৩৪ পরিবারকে সরকারের পক্ষ থেকে দুর্যোগ সহনীয় বাড়ি

0
257
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: দিনাজপুরে ৩৪টি পরিবারকে দুর্যোগ সহনীয় পাকা বাড়ি নির্মাণ করে দিচ্ছে সরকার। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের টিআর কর্মসূচির বিশেষ খাতের অর্থে মানবিক সহায়তায় জেলার ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় অসচ্ছল, হতদরিদ্র, ঘরহীন, বিধবা-তালাকপ্রাপ্ত মহিলা, প্রতিবন্ধী নারী-পুরুষসহ ৩৪টি পরিবারের মধ্যে এই বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেফাউল আজম জানান, বাড়িগুলো ইটের গাঁথুনিতে হবে, কাঠের দরজা-জানালা, অত্যাধুনিক রঙিন টিনের ছাউনি, ১০ ফিট লম্বা ও ১০ ফিট আয়তনের কক্ষের এই বাড়িতে থাকবে একটি রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত স্যানেটারি ল্যাট্রিন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিদের তত্ত্বাবধানে দুর্যোগ প্রতিরোধী এমন বাড়ি বিনামূল্যে নির্মাণ করে দিচ্ছে সরকার।
তিনি বলেন, ২০১৮-২০১৯ অর্থ-বছরের বাজেট অনুযায়ী বাড়িপ্রতি নির্মাণ ব্যায় ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা।
উপজেলার বুলাকীপুর ইউনিয়নের বলগাড়ী কইপাড়ার ফুলমতি (৫০) জানান, নিজের সামান্য জমি থাকলেও ঘর বানানোর সামর্থ্য নেই। সরকারি খরচে দুর্যোগ সহনীয় বাড়ি পাওয়ায় শেষ জীবনটা হবে সুখের, নতুন বাড়িতে ভালোভাবে থাকতে পারবেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানম জানান, হতদরিদ্রদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ সরকারের একটি কর্মসূচি। এ কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে গ্রামের পিছিয়ে পড়া মানুষের জীবনমানের উন্নয়ন ও জীবনযাত্রার পরিবর্তন। এরই মধ্যে বাড়িগুলোর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। দ্রুততম সময়ের মধ্যে বাড়িগুলো হস্তান্তর করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here