সুন্দর সমাজ গঠনে মহানবীর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উত্তম চরিত্র অনুসরণের বিকল্প নেই

0
200
728×90 Banner

মো: কালিমুল্লাহ ইকবাল: ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস ও বিশৃঙ্খলমুক্ত সুন্দর সমাজ গঠনে আমাদের সর্বশ্রেষ্ঠ প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উত্তম চরিত্র অনুসরণের বিকল্প নেই। আজীবন তাঁর সুন্নাত হুবহু অনুসরণ করার মধ্যদিয়ে মানবিক ম‚ল্যবোধ ও উত্তম চরিত্র গঠন সম্ভব। আর তা একে একে সবার মাঝে ছড়িয়ে দিতে পারলে সমাজে শান্তি ফিরে আসবে। গতকাল বুধবার রাজধানীর আশকোনায় হজক্যাম্প সংলগ্ন সিভিল এভিয়েশনের বিশাল ময়দানে বিশ্বব্যাপী অরাজনৈতিক ও দ্বীনি সংগঠন দাওয়াতে ইসলামীর তিনদিনের সুন্নাতে ভরা ইজতেমার প্রথম দিনে বক্তারা এসব কথা বলেন।
সকাল ১০টায় কোরআন তেলাওয়াত ও নাতে শরিফ পরিবেশনের মধ্যদিয়ে রাজধানীতে শুরু হয় দাওয়াতে ইসলামীর তিনদিনের সুন্নাতে ভরা ইজতেমা। নিশ্চিদ্র নিরাপত্তায় ইজতেমায় সারাদেশ থেকে লক্ষ-লক্ষ মুসল্লির জমায়েত হয়েছেন। প্রথমদিনেই সিভিল এভিয়েশনের বিশাল মাঠ মুসল্লিদের উপ¯তিতে কানায় কানায় প‚র্ণ। তিনদিনের ইজতেমায় চলবে বিষয় ভিত্তিক বয়ান। সরাসরি শেখানো হবে নামাজ-দোয়াসহ ইসলামের গুরুত্বপ‚র্ণ ফরজ আমলসমুহ। শুক্রবার পবিত্র জুমা শেষে মিলাদ ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে সুন্নাতে ভরা এই ইজতেমা।
কুরআন তিলাওয়াত করে ইজতেমার আনুষ্ঠানিক সুচনা করেন ক্বারী হাফেজ মোহাম্মদ সাইফুল ইসলাম আত্তারী। তারপর মনমুগ্ধকর নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিবেশন করেন মোহাম্মদ শোয়েব আত্তারী ও আলী হামজা মাদানী
হামদ ও নাতের পর শুরু হয় প্রথমদিনের বিষয় ভিত্তিক বয়ান। উত্তম ব্যবহার এর বরকত দাওয়াতে ইসলামীর মুবালি¬গ জাকির আত্তারী, তারপর ধর্যশীলতার ফজিলত নিয়ে সারগর্ভ আলোচনা করেন মুবালি¬গ আলফেসানী আত্তারী। তারপর আদব-কায়দা, সালাম ও মুসাফাহার সুন্নাতসমুহ, আযান, অযু, নামাজের হুকুম আহকাম শেখানো হয়। এরপর আউলিয়া কেরামের মহাত্ম্য ও মর্যাদা নিয়ে কোরআন-হাদিসের দলীল ভিত্তিক আলোচনা করেন দাওয়াতে ইসলামীর মুবালি¬গ মহাম্মদ মসউদ আত্তারী গানবাজনার পরিণতি নিয়ে বয়ান করেন মুফতি জহিরুল ইসলাম মুজাদ্দেদী
বৃহস্পতিবার দ্বিতীয় দিনেও চলবে কোরআন-হাদিসের উপর বিষয়ভিত্তিক আলোচনা। অনুষ্ঠিত হবে জিকির আযকার ও বিশেষ আমলসমুহের পাশাপাশি মিলাদ, দোয়া-মোনাজাত।
দাওয়াতে ইসলামীর কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ কামাল আত্তারী ও দাওয়াতে ইসলামীর জিম্মাদার মোহাম্মাদ জহিরুল ইসলাম মুজাদ্দেদী জানান সরকারের সার্বিক সহযোগিতায় সুন্দরভাবে তিনদিনের ইজতেমা চলছে। দেশের প্রতিটি জেলা থেকে অংশ নিয়েছেন মুসল্লিগন ।
তারা বলেন, বিষয় ভিত্তিক আলোচনার মাধ্যমে মানুষের মধ্যে নৈতিক ম‚ল্যবোধ জাগিয়ে তোলা হচ্ছ। এই ইজতেমা ইসলামের নামে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠায় ব্যাপক ভ‚মিকা রাখবে। তারা সবাইকে ইজতেমায় অংশ নেওয়ার আহবান জানান।
তিনদিনের এই ইজতিমায় নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার সার্বিক দায়িত্ব পালন করছেন পুলিশের পাশাপাশি দাওয়াতের ইসলামীর নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী। প্রবেশমুখে বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট, সিসি ক্যামরা ও একাধিক ওয়াচ টাওয়ার। যা পুরো ইজতিমাকে নজরদারিতে রাখবে। মুসল্লিদের খাবারের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here