্টি করেছি। শুধু সাত আসমান নিয়েই কথা বলবো।
আমাদের সৌর পরিবারঃ সূর্য কেন্দ্রে শক্তিধর তাকে ঘিরে যার যার কক্ষপথে অবিরত ঘুরছে। সূর্যের নয়টি গ্রহ ও বত্রিশটি উপগ্রহ। প্রত্যেকেই ঘূর্ণায়রত রয়েছে। আমাদের পৃথিবী ওই সব গ্রহের একটি। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। চাঁদের তথ্য নিতে গিয়ে জানা যাচ্ছে একের পর এক মহাবিশ্বের অজানা তথ্যাবলী। সূর্য পৃথিবী হতে তের লক্ষগুণ বড়ো। সূর্যের বহুছবি এ পর্যন্ত নাসার নিকট এসেছে। এমনি ১০ মিলিয়ন থেকে এক বিলিয়ন সূর্য নিয়ে এক একটি ছায়াপথ সৃষ্টি করেছেন মহান আল্লাহ্। ছায়া পথে আছে সুপার নোভা, নিহারিকা, শ্বেতবাসন, উল্কা, ধুমকেতু আরো কতো কী।
নিহারিকাঃ যে সব তারার ভর কম ওইসব তারা আন্তিম দশায় শ্বেত বামন তারায় পরিণত হয়। কিন্তু শ্বেত বামন তারা হবার ঠিক আগে ওই তারটি লোহিত দানব হিসেবে থাকে। ওই লোহিত দানব তারাই তার বাইরের অংশ মহাকাশে নিক্ষেপ করে আর কেন্দ্র ভাগ বা অন্তর্ভাগ সংকুচিত হয়ে শ্বেত বামন গঠন করে। উল্লেখ্য যে, মহাকাশে নিক্ষিপ্ত গ্যাস দ্বারা গ্রহ নিহারিকা গঠন করে।
সুতরাং নিহারিকার তুলনায় শ্বেত বামন ছোট। সে জন্য একে ছোট তারা বলা হয়।
ধুমকেতুঃ ধুলো, বরফ ও গ্যাসের তৈরি এক ধরনের মহাজাগতিক বস্তুই হলো ধুমকেতু। তাছাড়া ইহা একটি ক্ষুদ্র বরফাবৃত সৌরজাগতিক বস্তু যা সূর্যের খুব কাছ দিয়ে যাবার সময় লেজের মতো (“,” কমা) দেখা যায়। এর লেজের দৈর্ঘ্য কয়েকশ কোটি কিলোমিটার আর প্রস্থে কয়েকশ মিটার।
একটি ধুমকেতুর পর্যায়কাল কয়েক বছর থেকে কয়েকশ হাজার বছর পর্যন্ত হতে পারে।
তারাঃ তারা প্লাজমা অতি উজ্জল এবং সুবৃহৎ গোলাকার বস্তুপিন্ড। তারা নিজেরাই স্বয়ংক্রিয় ভাবে নিজের জ্বালানী উৎপন্ন করে। এই তাপ মহাকর্ষীয় সংকোচনকে ঠেকিয়ে রাখে। জ্বালানী শেষ হলে একটি তারার মৃত্যু ঘটে। মৃত্যুর আগে নিহারিকা ও শেষে বামন তারা বা ছোট তারায় পরিণত হয়। আমাদের পৃথিবি হতে খুব কাছের তারা হচ্ছে সূর্য। এর কতো প্রতাপ। অনেকের মনে প্রশ্ন আসে তারাও নক্ষত্র কি-না। আসলে একই বস্তুর দুটো নাম তারা ও নক্ষত্র।
গ্রহানুঃ গ্রহের চেয়ে ছোটো আকারের গ্রহানুগুলো আমাদের সৌরজগতের মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মধ্যবর্তী বেল্টে অবস্থিত। এরা নিয়মিত সূর্যকে প্রদক্ষিণ করে। কিছু গ্রহানুর চাঁদও রয়েছে। কী মজার ব্যাপার। গ্রহ গঠনের সময় এরা গ্রহের বিচলনের জন্য মিলিত হতে পারেনি। ওই সব এখন বেল্টের আকারে সূর্য প্রদিক্ষণরত।
উল্কাঃ মহাজাগতিক মহাকাশে পরিভ্রমণরত পাথর বা ধাতু দ্বারা গঠিত বস্তু। এরা পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করলে ঘন্টায় ৭২০০০কিঃ মিঃ গতিবেগের কারণে বাতাসের ঘর্ষণে জ্বলে ওঠে। তখন একে উল্কাপাত বলে। উল্কাপাতের বস্তুগুলোই উল্কা। এটাকে নক্ষত্র বা তারা খসাও বলা হয়।
এসব উল্কার বেশিরভাগই ধুমকেতু বা গ্রহাণু হতে খসে পড়া অংশ বিশেষ।
সুপারনোভাঃ সুপার নোভা সম্পর্কে কিছু বলার আগে পবিত্র কোরআনের সূরা আল মুরসালাতে মহান আল্লাহ্র দুটো বাক্য উল্লেখ করা যৌক্তক মনে করে তা নিচে তুলে দিচ্ছি।
* যখন নক্ষত্র বাজির আলো বিলুপ্ত হবে। (আয়াত-৮)
* যখন আকাশ বিলীন হবে। (আয়াত-৯)
( চলবে )


লেখক: আবদুস ছালাম মিয়া
এডভোকেট গাজীপুর জজকোর্ট ও প্রাক্তন প্রধান শিক্ষক
টঙ্গীস্থ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়,গাজীপুর মহানগর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here