সারা দেশে নতুন করে ভুমি অফিস তৈরীর উদ্যোগ নিয়েছেন সরকার—– ভুমিমন্ত্রী

0
269
728×90 Banner

এস, এম, মনির হোসেন জীবন : ভুমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, আওয়ামীলীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার দেশের ভুমিখাতকে আধুনিকায়ন করার লক্ষে সারা দেশে নতুন করে ভুমি অফিস তৈরীর উদ্যোগ নিয়েছেন।
ভুমিমন্ত্রী বলেন, দেশের অনেক জায়গায় নতুন ভবন তৈরী হয়ে গেছে। কোন ভয় পেলে চলবেনা, চ্যালেন্স নিয়ে আমাদেরকে আগামী দিনে কাজ করতে হবে। সরকারের ’’টপ টু বোটম’’ যারা দায়িত্বে রয়েছেন তারা অনেক কিছু পরিবর্তনের চেষ্টা করছেন। ভাল কিছু কাজ করার মধ্য দিয়ে সরকারের সাফল্য অর্জন করতে হবে। তাহলে শেখ হাসিনার বাংলাদেশ দ্রæত গতিতে এগিয়ে যাবে।
আজ রোববার (৯ ফেব্রæয়ারি) দুপুরে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি গুলনকশা হল-১ এর অনুষ্ঠিত তিনদিন ব্যাপী দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বেসিস সফট আইটিসি এক্রপো ২০২০ অনুষ্টানের সমাপনী দিনে এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভুমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ও সচিব মো: আব্দুল মান্নান, অতিরিক্ত সচিব তসলিমুর ইসলাম, ভুমি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, বেসিস কর্মকর্তা মো: আলমাছ উদ্দিন, মোছাম্মদ ফারহানা আক্তার বক্তৃতা করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন বেসিস কর্মকর্তা মো: হাবিবুল্লাহ করীম।
বেসিস দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ আইটিসি এক্রপো ২০২০ এই তিনদিন ব্যাপী অনুষ্টানের আয়োজন করেন। পরে আয়োজক কমিটির পক্ষ থেকে মাননীয় ভুমিমন্ত্রী সহ অন্যান্য অতিথিবৃন্দদেরকে সম্মাননাক্রেস্ট ও ফুলেল শুভেচছা প্রদান করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে ভুমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, শেখ হাসিনা সরকার দেশের আপামর জনগনকে আগামী দিনে একটা কমফোর্ট জোনের মধ্যে নিয়ে আনার জন্য চেষ্টা করছেন। ২০২১ সালকে সামনে রেখে দেশের অনেক কিছু পরিবর্তন হচেছ এবং হবে।
গত ১০ বছরে শেখ হাসিনার বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ভুমি মানুষকে স্বপ্ন দেখায়। সরকার এই সেক্টরকে আধুনিকায়ন করার জন্য বিভিন্ন উদ্যোগ ও নতুন করে পরিকল্পনা হাতে নিয়েছে। গার্মেন্টস সেক্টরের উপর আমাদেরকে নির্ভও করতে হচেছ।
আমাদের দেশের তরুন ও নতুন প্রজন্মের ছেলেরা আইটিসি সেক্টরে অনেক বেশি পারদর্শী উল্লেখ করে ভুমিমন্ত্রী বলেন, তারা দেশকে ইতিমধ্যে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। আমাদের ছেলে-মেয়েরা বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক বেশি এক্রপার্ট।
জমির সার্টিফাইট কপি পেতে হলে জমির মালিককে অবশ্যই অনলাইনে আবেদন করতে বলে উল্লেখ করে ভুমি সাইফুজ্জামান চৌধুরী বলেন, দেশ এগিয়ে যাচেছ,এগিয়ে যাবে। আগামী কয়েক বছরের মধ্যে অনেক পরিবর্তন আসবে।
ভুমিমন্ত্রী কর্মকর্তাদের হুশিয়ারী উচচারণ করে বলেন, কাননগো (সার্ভেয়াররা) অনেক দিন ধরে কাজ করছেন। কিছু কিছু কর্মকর্তাদের কারণে সরকারের দূরনাম হচেছ। সে কারণে অনেকে অবসরে চলে যাচেছন।
ভুমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ও সচিব মো: আব্দুল মান্নান বলেন, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আমরা ভুমি সেক্টরকে আগামী দিনে একটা প্লাটফরম (ছাতার) মধ্যে নিয়ে আসবো।
তিনি বলেন, ঢাকা বিভাগের সমস্ত জমির ই-মিউটেশনকে আগামী এক বছরের মধ্যে নিয়ে আসবো। এনিয়ে সরকার কাজ করছে। এছাড়া পর্যায়ক্রমে দেশের প্রতিটি থানা ও ইউনিয়নকে এসেবার আওতায় নিয়ে আসা হবে।
অতিরিক্ত সচিব তসলিমুর ইসলাম বলেন, সরকার ইতি মধ্যে ভুমি সেবা সার্ভিস চালু করেছেন। এনিয়ে ভুমি জরিপ অধিদপ্তর কাজ শুরু করেছেন। তাহলে কাজের মধ্যে স্বচছতা ফিরে আসবে।
তিনি বলেন, সাড়ে কোটি খতিয়ান আছে। তার মধ্যে ৪ কোটি খতিয়ানকে ইতিমধ্যে ডিজিটালাইস্ট করা হয়েছে। বাকী আরও ৫০ লাখ খতিয়ান আগামী ডিসেম্বর মাসের মধ্যে সম্পন্ন করা হবে।
তসলিমুর ইসলাম বলেন, এখন থেকে ঢাকা জেলার জমির খতিয়ান গুলো অনলাইনে পাওয়া যাবে। তার মধ্যে ১ কোটি ৪৬ লাখ খতিয়ান অনলাইনে দেয়া হয়েছে। সেটি ঢাকা ডিসি অফিস প্রদান করছেন। ইতি মধ্যে ৯শ কোটি টাকার একটি প্রকল্প সরকার হাতে নিয়েছেন।
তিনি আরও বলেন, মূল্যবান এসেট হচেছ আমাদের ভুমি। বর্তমান সরকার ভুমি খাতকে ডিজিটালাইন্ট করার ব্যাপারে পরিকল্পনা গ্রহন করেছে। আগামী দিনে ভুমিকে একটি ল্যান্ট সিস্টেমের আওতায় নিয়ে আসা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here