সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন, ২ প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ

0
60
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল :গাজীপুর সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মেয়র পদপ্রার্থী আবদুল্লাহ আল মামুন মণ্ডল ও কাউন্সিলর পদপ্রার্থী সনজিৎ মল্লিককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন। রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম স্বাক্ষরিত নোটিশে তাদের আগামীকাল শুক্রবারের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী মামুন মণ্ডল কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সাবেক সদস্য। আর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সনজিৎ কুমার মল্লিক ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী।
কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, আগামী ২৮ এপ্রিলের মধ্যে বিভিন্ন এলাকায় লাগানো পোস্টার অপসারণ করা না হলে আইন ও বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। একই নোটিশে কেন ব্যবস্থা নেয়া হবে না তারও কারণ দর্শাতে বলা হয়েছে।
অপরদিকে ২৬ নম্বর ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থী সনজিৎ মল্লিককেও বৃহস্পতিবার অনুরূপ কারণ দর্শাণোর নোটিশ দেয়া হয়েছে।
এদিকে বৃহস্পতিবার এ কারণ দর্শানোর নোটিশ জারির পর আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লাহ খান নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে মনোননয়নপত্র দাখিল করেন। এর আগে বিপুল সংখ্যক নেতাকর্মী আজমত উল্লাহ খানের পক্ষে শোডাউন করেন। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় মনোনয়নপত্র দাখিল করেন আজমত উল্লাহ খান। এর আগে সকাল সাড়ে ১০টায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোননপত্র দাখিল করেন টঙ্গীর ঐতিহ্যবাহী সরকার পরিবারের সন্তান সাবেক কেন্দ্রীয় যুবদলের যুব ও শিল্প বিষয়ক সম্পাদক কারারুদ্ধ বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহ নূর ইসলাম রনি।
এর আগে গতকাল বুধবার মেয়র পদে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য গাজীপুর সিটি করপোরেশনের গাছা অঞ্চলের সভাপতি ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন মন্ডল। মনোনয়নপত্র দাখিলের পর দিনই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে তাকে শোকজ করা হলো।
এ ব্যাপারে মামুন মন্ডলের কর্মী-সমর্থকরা নির্বাচনী কর্মকর্তাদের নিরপক্ষতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, নগরীর সর্বত্রই বিভিন্ন প্রার্থীর ফোর কালার পোস্টার-ব্যানার শোভা পাচ্ছে। অথচ নির্বাচন অফিস শুধু আব্দুল্লাহ আল মামুন মন্ডলকে রহস্যজনক কারণে শোকজ করেছে। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হওয়ায় তিনি প্রতিহিংসার শিকার হচ্ছেন বলেও মনে করেন তার সমর্থকরা।
এদিকে কোনো অবস্থাতেই নির্বাচন থেকে সরে না দাঁড়ানোর ঘোষণা দিয়ে আব্দুল্লাহ আল মামুন মন্ডল নগরবাসীর সর্বোচ্চ সেবা প্রদানের প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘আমি তারুণ্যের শক্তি নিয়ে নবজাগরণ ঘটাতে চাই। দীর্ঘ দিন ধরেই আমি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ত। নগরজুরে আমার ব্যাপক পরিচিতি ও সুনাম রয়েছে। একজন প্রকৃত খাদেম হিসেবে নগরবাসীর সেবা করার জন্য নির্বাচনে অংশ নিয়েছি। এ লক্ষ্যে আমি বহু আগে থেকেই মাঠ গোছানোর কাজ করছি। আমার মাঠ প্রস্তুত রয়েছে। জনগণ আমাকে নিরাশ করবেন না। আমি সফল হবোই ইনশাআল্লাহ।’
অপরদিকে গাজীপুর সিটি নির্বাচনে ইভিএমের বিশ্বাসযোগ্য ব্যবহার নিশ্চিত করার দাবি জানিয়ে জাতীয় পার্টি (জাপা) প্রার্থী এমএম নিয়াজ উদ্দিন বলেন, ইভিএম হলো একটি যাদুর বাক্স। এটি যেহেতু মানুষ চালায় সেহেতু মানুষের কথাই শুনবে। কাজেই এতে সুক্ষ কারচুপির সুযোগ রয়েছে। ইভিএমের সঠিক ও বিশ্বাসযোগ্য ব্যবহারের মাধ্যমে নির্বাচন কমিশনকে সকলের আস্থা অর্জন করতে হবে। এছাড়া তিনি ইভিএমে কারচুপি ঠেকাতে গণমাধ্যম ও পর্যবেক্ষক মহলের সহযোগিতা কামনা করেন।
মনোনয়নপত্র দাখিল শেষে ৪০ নম্বর ওয়ার্ডে সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থী সুপ্রিমকোর্টের আইজীবী নজরুল ইসলাম খান বিকি বলেন, ‘আমি নির্বাচনে প্রার্থী হওয়ায় বর্তমান কাউন্সিলর ও তার সমর্থকরা বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। তারা মেঘডুবি ও ইছালি কেন্দ্র দখল করার ঘোষণা দিচ্ছে।’
৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরপ্রার্থী ফারুক হোসেন খান বলেন, নির্বাচনের আগে অনেকে অনেক আশ্বাস দেন। অথচ জনগণ বরাবরই কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হন। জনগণ কিভাবে কী সেবা চায় তা আমার জানা আছে। জনগণের সেই কাঙ্খিত সেবা দেয়ার জন্যই আমি নির্বাচনে অংশ নিয়েছি।
৪৮ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী মইনুল ইসলাম মনু বলেন, জনগণ পরিবর্তন চায়। চায় তরুণ ও উদ্যমী নেতৃত্ব। আমি জনগণের সেই আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটাতে চাই।
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, বাছাই ৩০ এপ্রিল। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মে।
নির্বাচনের প্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ মে এবং ভোট গ্রহণ হবে ২৫ মে। সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহন করা হবে।
গাজীপুর জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৩৮১। এর মধ্যে পুরুষ পাঁচ লাখ ৯২ হাজার ৭২১, নারী পাঁচ লাখ ৮৬ হাজার ৬৪২ এবং হিজড়া ভোটার ১৮ জন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here