হাফিজা বেগমের ৩৮তম মৃত্যু বার্ষিকী পালিত

0
188
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : প্রেসিডেন্ট পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সমাজসেবী কবি মোঃ নুরুল আমিনের স্ত্রী হাফিজা বেগমের ৩৮তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে গত ১৯ জুন শুক্রবার দিনাজপুর শহরে অবস্থিত পাক-পাহাড়পুর জামে মসজিদে বাদ জুম্মা দোয়াখায়ের ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
৮ পুত্র ও ৫ কন্যার জননী হাফিজা বেগমের মৃত্যু বার্ষিকী অন্যান্যবার যথাযোগ্য ও ভাবগম্ভীর পরিবেশে আনুষ্ঠানিকভাবেই পালন করা হলেও এবারে বৈশ্বিক ভয়াবহ মরণঘাতী ছোঁয়াচে করোনাভাইরাসের কারণে সেভাবে পালন করা হয় নাই। তবে পাক-পাহাড়পুর জামে মসজিদসহ মরহুমার সন্তানেরা নিজ নিজ অবস্থান ও পরিসর থেকে সীমিত পরিসরে দোয়া খায়ের ও দান-দক্ষিনা করেছেন। উল্লেখ্য, পাক-পাহাড়পুর জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন কবি মোঃ নূরুল আমিন।
হাফিজা বেগম ৩৮ বছর পূর্বে ১৯৮২ সালের ১৯ জুন রাত ১২টা ১৯ মিনিটে ঢাকার হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৫৪ বছর।
হাফিজা বেগম তাঁর জীবনে সীমাহীন কষ্ট স্বীকার করে তাঁর ৮ পুত্র ও ৫ কন্যাকে মানুষ করেছেন। ১৩ সন্তান ছাড়াও বাসায় ১ দেবর, ১ ভাই ও ১ মাদ্রাসার শিক্ষকের রান্নাবান্না ও খাওয়ানোর সকল কাজ তাঁকেই করতে হতো। এছাড়াও এমন কোনো দিন ছিল না – যেদিন কবি নূরুল আমিনের ৫/৭ জন মেহমান, গুণিজন, বন্ধুবান্ধব ও আত্মীয়সজনকে রান্নাবান্না করে খাওয়াতে হতো না। এরপরও বাসায় তাঁর স্বামী গুণিজনের আসর প্রায়শই বসাতেন এবং তাদেরকে খাওয়ানোর জন্য রান্নার দায়িত্বটা হাফিজা বেগমের উপরেই বর্তাতো।
হাফিজা বেগমের ১৩ সন্তানকে খাওয়ানো, কাপড়চোপড় ধোয়া ও পরিধান করিয়ে স্কুলে পাঠানো, ঘরদুয়ার সাজানো গোছানো ও পরিস্কার করা, থালাবাসন মাজা – সবই তাঁকে করতে হতো। এখনকার মতো গ্যাসের চুলা ও পানি সরবরাহ তখন ছিল না। কুয়া থেকে বালতি দিয়ে পানি তুলতে হতো, খড়ি ও গাছের শুকনা পাতা দিয়েই সবার জন্য রান্নাবান্না তাঁকেই করতে হতো। সন্তানদের পড়াশোনা ও শাসন করার সময় কবি নূরুল আমিনের ছিল না। কেননা, সমাজসবা, সংগঠন ও অসহায়দের সাহায্য ও স্বাবলম্বী করার কাজ নিয়েই তিনি অধিকাংশ সময় ব্যস্ত থাকতেন। সে কারণে হাফিজা বেগমকেই সীমাহীন কষ্ট সহ্য করতে হতো। এদিকে সন্তানদের বিভিন্ন দাবি ও আবদার তাঁকেই সামলাতে হতো। হাফিজা বেগম অত্যন্ত পর্দানসীন, পরহেজগার ও পরোপকারী মহিলা ছিলেন। কোনো পরপুরুষ তাঁকে দেখেছে এমন নজির নেই বল্লেও অত্যুক্তি হবে না। তিনি জীবনে কেনো দিন সিনেমা হলে যান নাই এবং সিনেমাও দেখেন নাই।
মৃত্যুর পূর্বে তিনি ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে আক্রান্ত হলে উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢাকার হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করানো হলে চিকিৎসাধীন অবস্থায় ১৪ দিন পর তিনি মৃত্যুর কোলে ঢলে পরেন। তাঁর সঠিক ও উন্নত চিকিৎসার এতটুকু অবহেলা বা ত্রুটি হয় নাই। কেননা, সে সময় হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট হাসপাতালের পরিচালক ছিলেন তাঁর বড় জামাই কর্ণেল ডা. হামিদুর রহমান।
মরহুমা হাফিজা বেগমের ৮ পুত্র ও ৫ কন্যার মধ্যে বর্তমানে ৬ পুত্র ও ৩ কন্যা বেশ সুস্থ, সবল, স্বাবলম্বী ও সম্মানজনক অবস্থানে রয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here